কৃষি পণ্য প্রক্রিয়াজাতকরণ প্রযুক্তির উপর কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত

আপডেট: সেপ্টেম্বর ৪, ২০২১
0
ক্যাপশনঃ গাজীপুর ঃ কৃষি পণ্য প্রক্রিয়াজাতকরণ প্রযুক্তির উপর কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত।

গাজীপুর সংবাদদাতাঃ গাজীপুরের শ্রীপুরে শনিবার পেয়ারা ও আনারসের প্রক্রিয়াজাতকরণ (পেয়ারার ন্যাচারাল জেলী এবং পেয়ারা ও আনারসের মিশ্র ন্যাচারাল জেলী) পদ্ধতির উপর দিনব্যাপী কৃষক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট (বারি) এর পোস্ট-হারভেস্ট টেকনোলজি বিভাগের উদ্যোগে মারতা গ্রামে ‘এগ্রিকালচার প্রোডাক্টস প্রসেসিং টেকনোলজী ডেভেলপমেন্ট’ শীর্ষক প্রকল্পের আওতায় এ প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়।

কর্মশালায় বারি’র পোস্ট-হারভেস্ট টেকনোলজি বিভাগের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ও বিভাগীয় প্রধান মো. হাফিজুল হক খান-এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বারি’র মহাপরিচালক ড. মো. নাজিরুল ইসলাম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বারি’র পরিচালক (প্রশিক্ষণ ও যোগাযোগ) ড. মুহাম্মদ সামসুল আলম। প্রকল্পের সংক্ষিপ্ত বিবরণ তুলে ধরেন বারি’র পোস্ট-হারভেস্ট টেকনোলজি বিভাগের ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ও এএফএসিআই-এপিপিটি, বাংলাদেশ প্রকল্পের পিআই ড. মোহাম্মদ মাইনউদ্দিন মোল্লা। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বারি’র পোস্ট-হারভেস্ট টেকনোলজি বিভাগের বৈজ্ঞানিক কর্মকর্তা ও প্রকল্পের কো-পিআই আশফাক আহমেদ সবুজ।

কোরিয়ার ‘এশিয়ান ফুড এন্ড এগ্রিকালচার কোঅপারেশন ইনিশিয়েটিভ (এএফএসিআই)’ এর অর্থায়নে পরিচালিত এ কর্মশালায় ৩০ জন কৃষক অংশগ্রহণ করেন।

প্রধান অতিথির বক্তব্যে ড. মো. নাজিরুল ইসলাম বলেন, এক সময় আমরা বিদেশ থেকে খাদ্য সাহায্য গ্রহণ করলেও এখন আমরা খাদ্য উদ্বৃত্তের দেশ। বর্তমান সরকার ২০৩০ সালের মধ্যে সবার জন্য নিরাপদ খাদ্য নিশ্চিত করতে চায়। সরকারের এ লক্ষ্য অর্জনে বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট পরিকল্পনা গ্রহণ এবং বাস্তবায়নের কাজ করে যাচ্ছে। আমরা চাই খাদ্য যেমন পুষ্টিকর হবে তেমনি হবে নিরাপদ। ফসল প্রক্রিয়াজাত করণের মাধ্যমে একদিকে যেমন পুষ্টি নিশ্চিত করা যাচ্ছে অন্যদিকে কৃষকের আয় আরও বৃদ্ধি পাচ্ছে। তিনি পেয়ারার কেমিক্যালমুক্ত ন্যাচারাল জেলি তৈরির উপর গুরুত্বারোপ করে প্রশিক্ষণটি ফলপ্রসূ করতে ভবিষ্যতে এর কার্যক্রম অব্যাহত রাখার পরামর্শ প্রদান করেন।