গাজীপুরে ট্রেনের ইঞ্জিন লাইন চ্যুত, ৩ ঘন্টা ঢাকার সঙ্গে উত্তরবঙ্গের ট্রেন চলাচল বন্ধ

আপডেট: আগস্ট ১২, ২০২১
0

গাজীপুর সংবাদদাতাঃ দেওয়ানগঞ্জ থেকে ঢাকাগামী যাত্রীবাহী জামালপুর কমিউটার ট্রেনের ইঞ্জিন বৃহষ্পতিবার গাজীপুরে লাইনচ্যুত হয়েছে। এ ঘটনায় কেউ হতাহত হয়নি। ঘটনার পর থেকে ঢাকা-ময়মনসিংহ রুটে প্রায় ৩ ঘন্টা ট্রেন চলাচল বন্ধ ছিল।

রেলওয়ের জয়দেবপুর জংশন ষ্টেশনের মাষ্টার রেজাউল ইসলাম জানান, বৃহষ্পতিবার সকালে যাত্রী নিয়ে দেওয়ানগঞ্জ থেকে জামালপুর কমিউটার ট্রেনটি ঢাকা যাচ্ছিল। বেলা ১১টা ২০ মিনিটের দিকে ট্রেনটি ঢাকা-ময়মনসিংহ রুটে গাজীপুর মহানগরের ধীরাশ্রম ষ্টেশন এলাকায় পৌছে। এসময় দিনাজপুর থেকে ঢাকাগামী একতা এক্সপ্রেস ট্রেনকে ক্রসিং দেওয়ার জন্য জামালপুর কমিউটার ট্রেনকে ওই ষ্টেশনের ১নং লাইনে প্রবেশের সিগন্যাল দেওয়া হয়। ট্রেনটি ১নং লাইনে প্রবেশের জন্য ষ্টেশনের প্রায় ২শ’ গজ দুরে হোম সিগন্যাল এলাকা দিয়ে ক্রসিং পয়েন্ট অতিক্রম করছিল। ক্রসিং পয়েন্ট অতিক্রমের সময় ওই ট্রেনের ইঞ্জিন বগির দু’পাশের মোট ৬টি চাকা হঠাৎ লাইন চ্যুত হয়। এসময় চালক দক্ষতার সঙ্গে ট্রেনটি দ্রুত থামিয়ে দেন। এসময় যাত্রীরা আতংকিত হয়ে হুড়োহুড়ি করে ট্রেন থেকে নেমে যান।

তিনি আরো জানান, টঙ্গী পর্যন্ত সিঙ্গেল লাইন হওয়ায় ঘটনার পর হতে ঢাকার সঙ্গে উত্তরবঙ্গের ঢাকা-ময়মনসিংহ ও ঢাকা-রংপুরসহ বিভিন্ন রুটের সকল ট্রেন চলাচল বন্ধ হয়ে যায়। খবর পেয়ে রেলওয়ের উদ্ধার কর্মীরা ঘটনাস্থলে পৌছে উদ্ধার কাজ শুরু করেন। উদ্ধারকর্মীরা দীর্ঘ চেষ্টার পর দূর্ঘটনা কবলিত ট্রেনটি ঘটনাস্থল থেকে সরিয়ে নিলে বিকেল ২টা ৪০ মিনিট থেকে ওই রুটে ট্রেন চলাচল পুনঃরায় শুরু হয়। প্রায় বছর খানেক আগেও একই পয়েন্টে একই ট্রেনের বগি লাইচ্যুত হওয়ার ঘটনা ঘটে।

জয়দেবপুর জংশন ষ্টেশন পুলিশ ফাঁড়ির ইনচার্জ এসআই শহিদুল্লাহ জানান, বৃহষ্পতিবারের এ দূর্ঘটনায় কোন হতাহতের ঘটনা ঘটে নি।