ইইউ’র নির্বাচন অনুসন্ধানী মিশন বাংলাদেশ সফরে আসছে : পররাষ্ট্র মন্ত্রণালয়

আপডেট: জুলাই ৬, ২০২৩
0

নির্বাচন কমিশনের আমন্ত্রণে ইউরোপীয় ইউনিয়নের ছয় সদস্য বিশিষ্ট একটি নির্বাচন অনুসন্ধানী মিশন আগামী ৮ থেকে ২৩ জুলাই বাংলাদেশ সফর করবে।

বৃহস্পতিবার (৬ জুলাই) পররাষ্ট্র মন্ত্রণালয়ের জনকূটনীতি বিভাগের মহাপরিচালক মোহাম্মদ রফিকুল আলম নিয়মিত ব্রিফিংয়ে সাংবাদিকদের এ তথ্য জানান।

মিশনটি মূল নির্বাচন পর্যবেক্ষণ মিশনের কর্মপরিধি, পরিকল্পনা, বাজেট, লজিস্টিক্স ও নিরাপত্তা ইত্যাদি বিষয়াদি মূল্যায়ণ করবে।

ইইউ’র এই অনুসন্ধানী মিশনটি সফরকালে সরকারের প্রতিনিধি, নির্বাচন সংশ্লিষ্ট কর্তৃপক্ষ, আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতিনিধি, আইন-শৃঙ্খলা রক্ষার দায়িত্বে নিয়োজিত বিভিন্ন বাহিনীর কর্মকর্তা, রাজনৈতিক নেতা, সুশীল সমাজ এবং গণমাধ্যমের প্রতিনিধিদের সাথে বৈঠক করতে ইচ্ছুক বলে ঢাকাস্থ ইইউ ডেলিগেশন জানিয়েছে।

নির্বাচন কমিশনের আমন্ত্রণে এ সফর অনুষ্ঠিত হওয়ায় পররাষ্ট্র মন্ত্রণালয়ের তেমন কিছু করণীয় নেই বলেও ব্রিফিংয়ে জানানো হয়।

উল্লেখ্য, অনুসন্ধানী মিশন থেকে প্রাপ্ত তথ্যের ভিত্তিতেই আগামী জাতীয় নির্বাচনের পূর্বে পূর্ণাঙ্গ নির্বাচন পর্যবেক্ষণ মিশন (ইওএম) প্রেরণের বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ করবে ইউরোপীয় ইউনিয়ন।

সূত্র : ইউএনবি