কেয়ারটেকারে করলো মালিকের জমি দখল !

আপডেট: জানুয়ারি ১৯, ২০২২
0

চরফ্যাশন(ভোলা)প্রতিনিধি
চরফ্যাশনে কেয়ার টেকারের বিরুদ্ধে প্রকৃত জমি মালিকের বসতবাড়ি দখলের অভিযোগ রয়েছে। এই ব্যপারে আদালতে মামলা দায়ের করা হয়েছে।
অভিযোগ সূত্রে জানা গেছে, উপজেলার চরমানিকা ইউনিয়নের ৮নং ওয়ার্ডের চর আইচা মৌজার ডিয়ারা ৩৭৬ নং খতিয়ানে ভূক্তভোগীর ৯৬শতাংশ বসতভিটাসহ কৃষি জমি কেয়ারটেকার (রক্ষণাবেক্ষণকারী) কর্তৃক জোর জবর দখলের অভিযোগ করেন জমি মালিক ভূক্তভোগী আবদুল মন্নান সর্দার। তিনি আরো বলেন, ৯৩ ও ৯৪ সালে রেজিষ্ট্রিকৃত ছাপ কবলা দলিল মূলে ৯৬শতাংশ জমিতে বসতবাড়ি করে ভোগদখলে থাকি।

গত ২০০৯ সালে অভিযুক্ত মৃত হাসমত আলী মুন্সির ছেলে আবদুর রাজ্জাক বোরহান উদ্দিন উপজেলার নদী ভাঙন কবলিত এলাকা হাসান নগর থেকে এসে আমার ওই জমি কেয়ারটেকার (ওরকায়েত) হিসেবে থাকার জন্য ধরলে আমি মৌখিক চুক্তিতে তাকে ওই জমির বসতভিটিতে থাকতে দেয় হয়। কিন্তু সে আমার ওই জমি ও বসতবাড়ির পুকুরের মাছ নিয়ে যায় এবং গাছপালা কেটে কয়েক লাখ টাকার ক্ষতি করে। গত ২০১৩ সালে আমার সন্তানদের জন্য ওই জমিতে বাড়িঘর নির্মানের জন্য ওরকায়েত রাজ্জাক মুন্সি বসতবাড়ির জমি থেকে উঠে যেতে বললে সে কালক্ষেপন করে।

পরে স্থানীয় শালিস বৈঠকে অভিযুক্ত রাজ্জাক জানিয়ে দেয় সে ওই জমি থেকে সরে যাবেনা। এছাড়াও স্থানিয়দের কাছে মিথ্যা বলে বেড়ায় সে আমার কাছ থেকে ওই জমি ক্রয় করেছে। এমন পরিস্থিতিতে আমি চরফ্যাশন সিনিয়র সহকারী জজ আদালতে একটি দেওয়ানি মামলা দায়ের করি। গত সেপ্টেম্বর মাসে চর আইচায় ডিজিটাল জরিপ চলাকালীন সময়ে উপ-সহকারী সেটেলমেন্ট অফিসার বরকত হোসেন আমাকে জমি মালিক হিসেবে এবং আমার ওরকায়েত রাজ্জাককে দখলদার হিসেবে ওই জমির মাঠ জরিপের খতিয়ান দেন।

আমি উক্ত বিষয় নিয়ে চরফ্যাশন সেটেলমেন্ট অফিসে ৩০ধারার অভিযোগ দায়ের করেছি। এ বিষয়ে চরফ্যাশন উপ-সহকারী সেটেলমেন্ট অফিসার আবু তাহের বলেন, ভূক্তভোগী যদি আপত্তি জানিয়ে অভিযোগ করেন তাহ হলে বিষয়টি ৩০ধারার শুনানিতে নিষ্পত্তি করা হবে।

মো, সিরাজুল ইসলাম
চরফ্যাশন (ভোলা) প্রতিনিধি