গাজীপুরের মেয়র জাহাঙ্গীর আওয়ামী লীগ থেকে বহিষ্কার, শহরে আনন্দ মিছিল

আপডেট: নভেম্বর ১৯, ২০২১
0

গাজীপুর সংবাদদাতাঃ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও মুক্তিযুদ্ধের বীর শহীদদের নিয়ে বিতর্কিত মন্তব্যের অডিও ইন্টারনেটে ছড়িয়ে পড়ার ঘটনায় গাজীপুর মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সিটি মেয়র মোহাম্মদ জাহাঙ্গীর আলমকে দল থেকে বহিষ্কার করা হয়েছে।

শুক্রবার সন্ধ্যায় আওয়ামী লীগের সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত দলের কার্যনির্বাহী কমিটির সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। মেয়র জাহাঙ্গীর আলমকে গাজীপুর মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক পদ থেকে বহিষ্কার করা হয়েছে। সেই সঙ্গে তার প্রাথমিক সদস্যপদও বাতিল করা হয়েছে।

এদিকে সিটি মেয়র জাহাঙ্গীর আলমকে দল থেকে বহিষ্কারের খবর পেয়ে রাতে গাজীপুর শহরে আনন্দ মিছিল বের করেছে জাহাঙ্গীর বিরোধী দলের নেতা কর্মীরা। মিছিলটি শহরের রাজবাড়ি সড়কসহ গুরুত্বপূর্ণ এলাকা প্রদক্ষিণ করে দলীয় কার্যালয়ের সামনে গিয়ে শেষ হয়। এসময় সংক্ষিপ্ত সমাবেশ অনুষ্ঠিত হয়।

এসময় মহানগর আওয়ামী লীগের সদস্য আব্দুল হাদী শামীম, মহানগর সেচ্ছাসেবক লীগের সভাপতি সঞ্জিত মল্লিক বাবু, সাইফুল ইসলাম ভোলা, ছাত্রলীগ নেতা মেহেদী হাসান নাহিদ মোড়ল, ইঞ্জিনিয়ার আব্দুর রশিদ ঢালীসহ আওয়ামী লীগ ও অঙ্গসংগঠনের প্রায় অর্ধশত নেতা কর্মী মিছিলে উপস্থিত ছিলেন।

এদিকে গাজীপুর মহানগরের টঙ্গীতে অনুরূপ আনন্দ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। এতে মহানগর আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট আজমত উল্লাহ খান সহ দলের নেতা কর্মীরা উপস্থিত ছিলেন। এছাড়াও মহানগরীর বোর্ডবাজারসহ কয়েকস্থানে আনন্দ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হওয়ার খবর পাওয়া গেছে। এসময় জেলা শহরসহ বিভিন্নস্থানে পটকা ফাটানো হয়।

প্রসঙ্গত গত ২২ সেপ্টেম্বর মেয়র জাহাঙ্গীরের একটি ঘরোয়া আলোচনার ৪ মিনিটের একটি রেকর্ড ফেসবুকে ভাইরাল হয়। এর একটি অংশ ছিল ভিডিও, একটি অংশ ছিল অডিও। আলোচনার রেকর্ড ফেসবুকে ছড়িয়ে পড়ার পর আওয়ামী লীগের একটি অংশ জাহাঙ্গীরের বিরুদ্ধে দলীয় ও আইনি ব্যবস্থা নেয়ার দাবিতে বিক্ষোভে নামে। সে সময় মেয়র ছিলেন দেশের বাইরে। ফেসবুকে রেকর্ড ছড়িয়ে পড়ার পর মেয়র জাহাঙ্গীরের শাস্তির দাবিতে সেপ্টেম্বরের শেষ সপ্তাহে গাজীপুর ছিল উত্তপ্ত ক্ষোভ-বিক্ষোভের মধ্যে গত ৩ অক্টোবর জাহাঙ্গীরের ব্যাখ্যা চায় আওয়ামী লীগ। এতে তাকে ১৫ দিন সময় দেয়া হয়। ১৮ অক্টোবর সময়সীমা শেষ হওয়ার আগেই মেয়র তার ব্যাখ্যা দেন।