এক হাজার রোগীকে বিনামুল্যে চক্ষু সেবা দেবে আরজিসি আই হসপিটাল

আপডেট: অক্টোবর ১২, ২০২৩
0

এক হাজার রোগীকে বিনামুল্যে চক্ষু সেবা দেবে ‘রেটিনা গ্লকোমা সেন্টার এন্ড সুপার স্পেশালটি আই হসপিটাল’ (আরজিসি আই হাসপাতাল)। বিশ^ দৃষ্টি দিবস-২০২৩ উপলক্ষে বৃহস্পতিবার রাজধানীর পান্থপথে অবস্থতি হাসপাতালটি এই সেবাদান শুরু করেছে। সপ্তাহব্যাপী চলা এই চিকিৎসা কর্মসূচিতে রিক্সা-ভ্যান ও বাস চালক, সুবিধাবঞ্চিত মানুষ ও পথশিশু, ইমাম-মুয়াজ্জিন, শিক্ষক এবং বিদ্যালয়গামী গরিব শিক্ষার্থীরা সম্পূর্ণ বিনামূল্যে চোখের সমস্যা সংক্রান্ত সেবা নিতে পারবেন। বিশেষজ্ঞ চিকিৎসকরা রোগীদের উন্নত প্রযুক্তির মেশিনের মাধ্যমে চোখের দৃষ্টি, রেটিনা, গ্লকোমা ও শিশুদের আরওপি পরীক্ষাসহ অন্যান্য চিকিৎসা সেবা এবং পরামর্শ দেবেন।
বৃহস্পতিবার সকালে বিশ^ দৃষ্টি দিবস উপলক্ষ্যে হাসপাতালটিতে এই কর্মসূচির উদ্বোধন করেন প্রতিষ্ঠানটির চেয়ারম্যান চক্ষু বিশেষজ্ঞ ও ভিট্রিও রেটিনা সার্জন অধ্যাপক ডা. আরিফ হায়াত খান পাঠান। এসময় তিনি বলেন, বাংলাদেশে প্রায় এক কোটি ৪৩ লাখ মানুষ কোন না কোন ধরনের দৃষ্টিত্রুটিতে ভুগছেন। দিন দিন চোখের রোগীর সংখ্যা বেড়েই চলেছে। অসচেতনতা, অনিয়ন্ত্রিত ডায়াবেটিস, স্মার্টফোন-ট্যাবের মতো গ্যাজেটে আসক্তি, এরকম নানা কারণে অল্প বয়স থেকেই চোখের নানা সমস্যা দেখা দিচ্ছে। এমনকি ডায়াবেটিক রেটিনোপ্যাথির মত ভয়ঙ্কর রোগে আক্রান্ত হচ্ছেন। চোখের সমস্যায় ভোগা এসব অসহায় রোগীদের প্রতি সামাজিক দায়বদ্ধতা থেকেই এই উদ্যোগ।
হাসপাতালের প্রধান ব্যাবস্থাপক নজরুল ইসলাম সুমন জানান, আজ (১২ অক্টোবর) থেকে আগামী ১৯ অক্টোবর পর্যন্ত আমাদের হাসপাতালে প্রতিদিন দুপুর ১২টা থেকে বিকাল ৪টা পর্যন্ত বিভিন্ন পর্যায়ের চক্ষু বিশেষজ্ঞ চিকিৎসকরা রোগীদের চিকিৎসা দেবেন। বিনামূল্যে সেবা গ্রহণের জন্য ‘০১৭৩৩-৭৪৭৫৭৫’ মোবাইল নাম্বারে ফোন করে রেজিষ্ট্রেশন করতে হবে।
যারা চিকিৎসা সেবা দেবেন : চক্ষু বিশেষজ্ঞ ও ভিট্রিও রেটিনা সার্জন অধ্যাপক ডা. আরিফ হায়াত খান পাঠান, গ্লকোমা সার্জন সহযোগী অধ্যাপক ডা. রেজুয়ান রাজু, কর্ণিয়া বিশেষজ্ঞ ডা. মো. নজরুল ইসলাম, ও ডা. মাসুদ রানা, অকুলোপ্লাস্টিক এন্ড ফ্যাকো সার্জন ডা. পারওয়াজ মাহতাব, নিউরো অফথালমলোজিস্ট এন্ড ফ্যাকো সার্জন ডা. উম্মে হাসিনা রুমকি, এছাড়াও চক্ষু বিশেষজ্ঞ ও ফ্যাকো সার্জন ডা. মেজর তানভীর আহমেদ, ডা. নওরাজ ফেরদৌস, ডা. এরশাদুল হক রাহাত, ডা. হুমায়রা আফরিন ডা. নুসাফ্ফারিন খান, ডা. কামরুন নাহার, ডা. তানজিন হুদা, ডা. এস এম. ফাহাদ, ডা. উষা আল সাঈদ অয়ন, ডা. খন্দকার খাদিজা ফারহানা ফেরদৌস (লাবণ্য), ডা. রেহনুমা সিদ্দিকী ও শিশুদের সাইক্লো রিফ্রেকশন ও লো-ভিশন বিশেষজ্ঞ এমডি কামাল উদ্দিন প্রমুখ।