কোকা-কোলার উদ্যোগে বাংলাদেশে আসছে ফিফা বিশ্বকাপ™ ট্রফি

আপডেট: জুন ২, ২০২২
0

• বাংলাদেশসহ ৫১টি দেশ ও অঞ্চল ভ্রমণ করবে অরিজিনাল ফিফা বিশ্বকাপ™ ট্রফি
• ভোক্তাদের জন্য কোকা-কোলার বিশাল ট্রফি ট্যুর কনসার্টের আয়োজন

ঢাকা, 0১ জুন ২০২২: পঞ্চমবারের মতো ফিফা বিশ্বকাপ™ ট্রফি ট্যুরের আয়োজন করছে কোকা-কোলা। এর অংশ হিসেবে বাংলাদেশে বিশ্বকাপ ট্রফি আসছে ৮ জুন ২০২২ তারিখে। ফুটবলের সবচেয়ে লোভনীয় এই পুরস্কারটি সামনাসামনি দেখার সুযোগ পাবেন বাংলাদেশি ভক্তরা।
কোকা-কোলা বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক তা জি তুং বলেন, “এ বছর ৫১টি দেশে অরিজিনাল ফিফা বিশ্বকাপ™ ট্রফিটি নিয়ে আসছি আমরা। এর মাধ্যমে ভক্তরা ফুটবলের প্রতি তাদের আবেগ প্রকাশের একটি সুযোগ পাবেন, উপভোগ করতে পারবেন রিয়েল ম্যাজিক। টুর্নামেন্টের প্রতিটি ধাপে কোকা-কোলার এই ফিফা বিশ্বকাপ™ ট্রফি ট্যুর ভক্তদের উদ্বুদ্ধ করবে বলে আমরা আশাবাদী। বাংলাদেশের মতো একটি ফুটবলপ্রিয় দেশে মূল বিশ্বকাপের আগেই অরিজিনাল ফিফা বিশ্বকাপ™ ট্রফি ট্যুরের আয়োজন করতে পারাটা আমাদের জন্য আনন্দের ও গর্বের বিষয়। আমাদের বিশ্বাস, এই আয়োজনে ভক্তদের কাছ থেকে আমরা দারুণ সাড়া পাবো।”
ফুটবলের এই অনন্য প্রতীকটিকে দেখার জন্য এবং পৃথিবীর সবচেয়ে বড়, সবচেয়ে প্রতীক্ষিত স্পোর্টিং ইভেন্ট — ফিফা বিশ্বকাপ™ ২০২২ উপভোগ করার জন্য ফুটবল ভক্তদের আমন্ত্রণ জানাচ্ছে কোকা-কোলা। বিশ্বকাপজয়ী দল যে ট্রফি জিতে নেয়, ভক্তদের সেই অরিজিনাল ফিফা বিশ্বকাপ™ ট্রফি কাছ থেকে দেখার সু্যোগ করে দিচ্ছে কোকা-কোলা ও ফিফা। হাজারো মানুষের জন্য, ফুটবলের প্রতি নিজেদের আবেগ তুলে ধরার এই সুযোগ সারা জীবনে হয়তো একবারই আসবে।
একটি জমকালো অনুষ্ঠানের মাধ্যমে ১২ মে ২০২২ তারিখে, দুবাইয়ে কোকা-কোলার আয়োজনে ফিফা বিশ্বকাপ™ ট্রফি ট্যুরের শুভ সূচনা হয়। এই ট্রফি ৫১টি দেশ ভ্রমণ করবে। এছাড়া, প্রথমবারের মতো, এই ট্যুর ফিফা বিশ্বকাপ™ খেলার যোগ্যতা অর্জনকারী ৩২টি দেশ ভ্রমণ করবে।
ফিফা’র চিফ বিজনেস অফিসার রোমি গাই বলেন, “ক্রীড়া জগতের সুপরিচিত প্রতীকগুলোর একটি হলো ফিফা বিশ্বকাপ। এই ট্রফি ট্যুর আমাদের সারা পৃথিবী জুড়ে ছড়িয়ে থাকা ফুটবলপ্রেমীদের কথা তুলে ধরার একটি সুযোগ করে দিচ্ছে। বিশ্বকাপের আয়োজক দেশ কাতারে গিয়ে ট্যুরটি শেষ হবে, যার মাধ্যমে আমাদের ফুটবলকে সত্যিকার অর্থে বৈশ্বিক করে তোলার লক্ষ্য পূরণ হবে বলে আমরা আশাবাদী। দীর্ঘদিনের পার্টনার কোকা-কোলার সাথে মিলে আমরা ফিফা বিশ্বকাপের আনন্দ ও উত্তেজনা ভক্তদের সামনে নিয়ে আসতে পারছি।”
ট্রফি ট্যুরের অংশ হিসেবে ৯ জুন ২০২২ তারিখে ভোক্তাদের জন্য একটি বিশেষ ট্রফি ট্যুর কনসার্টের আয়োজন করছে কোকা-কোলা বাংলাদেশ। বাংলাদেশ আর্মি স্টেডিয়ামে অনুষ্ঠিত হতে যাওয়া এই কনসার্টের সময় ভোক্তা ও ভক্তরা অরিজিনাল ট্রফিটি দেখার সুযোগ পাবেন। কনসার্টে অংশ নেওয়ার জন্য স্পেশাল বোতলের লেবেলের নিচে থাকা কিউআর কোডটি স্ক্যান করতে হবে। এরপর প্রয়োজনীয় তথ্য এবং বোতলের ক্যাপের নিচে থাকা ইউনিক কোড দিয়ে নিবন্ধন সম্পন্ন করতে হবে। নিবন্ধনের জন্য ভোক্তাদের ৪০০, ৫০০ ও ৬০০ মি.লি.-র ৩টি ভিন্ন বোতল থেকে প্রাপ্ত ৩টি ইউনিক কোড অথবা ১ লিটার ও ১.২৫ লিটারের ২টি ভিন্ন বোতল থেকে প্রাপ্ত ২টি ইউনিক কোড দিতে হবে।
বাংলাদেশ ফুটবল ফেডারেশনের প্রেসিডেন্ট কাজী সালাউদ্দিন বলেন, “বাংলাদেশের প্রতিটি মানুষের জন্য ফিফা বিশ্বকাপ™ একটি আবেগের জায়গা। বাংলাদেশে ট্রফি ট্যুরের আয়োজন করতে পেরে আমরা গর্বিত। আমাদের দেশে ট্রফিটি নিয়ে আসার জন্য ফিফা কর্তৃপক্ষ ও কোকা-কোলার প্রতি আমার কৃতজ্ঞতা জানাচ্ছি। ২০১৩ সালে যখন ট্রফিটি এ দেশে এসেছিল, সবার কাছ থেকে আমরা দারুণ ইতিবাচক সাড়া পেয়েছিলাম। নিঃসন্দেহে, এবার এই সাড়ার মাত্রা আরও বহুগুণে বৃদ্ধি পাবে।”
কোকা-কোলার ফিফা বিশ্বকাপ™ ২০২২ ট্রফি ট্যুর যেসব জায়গায় ভ্রমণ করবে, সেসব জায়গায় সাসটেইনেবিলিটি কার্যক্রমের উন্নয়ন ঘটানো এই ট্যুরের একটি লক্ষ্য। কোকা-কোলার বর্জ্যমুক্ত পৃথিবী গড়ে তোলার বৈশ্বিক প্রতিজ্ঞার অংশ হিসেবে ভোক্তাদের ব্যবহৃত প্লাস্টিক বর্জ্য হ্রাস, পুনঃব্যবহার ও রিসাইকেল করার লক্ষ্য নিয়ে এগোচ্ছে কোম্পানিটি। পাশাপাশি, কার্বন ফুটপ্রিন্ট কমিয়ে আনার জন্য জ্বালানি সাশ্রয়ী যানবাহনও ব্যবহার করছে কোকা-কোলা বাংলাদেশ। এছাড়াও, জুনের ৯ তারিখ অনুষ্ঠিত হতে যাওয়া কনসার্টের জন্য ডিজিটাল ট্র্যাকিং সিস্টেমের ব্যবস্থা করা হয়েছে।
১৯৭৬ সাল থেকে ফিফার সাথে কোকা-কোলার দীর্ঘস্থায়ী সম্পর্ক রয়েছে। পাশাপাশি, ১৯৭৮ সাল থেকে ফিফা বিশ্বকাপ™-এর অফিশিয়াল স্পন্সর হিসেবে আছে কোম্পানিটি। ১৯৫০ সাল থেকে প্রতিটি ফিফা বিশ্বকাপ™-এ স্টেডিয়াম বিজ্ঞাপন দিয়েছে কোকা-কোলা এবং দীর্ঘদিন ধরে তারা সকল পর্যায়ে ফুটবলকে সমর্থন জানিয়ে আসছে। এ বছর পঞ্চমবারের মতো ফিফা বিশ্বকাপ™ ট্রফি ট্যুরের আয়োজন করেছে কোকা-কোলা ও ফিফা।