ইলহানকে বহিষ্কারের প্রতিশ্রুতি দেয়ায় ম্যাককারথির নিন্দা

আপডেট: ডিসেম্বর ১৪, ২০২২
0

মার্কিন কংগ্রেসওমেন ইলহান ওমরকে পররাষ্ট্রবিষয়ক কমিটি থেকে বহিষ্কারের হুমকি দেয়ায় সোমবার রিপাবলিকান দলের সংখ্যালঘুদের নেতা কেভিন ম্যাককারথির নিন্দা করেছে আটটি উদারপন্থী ইহুদি সংগঠন।

ম্যাককারথি দলের পরবর্তী হাউস স্পিকার হতে যাচ্ছেন বলে ধারণা করা হচ্ছে। তিনি নির্বাচিত হলে ইলহানকে পররাষ্ট্রবিষয়ক কমিটি থেকে বহিষ্কার করে দেবেন বলে প্রতিশ্রুতি দিয়েছিলেন।

ইসরাইলের বিরুদ্ধে কথা বলায় ইলহানকে ব্যক্তিগত ও রাজনৈতিক দুইভাবেই সমালোচনা করে আসছিলেন ম্যাককারথি।

গত মাসে রিপাবলিকান ইহুদি জোটে বক্তব্য দেয়ার সময় ম্যাককারথি বলেন, ‘তিনি (ইলহান) আমার সম্পর্কে কী বলেছেন, তা আমার মনে আছে। ইসরাইল সম্পর্কে তিনি কী বলেছেন তাও মনে রেখেছি, রিলেশনশিপ সম্পর্কে তিনি যা বলেছেন তাও আমার মনে আছে।

এটা আমার অনেক বেশিই মনে আছে যে আমি গত বছর প্রতিজ্ঞা করেছিলাম স্পিকার হতে পারলে তাকে পররাষ্ট্রবিষয়ক কমিটিতে রাখব না। আমি এই প্রতিশ্রুতি রাখব।’

জে স্ট্রিট, নিউ ইসরাইল তহবিল, দ্য রিলিজিয়াস অ্যাকশন সেন্টার অফ রিফর্ম জিদুইজম ও তরুয়াহ সহ আটটি হাই-প্রোফাইল ইহুদি সংগঠন একটি যৌথ বিবৃতিতে বলেছে, ‘আমরা কংগ্রেসওমেন ইলহান ওমরের কিছু মতামতের সাথে একমত নাও হতে পারি, তবে আমরা স্পষ্টভাবে এই পরামর্শ প্রত্যাখ্যান করি যে তার নীতিগত অবস্থান বা বিবৃতির কারণে তিনি একটি কমিটি থাকার যোগ্যতা হারাবেন।’

ইসরাইলকে মার্কিন সামরিক সহায়তার বিরোধিতার পাশাপাশি পশ্চিম তীরে অবৈধ দখলের সমালোচনা করে আসছিলেন ইলহান ওমর।

সূত্র: মিডল ইস্ট আই