লু হাওয়ায় নষ্ট হয়ে গেছে হাজার হাজার হেক্টরের ধান!

আপডেট: এপ্রিল ৮, ২০২১
0
নষ্ট হয়ে যাওয়া ধানক্ষেত। ঝিনাইদহের শৈলকুপা এলাকা থেকে তোলা।

নিজস্ব প্রতিবেদক:
লু হাওয়ায় নষ্ট হয়ে গেছে হাজার হাজার হেক্টর জমির ধান। গত রোববার দেশের বিভিন্ন অঞ্চল থেকে এই লু হাওয়া বয়ে গেছে। সবচেয়ে বেশী ক্ষতিগ্রস্ত হয়েছে গোপালগঞ্জ, নেত্রকোনা, কিশোরগঞ্জ ও ময়মনসিংহ এলাকার ধানক্ষেত।

স্থানীয়রা জানিয়েছেন, হঠাৎ গত রোববার রাতে তারা টের পেয়েছে গরম বাতাস বয়ে যাচ্ছে। পরে গত তিনদিন ধরে দেখছেন জমির ধান কেমন যেনো নষ্ট হয়ে যাচ্ছে। পরে কৃষি বিভাগের সাথে কথা বলে তারা জানতে পেরেছেন এটা ওই গরম বাতাস বয়ে যাওয়ার প্রভাবে হয়েছে।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক মো: আসাদুল্লাহ সাংবাদিকদের বলেছেন, রোববার দিনরাতে হঠাৎ গরম বাতাস বয়ে যায়। যেসব ধানক্ষেতে ফুল আসছে গরম বাতাসে সেসব জায়গার ফুলের রেনুটা পুড়ে গেছে। ওইসব জমিতে আর ধান হবে না।

তবে আবহাওয়াবিদরা বলেছেন, দেশে লুহাওয়া বয়ে যাওয়ার মতো পরিস্থিতি হয়নি। আবহাওয়াবিদ আব্দুল মান্নান সাংবাদিকদের বলেছেন, লু হাওয়া বা গরম বাতাস বয়ে যাওয়ার পরিস্থিতি সৃষ্টি হয়। তার জন্য তাপমাত্রা ৪০ ডিগ্রী সেলসিয়াস বা তার চেয়ে বেশী হতে হবে। কিন্তু সেই পরিস্থিতি এখনো হয়নি।

এদিকে, বিভিন্ন অঞ্চল দিয়ে এই গরম বাতাস বয়ে যাওয়ার ফলে ওইসব এলাকার ধানের ব্যাপক ক্ষতি হওয়ায় কৃষকরা চরম দুশ্চিন্তার মধ্যে আছেন। কৃষকরা প্রথমে বুঝে উঠতে না পারলেও এখন দেখছেন ক্ষেতের ধান আস্তে আস্তে নষ্ট হয়ে যাচ্ছে। আরো কতোটা নষ্ট হবে তাই নিয়ে তারা চরম চিন্তার মধ্যে আছেন।