কখন শুরু হবে শৈত্যপ্রবাহ, জানাল আবহাওয়া অফিস

আপডেট: জানুয়ারি ২, ২০২৪
0

দেশে এক থেকে দুটি মৃদু থেকে মাঝারি মাত্রার শৈত্যপ্রবাহ বয়ে যাবে বলে আভাস দিয়েছে আবহাওয়া অফিস। এটি নতুন বছরের প্রথম মাস জানুয়ারিতেই হবে বলে ধারণা করা হচ্ছে।

সোমবার চলতি মাসের দীর্ঘমেয়াদী পূর্বাভাসে আবহাওয়া অফিস বলেছে, জানুয়ারি মাসে বৃষ্টি হতে পারে স্বাভাবিকের চেয়ে কিছুটা কম। এ মাসে বঙ্গোপসাগরে কোনো ঘূর্ণিঝড়ের সম্ভাবনাও নেই।

আগামী ৭ জানুয়ারি দ্বাদশ সংসদ জাতীয় নির্বাচনের ভোটের দিনও থাকতে পারে শীত এবং কুয়াশার দাপট।

এদিকে দুটি শৈত্যপ্রবাহের সম্ভাবনা থাকলেও এ মাসে দিন ও রাতের তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে কিছুটা বেশি থাকতে পারে বলে আবহাওয়া অফিস জানিয়েছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, বড় এলাকাজুড়ে সর্বনিম্ন তাপমাত্রা ৬ ডিগ্রি সেলসিয়াসের নিচে নেমে গেলে তাকে তীব্র শৈত্যপ্রবাহ হিসেবে ধরা হয়। তাপমাত্রা ৬ থেকে ৮ ডিগ্রির মধ্যে থাকলে মাঝারি এবং তাপমাত্রা ৮ থেকে ১০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকলে তাকে মৃদু শৈত্যপ্রবাহ বলে।

এবার দেশে শীতের অনুভূতি বাড়তে শুরু করেছে পৌষের মাঝামাঝি সময়ে এসে। সোমবার সন্ধ্যা ৬টা পর্যন্ত আগের ২৪ ঘণ্টায় তেঁতুলিয়ায় দেশের সর্বনিম্ন ১১.৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল চট্টগ্রামের সীতাকুণ্ডে, ২৯. ৫ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়া অধিদপ্তরের পরিচালক ও বিশেষজ্ঞ কমিটির চেয়ারম্যান মো. আজিজুর রহমান জানান, পৌষের এই সময়ে দেশের উত্তর, পশ্চিমাঞ্চল, উত্তর-পূর্বাঞ্চল ও মধ্যাঞ্চলে এবং নদ-নদী অববাহিকায় মাঝারি বা ঘন কুয়াশা এবং কোথাও হালকা মাঝারি কুয়াশা থাকতে পারে। কোথাও কোথাও ঘন কুয়াশা দুপুর পর্যন্ত অব্যাহত থাকতে পারে।