কৃষি মার্কেটের ক্ষতিগ্রস্ত ব্যবসায়ী ও দোকান কর্মচারীদের দ্রুত পুনর্বাসন করতে হবে : বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশন

আপডেট: সেপ্টেম্বর ১৪, ২০২৩
0

রাজধানীর মোহাম্মদপুরের কৃষি মার্কেটে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করেছে বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশন। আজ এক যৌথ বিবৃতিতে ফেডারেশনের ভারপ্রাপ্ত সভাপতি অধ্যাপক হারুনুর রশিদ খান ও সাধারণ সম্পাদক এডভোকেট আতিকুর রহমান, ক্ষতিগ্রস্তদের প্রতি গভীর সমবেদনা জানিয়েছেন।

নেতৃদ্বয় বলেন, শুধুমাত্র দুর্বল ব্যবস্থাপনা ও সঠিক তদারকির অভাবে দেশে একেরপর এক দুর্ঘটনা সংঘঠিত হচ্ছে। দুর্ঘটনার পর সরকারের তরফ থেকে তদন্ত কমিটি গঠন করা হলেও তার রিপোর্ট আর জাতির সামনে প্রকাশ করা হয় না। একেকটি দুর্ঘটনার পর অসংখ্য ব্যবসায়ী পথে বসে যেতে বাধ্য হয়। শত শত দোকান কর্মচারী কাজ হারিয়ে বেকারে পরিণত হয়। সরকার নামকাওয়াস্তে পুনর্বাসন প্রদান করে তাদের দায়িত্ব শেষ করে। আমরা স্পষ্টভাষায় সরকারকে বলতে চাই, নামকাওয়াস্তে সাহায্য-সহযোগিতা নয়, কৃষি মার্কেটে ক্ষতিগ্রস্ত ব্যবসায়ী ও দোকান কর্মচারী পর্যাপ্ত পুনর্বাসন দ্রুত করতে হবে।

তারা আরও বলেন, সরকার বারবার বলে ফায়ার সার্ভিসকে আধুনিকায়ন করা হয়েছে। কিন্তু দুর্ঘটনার সময় আমরা ফায়ার সার্ভিসের দুর্বলতা দেখতে পাই। আজও অতীতের অগ্নিকাণ্ডের মতো আগুন নিয়ন্ত্রণে আনতে ফায়ার সার্ভিসকে ৬ ঘণ্টার অধিক সময় লেগেছে। আমরা বারবার বলেছি, কাগুজে-কলমে নয়, আক্ষরিক অর্থে ফায়ার সার্ভিসকে আধুনিক করতে হবে। মানুষের জান-মালের নিরাপত্তার জন্য এর কোনো বিকল্প নেই।

নেতৃদ্বয় বলেন, আজকে ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীরা তাদের দোকান থেকে একটি পণ্য বের করে আনতে পারেনি। এমতাবস্থায় ব্যবসায়ীদের ঘুরে দাঁড়ানোর জন্য ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান থেকে বিনাসুদে ঋণ প্রদান করতে হবে। আজকের এই ধাক্কায় ক্ষতিগ্রস্ত কর্মচারী স্বাভাবিক জীবন নির্বাহের জন্য সরকার ও বিত্তবানদের এগিয়ে আসতে হবে।

উল্লেখ্য অগ্নিকাণ্ডের সংবাদ পেয়ে ঘটনাস্থল পরিদর্শনে ছুটে গিয়েছেন ফেডারেশনের সাধারণ সম্পাদক এডভোকেট আতিকুর রহমান। এই সময় আরও উপস্থিত ছিলেন ফেডারেশনের সহ-সাধারণ সম্পাদক ও ঢাকা মহানগরী দক্ষিণের সভাপতি আব্দুস সালাম ও উত্তরের সহ-সভাপতি মিজানুল হকসহ মহানগরী উত্তরের স্থানীয় নেতৃবৃন্দ। এডভোকেট আতিকুর রহমান এই সময় ক্ষতিগ্রস্ত ব্যবসায়ী ও দোকান কর্মচারীদের প্রয়োজনীয় সহযোগিতা করার আশ্বাস প্রদান করেন।