কবি নজরুল ছিলেন বাঙালি জাতির জাগরণের কবি ….. এম এ জলিল

আপডেট: সেপ্টেম্বর ৪, ২০২১
0

বাংলাদেশের জাতীয় কবি মানবতার কবি বাঙালিরে জাগরণের কবি অসাম্প্রদায়িক সম্প্রতির কবি, কবি কাজী নজরুল ইসলামের ৪৫তম মৃত্যুবার্ষিকী পালন উপলক্ষে বাংলাদেশ জাতীয় গণতান্ত্রিক লীগ শাহবাগ থানার উদ্যোগে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয় বাংলাদেশ শিশু কল্যাণ পরিষদ ৫ম তলায় আজ বিকাল ৪ ঘটিকার সময়, ঢাকায়।

আলোচনা সভায় সভাপতিত্ব করেন বরিশাল বিভাগ সমিতির যুগ্ম সাধারণ সম্পাদক আ স ম মোস্তফা কামাল।
প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বীর মুক্তিযোদ্ধা কাজী আরেফ ফাউন্ডেশনের সভাপতি কাজী মাসুদ আহমেদ।

বক্তব্য রাখেন, বাংলাদেশ জাতীয় গণতান্ত্রিক লীগের সভাপতি এম জলিল, বাংলাদেশ আওয়ামী যুব লীগের কেন্দ্রীয় কমিটির সদস্য লোকমান হোসেন চৌধুরী, বাংলাদেশ জাসদ নেতা হুমায়ুন কবির, মানবাধিকার পার্টির সভাপতি মাওঃ মহিবুর রহমান চাদপুুরী, বরিশাল বিভাগ সমিতির সদস্য নকিব হক, জাসদ নেতা শাহাবুদ্দিন আহমেদ, জাতীয় গণতান্ত্রিক লীগের সাধারণ সম্পাদক সমীর রঞ্জন দাস ও দপ্তর সম্পাদক কামাল হোসেন প্রমুখ।

প্রধান অতিথির ভাষনে কাজী মাসুদ আহমেদ বলেন, ইংরেজদের তাড়ানোর জন্য বাঙালি জাতিকে জাগরণ সৃষ্টি করেছেন কবি কাজী নজরুল ইসলাম। তিনি ছিলেন সাম্যের কবি, প্রেমের কবি, অন্যায়ের প্রতিবাদকারী, তিনি যদি বাক না হারাতেন তাহলে বাংলার স্বাধীনতার ভিন্নরূপ নিতেন। তবুও আমরা কবি কাজী নজরুল ইসলামের কাছে কৃতজ্ঞ এবং ঋণী।

এই কারণে যে কবির জাগরিত বাঙালী জাতিকে ঐকবদ্ধ করে মুক্তিযুদ্ধের মাধ্যমে দেশ স্বাধীন করেছেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। আমরা এই স্বাধীন বাংলাদেশকে বঙ্গবন্ধুর আদর্শের বাংলাদেশ গড়তে আবার ৭০ ,৭১ এর মতো মুক্তিযুদ্ধের চেতনার শক্তির ঐক্যচাই। যে ঐক্যের মাধ্যমে বাংলাদেশ হবে সন্ত্রাস জঙ্গিবাদ ঘুষ দুর্নীতি মাদক মুক্ত উন্নত পরিবেশের বাংলাদেশ তবেই স্বার্থক হবে কবি নজরুলের স্মরণসভা।