এন্টি টেররিজম ইউনিট (এটিইউ) কর্তৃক আনসারুল্লাহ বাংলা টিমের ২ সদস্য গ্রেফতার

আপডেট: ফেব্রুয়ারি ১০, ২০২১
0

নিজস্ব প্রতিবেদক:
এন্টি টেররিজম ইউনিট (এটিইউ) মঙ্গলবার নরসিংদী জেলার রায়পুরা থানা এলাকা থেকে আনসারুল্লাহ বাংলা টিম এর এক সদস্যকে আটক করে।
আটককৃত সদস্য হলো- মোঃ হিজবুল্লাহ মিয়া (২২), পিতা-বাদল মিয়া, মাতা-তাছলিমা বেগম, স্থায়ী ঠিকানা- গ্রামঃ রতনপুর মুনসুর আলীর বাড়ী, ইউপিঃ উত্তর বাখর নগর, পোঃ বাখর নগর বাজার, থানাঃ রায়পুরা, জেলাঃ নরসিংদী।
গ্রেফতারকৃত হিজবুল্লাহর দেয়া তথ্য মতে এটিইউএর আভিযানিক দলটি নারায়ণগঞ্জ জেলার মদনপুর এলাকায় অভিযান পরিচালনা করে নিষিদ্ধ জঙ্গি সংগঠন আনসারুল্লাহ বাংলা টিম এর আরেকজন সক্রিয় সদস্যকে গ্রেফতার করে। আটককৃত অপর সদস্যের নাম মোঃ নুরুল আলম(২৩) পিতা-মোঃ ইউসুফ হাওলাদার, মাতা- মমতাজ, স্থায়ী ঠিকানা- গ্রামঃ বেতমোর, পোঃ বেতমোর নতুন হাট, থানাঃ মঠবাড়ীয়া, জেলাঃ পিরোজপুর। গ্রেফতারকৃত আসামীরা নিষিদ্ধ জঙ্গি সংগঠন আনসারুল্লাহ বাংলা টিম এর সক্রিয় সদস্য বলে পুলিশ জানায়। গ্রেফতারকালে তাদের নিকট থেকে ২টি এন্ড্রয়েড মোবাইল সেট, ২টি মেমোরী কার্ড, ৪টি সিমকার্ড এবং ৭টি উগ্রবাদী বই জব্দ করা হয়েছে।
গ্রেফতারকৃত আসামী মোঃ হিজবুল্লাহ মিয়া(২২) টেলিগ্রাম গ্রুপ “এই শতাব্দী ইসলামের বিজয়ের শতাব্দী” খুলে নিজে পরিচালনা করত। পরবর্তীতে সে আরও সদস্যদেরকে উক্ত গ্রুপের এডমিন হিসাবে যোগ করে, যাদের মধ্যে মোঃ নুরুল আলম অন্যতম। উক্ত গ্রুপের বাকী সদস্যদের বিরুদ্ধেও অভিযান অব্যাহত আছে। গ্রেফতারকৃতরা ‘গাজওয়াতুল হিন্দ’ প্রতিষ্ঠার লক্ষ্যে অনলাইনে জঙ্গীবাদ প্রচারণাসহ রাষ্ট্রবিরোধী ষড়যন্ত্রের মাধ্যমে বাংলাদেশে খিলাফত প্রতিষ্ঠা করার উদ্দেশ্য দীর্ঘ দিন ধরে বিভিন্ন কার্যক্রম পরিচালনা করে আসছিল বলে পুলিশ জানায়। তারা সাধারণ মানুষের মধ্যে ধর্মীয় উগ্রবাদী মতাদর্শ প্রচার ও আতংক সৃৃষ্টির মাধ্যমে দেশের আইনশৃংঙ্খলা পরিস্থিতির অবনতি এবং নাশকতার জন্য পরিকল্পনা, প্রশিক্ষণ ও প্রস্তুতি নেয়ার জন্য সিকিউরড গ্রুপ খুলে নিজেদের মধ্যে চ্যাটিং চালিয়ে যাচ্ছিল। তাছাড়া তারা ধর্মীয় সংগঠনের সদস্যসহ, বিভিন্ন রাজনৈতিক নেতাদের টাগের্ট কিলিং এর পরিকল্পনা গ্রহণ করছিল বলে তাদের গ্রুপ চ্যাটিং থেকে পাওয়া যায়।
নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠনের সদস্যপদ গ্রহণ, সমর্থন, এবং অনলাইনে সন্ত্রাসী কর্মকান্ড প্ররোচিত করায় গ্রেফতারকৃতদের বিরুদ্ধে নরসিংদী জেলার রায়পুরা থানার মামলা নং -০৬, তারিখঃ ১০/০২/২০২১,সন্ত্রাস বিরোধী আইন ২০০৯ (সংশোধনী-২০১৩)-এর ৬(২)(আ)/৮/৯(৩)/১২/১৩ ধারায় মামলা রুজু করা হয়েছে।