কোস্ট গার্ডকে ৪ টি ২০ মিটার বোট আনুষ্ঠানিকভাবে হস্তান্তর করলেন বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত

আপডেট: ডিসেম্বর ৬, ২০২১
0

বাংলাদেশ কোস্ট গার্ডকে জাইকা প্রকল্প কর্তৃক সরবরাহকৃত ২০ টি ১০ মিটার রেসকিউ বোট এবং তেল দূষণ নিয়ন্ত্রণ সরঞ্জাম সংযুক্ত ৪ টি ২০ মিটার বোট আনুষ্ঠানিকভাবে হস্তান্তর করলেন বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত

সোমবার (০৬ ডিসেম্বর) দুপুরে বাংলাদেশ কোস্ট গার্ড সদর দপ্তরের মিডিয়া কর্মকর্তা লেঃ কমান্ডার খন্দকার মুনিফ তকি এ তথ্য জানান।

বাংলাদেশের উপকূলীয় জলসীমানা ও সমুদ্র এলাকার সার্বিক নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করনের লক্ষ্যে ১৯৯৫ সালের ১৪ ফেব্রুয়ারি বাংলাদেশ কোস্ট গার্ড যাত্রা শুরু করে। প্রতিষ্ঠালগ্ন হতে অদ্যবধি এ বাহিনী সমুদ্র সম্পদের সংরক্ষণ, উপকূলীয় অঞ্চলে চোরাচালান দমন, মাদকদ্রব্য পাচার নিয়ন্ত্রণ, বনজ সম্পদ সংরক্ষণ, জাটকা ও মা ইলিশ নিধন প্রতিরোধ, মানব পাচার প্রতিরোধ এবং বিভিন্ন দুর্ঘটনা/ প্রাকৃতিক দুর্যোগে উদ্ধার/ ত্রাণসহায়তার কাজ সফলভাবে করে আসছে। এ সফলতাকে আরো গতিশীল করতে বাংলাদেশ কোস্ট গার্ড এর নিকট JICA (Japan International Corporation Agency) কর্তৃক বিভিন্ন ধাপে ২০ টি ১০ মিটার রেসকিউ বোট হস্তান্তর করা হয় । সর্বশেষ এ প্রকল্পের আওতায় অদ্য ০৬ ডিসেম্বর ২০২১ তারিখ রোজ সোমবার তেল দূষণ নিয়ন্ত্রণ সরঞ্জাম সংযুক্ত ৪ টি ২০ মিটার রেসকিউ বোট বাংলাদেশ কোস্ট গার্ড এর নিকট হস্তান্তর করা হয়।

তিনি বলেন, কোস্ট গার্ড বেইস চট্টগ্রামে অনুষ্ঠিত উক্ত হস্তান্তর/ গ্রহণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশে নিযুক্ত জাপানের মান্যবর রাষ্ট্রদূত এমআর নাওকি আইটিও (Mr. Naoki Ito) এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কোস্ট গার্ড মহাপরিচালক রিয়ার এডমিরাল আশরাফুল হক চৌধুরী, এনডিইউ, এএফডব্লিউসি, পিএসসি (Rear Admiral Ashraful Hoq Chowdhury, ndu, afwc, psc)।

তিনি আরও বলেন, উক্ত বোটসমূহ বাংলাদেশ কোস্ট গার্ড বহরে যুক্ত হওয়ার মাধ্যমে কোস্ট গার্ডের অপারেশনাল কার্যক্রম আরও বেগবান হবে বলে আশা করা যায়। এছাড়াও তেল দূষণ নিয়ন্ত্রণ সরঞ্জামাদি অত্র বাহিনীতে সংযুক্ত হওয়ার মাধ্যমে উপকূলীয় এলাকায় তেল দূষন নিয়ন্ত্রনে কোস্ট গার্ড ভবিষ্যতে অগ্রণী ভূমিকা পালন করবে মর্মে আশা করা যায়।