`ওবায়দুল কাদেরের কথায় মনে হচ্ছে ওরা চক্রান্ত করছে, যতই চক্রান্ত করুক পদত্যাগ করতে হবে’

আপডেট: সেপ্টেম্বর ১০, ২০২৩
0

বিরোধী দলের ওপর দোষ চাপাতে সরকার চক্রান্ত করছে অভিযোগ করে এই ব্যাপারে সকলকে সর্তক থাকার আহ্বান জানিয়েছেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

শনিবার বিকালে গণমিছিলে শেষে নয়া পল্টনে এক সমাবেশে বিএনপি মহাসচিব এই সতর্কবার্তা উচ্চারণ করেন।

তিনি বলেন, ‘‘ ওরা চক্রান্ত করছে। যতই চক্রান্ত করুক…। গত দুইদিন আগে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেছেন এখানে নাকি সন্ত্রাস, সাম্প্রদায়িক আক্রমণ হতে পারে।”

‘‘ আওয়ামী লীগ এই আক্রমন করে তারা(সরকার) বিরোধী দলের ওপরে দোষ চাপানো চেষ্টা করবে। এজন্য সবাই সর্তক থাকতে হবে।”

মির্জা ফখরুল বলেন, ‘‘ আজকে জনগন রাস্তায় নেমে যে আওয়াজ তুলছে তাকে রুখে দেয়ার ক্ষমতা এই সরকারের নেই। আরো বুকে সাহস নিয়ে রাস্তায় নেমে এই ভয়াবহ দানবীয় সরকারকে পরাজিত করতে হবে।”

‘‘ কৃষক শ্রমিক মেহনতি মানুষ দল-মত নির্বিশেষ সবাই ঐক্যবদ্ধ হয়েছে। এই ঐক্যবদ্ধ আন্দোলনে এদের পরাজিত করতে হবে। বৃষ্টির মধ্যে আপনারা কষ্ট করছেন, সামনে আরো কষ্ট হবে। এই সরকারকে পরাজিত করে সত্যিকার অর্থে একটা নিরপেক্ষ নির্দলীয় সরকারের অধীনে আমরা এদেশে নির্বাচনের মাধ্যমে জনগনের সরকার প্রতিষ্ঠা করব।”

একদফা দাবি তুলে ধরে তিনি বলেন, ‘‘ সরকারকে পদত্যাগ করতে হবে, সংসদ বিলুপ্ত করতে হবে, দেশনেত্রী বেগম খালেদা জিয়াকে মুক্তি দিতে হবে এবং একটি নির্দলীয় নিরপেক্ষ সরকারের হাতে ক্ষমতা হস্তান্তর করতে হবে।’’

পরে প্রবল বৃষ্টির মধ্যে বিএনপির মহাসচিব শ্লোগান ধরেন এক দফা এক দা্বি। নেতা-কর্মীরা উচ্চকন্ঠে বলে, ‘শেখ হাসিনা কবে যাবি’।

নয়া পল্টনে কেন্দ্রীয় কার্যালয়ে গণমিছিল শেষে এই সমাবেশ হয়। সরকার পদত্যাগের এক দফার যুগপত আন্দোলনের অংশ হিসেবে বিকালে রামপুরা এবং কমলাপুর থেকে দুইটি গণিমিছিল বিভিন্ন সড়ক প্রদক্ষিন করে নয়া পল্টনে এসে শেষ হয়।

বিকাল ৫টার দিকে হাজার হাজার নেতা-কর্মীদের মিছিল পুরো নয়া পল্টনের সড়ক জনসমুদ্রে পরিণত হয়। দুযোর্গপূর্ণ আবহাওয়ার মধ্যে বৃষ্টিতে ভিজে নেতা-কর্মীরা এই সমাবেশে উপস্থিত থাকতে দেখা যায়।

বিএনপি ছাড়াও শনিবার রাজধানীতে গণতন্ত্র মঞ্চ, ১২ দলীয় জোট, জাতীয়তাবাদী সমমনা জোট, গণফোরাম-পিপলস পার্টি, এলডিপি, গণঅধিকার পরিষদ(নূর), গণঅধিকার পরিষদ(রেজা কিবরিয়া), লেবার পার্টি, গণতান্ত্রিক বাম ঐক্য গণমিছিল করে। যুগপত আন্দোলনের শরিক এনডিএম ফটো জার্নালিস্ট অ্যাসোসিয়েশন সংবাদ সম্মেলন করে।

গত ১২ জুলাই ‘এক দফা্’ আন্দোলনের ঘোষণার পর এই পর্যন্ত বিএনপিসহ সমমনা জোট ও দলগুলো ঢাকায় পদযাত্রা, মহাসমাবেশ, ঢাকার প্রবেশমুখে অবস্থান, গণমিছিল ও কালো পতাকা মিছিলের কর্মসূচি করে। সর্বশেষ গত ২৪ ও ২৫ আগস্ট ঢাকাসহ সারাদেশে তারা কালো পতাকা মিছিল করেছে।

ঢাকা মহানগর উত্তরের আহ্বায়ক আমান উল্লাহ আমানের সভাপতিত্বে উত্তরের সদস্য সচিব আমিনুল হকের সঞ্চালনায় সমাবেশে বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, সেলিমা রহমান, দক্ষিনের আহ্বায়ক আবদুস সালাম, জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী, যুব দলের সুলতান সালাউদ্দিন টুকু, স্বেচ্ছাসেবক দলের রাজীব আহসান, ছাত্র দলের রাশেদ ইকবাল খান প্রমূখ বক্তব্য রাখেন।