আল জাজিরা প্রতিবেদন ভিডিও আর সরিয়ে কি হবে -প্রশ্ন আদালতের

আপডেট: ফেব্রুয়ারি ১০, ২০২১
0

আল জাজিরার রিপোর্টের ভিডিওটি কোটি কোটি বার দেখা হয়েছে । কন্টেন্টটি বন্ধ করা না করা সমান কথা। তবে অ্যামিকাস কিউরিদের বক্তব্য শুনে আল জাজিরা প্রতিবেদন ডিলেটের সিদ্ধান্ত নেয়া হবে। আর এজন্য আগামী ১৫ ফেব্রুয়ারী তারিখ নির্ধারন করেছে আদালত।

বহুল আলোচিত ভিডিও প্রতিবেদনটি ইউটিউব, ফেসবুকসহ সকল অনলাইন প্লাটফর্ম থেকে অপসারণের নির্দেশনা চেয়ে করা রিটের শুনানিতে বিচারপতি মো. মুজিবুর রহমান মিয়া ও বিচারপতি মো. বামরুল হাসান মোল্লার সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ একথা বলেন।

একপর্যায়ে রাষ্ট্রপক্ষসহ সকলের বক্তব্য শুনে আদালত এই রিটের বিষয়ে কয়েকটি প্রশ্নে অভিমত নেয়ার জন্য ছয় জন অ্যামিকাস কিউরি নিয়োগ দেন।

এই ছয়জন আইনজীবী হচ্ছেন এজে মোহাম্মদ আলী, কামাল উল আলম, আবদুল মতিন খসরু, শাহদীন মালিক, ফিদা এম. কামাল, প্রবীর নিয়োগী। আগামি ১৫ ফেব্রুয়ারী আদালত এই অ্যামিকাস কিউরিদের বক্তব্য শুনবেন।

কোন বিষয়ে আদালত অ্যামিকাস কিউরিদের বক্তব্য শুনবেন জানতে চাইলে রিটকারি আইনজীবী এমডি এনামুল কবির ইমন বলেন, ‘ব্যক্তিগতভাবে (ইমপার্সন) আমার করা এই রিটের ‘মেইটেনঅ্যাবিলিটি আছে কি না?, লিগ্যাল নোটিশ না দিয়ে সরাসরি করা এই রিট শুনানি হতে পারে কি না? এবং বিদেশি চ্যানেলের সম্প্রচার বন্ধ করার আইনী এখতিয়ার আছে রয়েছে কি না?।