উইঘুর মুসলিম নির্যাতন : বেইজিং অলিম্পিক বয়কট করছে আমেরিকা

আপডেট: এপ্রিল ৮, ২০২১
0
rauters

হোয়াইট হাউস জানিয়েছে যে আমেরিকা যুক্তরাষ্ট্র বেইজিং অলিম্পিকের বয়কট নিয়ে আলোচনা করছে না। অর্থাৎ ২০২২ সালে অনিুষ্ঠিত বেইজিংয়ের অলিম্পিক বয়কট করতে পারে যুক্তরাষ্ট্র। সম্প্রতি জিনজিয়াং প্রদেশে উইঘুর মসুলিম নির্যাতনরে মাধ্যমে চরম মানবাধিকার লঙ্ঘন করায় টোটাল পশ্চিমা বিশ্ব নিষিদ্ধ ঘোষনা করেছে চীনকে। খবর বার্তা সংস্থা রয়টার্সের

মঙ্গলবার সাংবাদিকদের সাথে মতবিনিময়কালে স্টেট ডিপার্টমেন্টের এক মুখপাত্র ইঙ্গিত দিয়েছিলেন যে আমেরিকা যুক্তরাষ্ট্রের মিত্রদের বয়কট করার অংশ হিসাবে বেইজিংয়ে অলিম্পিক ছাড়বে কিনা তা নিয়ে আলোচনা হচ্ছে।

হোয়াইট হাউসের প্রেস সচিব জেন সোসাকি বুধবার বলেছেন, আমেরিকা যুক্তরাষ্ট্রের মানবাধিকার লঙ্ঘনের কারণে বেইজিংয়ে ২০২২ সালের শীতকালীন অলিম্পিকের বয়কট নিয়ে আলোচনা করছে না ।
“২০২২ অলিম্পিকে আমাদের অবস্থান পরিবর্তন হয়নি। আমরা মিত্র ও অংশীদারদের সাথে কোনও যৌথ বয়কট নিয়ে আলোচনা করেছি এবং আলোচনা করছি না, ”বুধবার প্যাসাকি বলেছিলেন।

কিছু রিপাবলিকান চীনের উইঘুরদের সাথে চীন আচরণ ও হংকংয়ের অধিকারের বিরুদ্ধে ক্র্যাকডাউন নিয়ে বেইজিংয়ের শীতকালীন অলিম্পিক বয়কট করার জন্য বিডন প্রশাসনের প্রতি আহ্বান জানিয়েছে।