গাজা উপতক্যা ও লেবাননে বিমান হামলা চালালো ইসরায়েল

আপডেট: এপ্রিল ৭, ২০২৩
0

ইসরাইলি বিমানবাহিনী গাজা উপত্যকার পর লেবাননেও বিমান হামলা চালাচ্ছে বলে জানিয়েছে। পূর্ব জেরুসালেমে আল-আকসা মসজিদে ইসরাইলি সৈন্যদের অনুপ্রবেশের প্রেক্ষাপটে সৃষ্ট উত্তেজনাকে কেন্দ্র করে এই হামলা চালাচ্ছে ইসরাইল।

ইসরাইলি সেনাবাহিনী শুক্রবার স্থানীয় সময় ভোর ৪:০৭-এ এক বিবৃতিতে জানায়, তারা ‘এখন লেবাননে হামলা চালাচ্ছে।’ লেবাননের একটি টিভি স্টেশন দক্ষিণাঞ্চলীয় বন্দর টায়ারে একটি উদ্বাস্তু শিবিরের কাছে বিস্ফোরণের খবর দিয়েছে।
অবশ্য এর আগে গাজায় বেশ কয়েকটি বিস্ফোরণের শব্দ শোনা যায়। আর ইসরাইলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু এক ভিডিওবার্তায় তার দেশের শত্রুদের ‘যেকোনো আগ্রাসনের জন্য মূল্য দিতে হবে’ বলে ঘোষণা করেছেন।

লেবাননে বা গাজায় ইসরাইলি হামলার ক্ষয়ক্ষতির ব্যাপারে তাৎক্ষণিক কোনো খবর পাওয়া যায়নি।

ইসরাইলি বাহিনী এর আগে আল-আকসা মসজিদে প্রবেশ করার প্রেক্ষাপটে উত্তেজনা ছড়িয়ে পড়ে। মসজিদটি থেকে মুসুল্লিদের বের করে দিতে ইসরাইলি সৈন্যরা স্টান গ্রেনেড পর্যন্ত ব্যবহার করে।

চলতি বছর মুসলিমদের পবিত্র রমজান, ইহুদিদের পাসওভার (পবিত্র দিন) এবং খ্রিস্টানদের ইস্টার উৎসব একই মাসে পড়েছে।

ইসরাইল এই হামলা চালানোর আগে দাবি করে যে লেবানন থেকে হামাস সদস্যরা তাদের দেশে রকেট আক্রমণ করেছে।

ইসরাইলি বাহিনী জানায়, বৃহস্পতিবার লেবানন থেকে ৩৪টি রকেট নিক্ষেপ করা হয়। এর মধ্যে ২৫টি আকাশেই ভূপাতিত করা হয়। আর অন্তত চারটি ইসরাইলের ভেতরে পড়ে। এক বছরের মধ্যে ইসরাইলে এই প্রথম লেবানন থেকে রকেট নিক্ষেপ করা হলো। এরপর ২০০৬ সালের পর লেবাননে সবচেয়ে বড় আক্রমণ চালাচ্ছে ইসরাইল।

ইসরাইলি হামলার লক্ষ্যবস্তু গাজা নিয়ন্ত্রণকারী ফিলিস্তিনি গ্রুপ হামাস। ইসরাইল জানিয়েছে, গাজায় তারা দুটি সুড়ঙ্গ ও দুটি অস্ত্র স্থাপনায় আঘাত হেনেছে।
গাজায় ইসরাইলি হামলা শুরুর কয়েক মিনিট আগে গাজার সকল প্রধান সশস্ত্র গ্রুপের সমন্বয়ে গঠিত জয়েন্ট অপারেশন্স রুম জানায়, তারা ইসরাইলের কাছ থেকে আসা যেকোনো ধরনের আগ্রাসনের জবাব দিতে প্রস্তুত।

ইসরাইলি মিডিয়া জানায়, সরকার গাজা ও লেবাননে হামলা চালাতে প্রস্তুত।

লেবানন থেকে রকেট হামলার জবাব কিভাবে দেয়া যায়, তা নিয়ে নিরাপত্তা মন্ত্রিসভার বৈঠকের পর বিমান আক্রমণ চালানো হয়।
এদিকে দক্ষিণ লেবাননভিত্তিক সশস্ত্র গ্রুপ হিজবুল্লাহ জানিয়েছে, তারা আল-আকসা হামলার প্রেক্ষাপটে ফিলিস্তিনিদের গৃহিত ‘সকল পদক্ষেপকে’ স্বাগত জানাবে।

সূত্র : আল জাজিরা ও মিডল ইস্ট আই