কবি ফররুখ আহমদের বসতভিটা রক্ষায় লেখক-শিল্পীদের মানববন্ধন

আপডেট: জুন ৫, ২০২১
0

কবি ফররুখ আহমদের বসতভিটার উপর দিয়ে রেলপথ নির্মাণ-পরিকল্পনার প্রতিবাদে মানববন্ধন করেছেন দেশের খ্যাতিমান লেখক-শিল্পীরা।

আজ শনিবার (৫ জুন) জাতীয় প্রেসক্লাবের সামনে ‘কবি ফররুখ আহমদের বসতভিটা সংরক্ষণ কমিটি’-এর উদ্যোগে মানববন্ধন করা হয়।
কবি ও গবেষক ড. ফজলুল হক তুহিনের সভাপতিত্বে মানববন্ধনে প্রধান অতিথির বক্তৃতা করেন বরেণ্য কবি ও সাংবাদিক আবদুল হাই শিকদার।

কবি ফররুখ আহমদ বসতভিটা সংরক্ষণ কমিটির আহ্বায়ক কবি মোস্তফা মাহাথিরের সঞ্চালনায় প্রধান অতিথি বলেন, ভাষাসৈনিক-কবি ফররুখ আহমদ বাংলা ভাষা ও বাংলাদেশের অন্যতম শ্রেষ্ঠ কবি এবং জাতীয় সম্পদ।বিভিন্ন দেশে প্রতিভাবান সাহিত্যিক-শিল্পীদের স্মৃতি সরকারিভাবে ঐতিহ্য হিসেবে সংরক্ষণ করা হয়। বাংলাদেশের অন্যতম শ্রেষ্ঠ কবি ফররুখ আহমদের বসতভিটাও সরকারি ব্যবস্থাপনায় সংরক্ষণ করতে হবে।বিশেষ অতিথি নাট্যকার মাহবুব মুকুল বলেন, দেশের অন্যান্য কবি-সাহিত্যিকদের মতো কবি ফররুখ আহমদের বসতভিটা সংরক্ষণে জেলা প্রশাসক, সংসদ সদস্য, ভূমি মন্ত্রণালয় এবং রেলপথ মন্ত্রণালয়কে যথাযথ ব্যবস্থা গ্রহণে এগিয়ে আসতে হবে। আমরা মনে করি, কবি ফররুখ আহমদের বসতভিটার ওপর দিয়ে রেলপথ নির্মাণের পরিকল্পনা অসতর্কতাবশত ও অপ্রত্যাশিত একটি উদ্যোগ।

মানববন্ধনে অন্যান্য বক্তারা বলেন: রেলপথ যেন বিকল্পভাবে নির্মাণ করা হয় এবং সরকারি খরচে যেন কবি ফররুখ আহমদের বসতভিটা সংরক্ষণ করা হয়।

মানববন্ধনে অন্যান্যদের মধ্যে উপস্থিত থেকে বক্তব্য প্রদান করেন শিশুসাহিত্যিক মানসুর মুজাম্মিল, কবি এমদাদুল হক চৌধুরী, কবি সাইয়েদ জামিল, কবি আবিদ আজম, কণ্ঠশিল্পী তাওহীদুল ইসলাম, কবি তাওহীদ আদনান, মাহিয়ান সিফাত, মোহাম্মদ আবু সাইদ, কবি পরিবারের সদস্য ও ফররুখ স্মৃতি পাঠাগারের সভাপতি সৈয়দ রিপন আহমেদ, কবি ফরিদ সাইদ, ফররুখ স্মৃতি পাঠাগারের সহ-সভাপতি খন্দকার আবদুল মান্নান, কবি ফররুখ আহমেদের নাতি সৈয়দ মেহরাব আহমেদ, সৈয়দ শাহেদ মাহমুদ, সৈয়দ আরিফ আহমদ প্রমুখ।