কাশিমপুর কারাগারে মৃত্যুদণ্ডপ্রাপ্ত কয়েদির আত্মহত্যা, কারারক্ষী বরখাস্ত

আপডেট: জানুয়ারি ২৬, ২০২৩
0

স্টাফ রিপোর্টার, গাজীপুর \ গাজীপুরের কাশিমপুর হাইসিকিউরিটি কেন্দ্রীয় কারাগারে মৃত্যুদণ্ড সাজাপ্রাপ্ত এক কয়েদি বৃহস্পতিবার ফ্যানের সঙ্গে ঝুলে আত্মহত্যা করেছেন। তিনি স্ত্রী ও সন্তান হত্যা মামলায় মৃত্যুদণ্ড সাজাপ্রাপ্ত ছিলেন। এ ঘটনায় এক কারারক্ষীকে সাময়িক বরখাস্ত করেছে কারা কর্তৃপক্ষ। এছাড়াও সর্বপ্রধান কারারক্ষী ও সহকারী প্রধান কারারক্ষীসহ তিনজনের বিরুদ্ধে বিভাগীয় মামলা করা হয়েছে। এঘটনা তদন্তের জন্য তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

নিহতের নাম- নজরুল ইসলাম (৩০)। তিনি কিশোরগঞ্জের পাকুন্দিয়া উপজেলার পাবদা গ্রামের সোহরাব উদ্দিনের ছেলে।

কাশিমপুর হাইসিকিউরিটি কেন্দ্রীয় কারাগারের সিনিয়র জেল সুপার সুব্রত কুমার বালা জানান, ২০২১ সালের ২০ মার্চ থেকে গাজীপুরস্থ কাশিমপুর হাইসিকিউরিটি কেন্দ্রীয় কারাগারে বন্দি ছিলেন নজরুল ইসলাম (৩০)। তিনি স্ত্রী ও সন্তান হত্যা মামলায় মৃত্যুদণ্ড সাজাপ্রাপ্ত আসামী। তিনি মানসিক রোগে ভুগছিলেন। চিকিৎসকের তত্ত্বাবধানে মানসিক রোগীর ওয়ার্ডে ছিলেন তিনি। বৃহষ্পতিবার সকালে তাকে কারাগারের ওই ওয়ার্ডের ভিতরে দরজার নেট দিয়ে সিলিং ফ্যানের সঙ্গে গলায় ফাঁস লাগানো অবস্থায় ঝুলতে দেখে কারারক্ষীরা। তাৎক্ষনিকভাবে তাকে উদ্ধার করে প্রথমে কারা হাসপাতালে নেয়া হয়। কিন্তু তার অবস্থার উন্নতি না হলে পরে শহীদ তাজউদ্দীন আহমদ মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়। সেখানে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। ময়নাতদন্ত শেষে নজরুল ইসলামের লাশ তার স্বজনদের কাছে হস্তান্তর করা হয়েছে।

তিনি আরো জানান, এঘটনায় দায়িত্বে অবহেলার কারণে কারারক্ষী রফিকুল ইসলামকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। এছাড়াও সর্বপ্রধান কারারক্ষী হামিদ গাজী, সহকারী প্রধান কারারক্ষী মঈন উদ্দীন ও কারারক্ষী রফিফুল ইসলামের বিরুদ্ধে বিভাগীয় মামলা করা হয়েছে।

ওই কারা কর্মকর্তা জানান, ঘটনা তদন্তের জন্য ৪ সদস্য বিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কারাগারের জেলার লুৎফর রহমানকে তদন্ত কমিটির প্রধান করা হয়েছে। কমিটিতে একজন ডেপুটি জেলার, একজন ফার্মসিস্ট ও একজন কারারক্ষীকে সদস্য করা হয়েছে। তদন্ত কমিটিকে ৫ কার্য দিবসের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়েছে।

###
মোঃ রেজাউল বারী বাবুল
স্টাফ রিপোর্টার, গাজীপুর।
২৬/০১/২০২৩ ইং।