ইহুদী-নাসার বিরোধী সংগঠন হিজবুল্লাহকে ‘সফল মডেল ‘ স্বীকৃতি দিলেন ইরান প্রেসিডেন্ট রাইসি

আপডেট: আগস্ট ৭, ২০২১
0

ইরানের নতুন প্রেসিডেন্ট সাইয়েদ ইব্রাহিম রায়িসি বলেছেন, ইসরাইল ও তাকফিরি সন্ত্রাসীদেরকে মোকাবেলার ক্ষেত্রে লেবাননের ইসলামী প্রতিরোধ আন্দোলন হিজবুল্লাহ হচ্ছে অন্য দেশগুলোর জন্য কার্যকর ও সফল মডেল। এই সংগঠন গোপন ও প্রকাশ্য ষড়যন্ত্র মোকাবেলায় নিজেদের কার্যকারিতা সফলভাবে প্রমাণ করেছে।

শুক্রবার ইরানের রাজধানী তেহরানে হিজবুল্লাহ উপমহাসচিব শেখ নাঈম কাসেমের সঙ্গে বৈঠকে এসব কথা বলেছেন প্রেসিডেন্ট রায়িসি। ইরানের নতুন প্রেসিডেন্টের শপথ অনুষ্ঠানে যোগ দিতে বৃহস্পতিবার তেহরান পৌঁছান শেখ নাঈম কাসেম।

ইরানের প্রেসিডেন্ট এমন সময় এই মন্তব্য করলেন যখন হিজবুল্লাহ ইসরাইলি হামলার জবাবে পাল্টা রকেট নিক্ষেপ করে মোক্ষম জবাব দিতে শুরু করেছে।

ইরানি প্রেসিডেন্ট বলেন, শত্রুদের মোকাবেলার ক্ষেত্রে বিভিন্ন দেশের জনগণের হৃদয়ে আশা জাগিয়েছে হিজবুল্লাহ। এজন্য প্রতিরোধের এই মডেল যাতে ছড়িয়ে না পড়ে তা ঠেকানোর জন্য সম্ভাব্য সব উপায়ে চেষ্টা করছে শত্রুরা। এর অংশ হিসেবে প্রতিরোধ আন্দোলনের প্রতি সমর্থনদাতা অনেক গণমাধ্যম বন্ধ করা হয়েছে।

গত জুন মাসে মার্কিন বিচার মন্ত্রণালয় ইরানের ইসলামিক রেডিও অ্যান্ড টেলিভিশন ইউনিয়নের ৩৩টি ওয়েবসাইট এবং ইরাকের সন্ত্রাসবাদ-বিরোধী সংগঠন কাতাইব হিযবুল্লাহর তিনটি ওয়েবসাইট বন্ধ করে দিয়েছে। মার্কিন বিচার মন্ত্রণালয় বলেছে, এসব ওয়েবসাইট মার্কিন ডোমেইন ব্যবহার করছিল যা আমেরিকার দেওয়া নিষেধাজ্ঞার লঙ্ঘন।

প্রেসিডেন্ট রায়িসির সঙ্গে বৈঠকে হিজবুল্লাহর উপমহাসচিব নাঈম কাসেম বলেন, হিজবুল্লাহ হচ্ছে একমাত্র সংগঠন যারা ইসরাইলের আগ্রাসন এবং ষড়যন্ত্রের মুখে লেবাননের জনগণের ঐক্য ও সংহতি ধরে রেখেছে। বৈঠকে শেখ নাঈম কাসেম হিজবুল্লাহর মহাসচিব সাইয়্যেদ হাসান নাসরুল্লাহর শুভেচ্ছা এবং অভিনন্দন পৌঁছে দেন প্রেসিডেন্ট রায়িসিকে।

শুক্রবার হিজবুল্লাহ যোদ্ধারা অধিকৃত সেবা ফার্মে ইসরায়েলি সামরিক ঘাঁটির কাছে অন্তত ২০টি রকেট ছোঁড়ে। এই হামলার কয়েক ঘন্টা পর প্রেসিডেন্ট ইব্রাহিম রায়িসির সঙ্গে শেখ নাঈম কাসেম বৈঠক করেন।