ইংলিশ মিডিয়ামের স্কুল শিক্ষক নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন হিযবুত তাহরীর’র শীর্ষ নেতা মাহামুদ হাসান গ্রেফতার

আপডেট: এপ্রিল ৭, ২০২৩
0

নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন হিযবুত তাহরীর’র শীর্ষ নেতা মোঃ মাহামুদ হাসান (৩০)‘কে দীর্ঘ ১০ বছর পর রাজধানীর শেরেবাংলা নগর এলাকা থেকে গ্রেফতার করেছে র‌্যাব-২।

মোঃ মাহামুদ হাসান (৩০) নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন হিজবুত তাহরীর এর শীর্ষ জঙ্গি নেতা এবং দাওয়াতি বিভাগের দায়িত্বশীল সদস্য। তার নেতৃত্বে ঢাকা শহরের বিভিন্ন মসজিদের সামনে “হিযবুত তাহরীর” এর সদস্যদের নিয়ে ঝটিকা মিছিল করে থাকে। বাংলাদেশের বিরুদ্ধে ষড়যন্ত্রমূলক মিটিং করে “হিযবুত তাহরীর” লিফলেট এবং পোষ্টার বিতরণের মাধ্যমে সরকার এবং রাষ্ট্রবিরোধী কার্যক্রম করে থাকে। এজাহার নামীয় ও চার্জশীটভুক্ত নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন হিযবুত তাহরীর এর শীর্ষ পর্যায়ের নেতা হিসেবে গ্রেফতার হয়েছিল।

পরবর্তীতে জামিনে বের হয়ে পলাতক থেকে দীর্ঘ দিন ধরে আইনশৃঙ্খলা বাহিনীর নজর এড়িয়ে চলে এবং জঙ্গী সংগঠনের কার্যক্রম অব্যাহত রাখে। মোঃ মাহামুদ হাসান (৩০) এর বিরুদ্ধে মোহাম্মদপুর ও পল্টন থানায় সর্বমোট ০৩ টি মামলা রয়েছে। মোহাম্মদপুর থানার মামলায় বিজ্ঞ আদালতের রায়ে ০২ বছর সশ্রম কারাদন্ড হয়। বিজ্ঞ আদালতের রায় ঘোষনার সময় সে পলাতক ছিল। উক্ত আসামীকে গ্রেফতারের লক্ষ্যে র‌্যাব-২ গোয়েন্দা নজরধারী বৃদ্ধি করে।

এরই ধারাবাহিকতায় গোপন সংবাদের ভিত্তিতে র‌্যাব-২ একটি আভিযানিক দল গতকাল ০৬/০৪/২০২৩ ইং তারিখে রাজধানীর শেরেবাংলা নগর এলাকায় অভিযান পরিচালনা করে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন “হিযবুত তাহরীর” শীর্ষ নেতা এবং দাওয়াতি বিভাগের দায়িত্বশীল সদস্য মোঃ মাহামুদ হাসান (৩০), পিতা-মৃত মোঃ নুরুল আমিন, থানা-মোহাম্মদপুর, ঢাকা’কে গ্রেফতার করে।

গ্রেফতারকৃত আসামীকে প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা যায়, সেরাজধানীর স্বনামধন্য শিক্ষাপ্রতিষ্ঠান হতে ২০০৯ সালে এসএসসি এবং ২০১১ সালে এইচএসসি ও একটি বেসরকারী বিশ্ববিদ্যালয় হতে বিবিএ সম্পন্ন করে।

সে ঢাকার একটি ইংলিশ মিডিয়াম স্কুলের শিক্ষক এর মাধ্যমে “হিযবুত তাহরীর” সংগঠনের সাথে সম্পৃক্ত হয়। সে ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে নিষিদ্ধ ঘোষিত উগ্র জঙ্গীবাদী বই প্রচার ও নওযুবক তথা তরুণ প্রজন্মকে জঙ্গিবাদে উৎসাহিত করে আসছিল। গ্রেফতারকৃত আসামীর নিকট হতে প্রাপ্ত তথ্য যাচাই-বাছাই করে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন “হিযবুত তাহরীর” অন্যান্য সদস্যদের গ্রেফতারের চেষ্টা অব্যহত আছে।

গ্রেফতারকৃত আসামীরবিরুদ্ধে আইনগতব্যবস্থা প্রক্রিয়াধীন।