গাজীপুরে সাফারী পার্কে ১৯ জেব্রার মৃত্যু সাবেক ভারপ্রাপ্ত কর্মকর্তার বিরুদ্ধে থানায় মামলা

আপডেট: মার্চ ১১, ২০২২
0
file photo

গাজীপুর প্রতিনিধিঃ গাজীপুরে বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারী পার্কের ১৯ জেব্রার মৃত্যুর ঘটনায় পার্কের সাবেক ভারপ্রাপ্ত কর্মকর্তার বিরুদ্ধে থানায় মামলা দায়ের করা হয়েছে।
বৃহস্পতিবার রাতে বিষয়টি নিশ্চিত করেছেন শ্রীপুর থানার পরিদর্শক (তদন্ত) মাহফুজ ইমতিয়াজ ভুঁইয়া।

তিনি জানান, রাষ্ট্রীয় সম্পদের ক্ষতি, কর্তব্যে অবহেলা ও প্রাণীর প্রতি নিষ্ঠুরতার অভিযোগ এনে সাফারী পার্কের সাবেক ভারপ্রাপ্ত কর্মকর্তা তবিবুর রহমানকে অভিযুক্ত করে বর্তমান ভারপ্রাপ্ত কর্মকর্তা রফিকুল ইসলাম সন্ধ্যায় থানায় মামলাটি দায়ের করেন।
শ্রীপুর থানার উপ পুলিশ পরিদর্শক আমজাদ হোসেন মামলাটি তদন্ত করবেন বলেও তিনি জানান।

মামলায় ঘটনার তারিখ ০২ জানুয়ারি হতে ২৯ জানুয়ারি ২০২২, ঘটনার সময় হিসেবে বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কের রেজিষ্টার অনুযায়ী বিভিন্ন সময় ও ঘটনার স্থান হিসেবে বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্ক দেখানো হয়েছে।

মামলার বিবরণে বলা হয়েছে, ২০২২সালের ০২ জানুয়ারি হতে ২৯ জানুয়ারি পর্যন্ত সময়কালে গাজীপুর জেলার শ্রীপুরে অবস্থিত বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে ১১টি জেব্রার মৃত্যু হয়েছে যা উক্ত পার্ক এর তৎকালীন ভারপ্রাপ্ত কর্মকর্তা জনাব মোঃ তবিবুর রহমান, সহকারী বন সংরক্ষক উর্ধ্বতন কর্তৃপক্ষকে যথসময়ে অবহিত করেননি এবং জরুরী ভিত্তিতে মেডিকেল বোর্ডের সভা আহ্বানের ব্যবস্থা গ্রহন করা কিংবা থানায় জিডি করেননি। তিনটি মৃত জেব্রার পেট কাটা এবং নাড়িভুড়ি বেরিয়ে থাকতে দেখা যায় (ছবি সংযুক্ত)। তিনটি মৃত জেব্রার পেট কাটার বিষয়ে ভারপ্রাপ্ত কর্মকর্তা জনাব মোঃ তবিবুর রহমান এর প্রদত্ত বক্তব্য গ্রহণযোগ্য প্রতিয়মান হয়নি।

এবিষয়ে গঠিত প্রশাসনিক তদন্ত কমিটি ও সিআইডি কর্মকর্তাগণ কর্তৃক এসব বন্যপ্রাণীর মৃত্যুর সঠিক কারণ নির্ধারণ ও পেট কাটার বিষয়ে নিবিড় তদন্তের সুপারিশ করা হয়েছে।

সংগঠিত ঘটনার প্রেক্ষিত্রে রাষ্ট্রীয় সম্পদের ক্ষতি হয়েছে। ক্ষতি হিসেবে মামলায় প্রতিটি জেব্রার মূল্য ১০লাখ টাকা করে ১১টি জেব্রার মৃত্যুর কারণে রাষ্ট্রীয় ১ কোটি ১০ লাখ টাকা মূল্যের সম্পদের ক্ষতি হয়েছে বলে উল্লেখ করা হয়েছে। এছাড়াও বণ্যপ্রাণীর প্রতি নিষ্ঠুর আচরণ করা হয়েছে এবং অপরাধজনক বিশ্বাস ভঙ্গ করা হয়েছে বলে মামলার আবেদনে উল্লেখ করে তদন্তক্রমে প্রকৃত অপরাধীর বিরুদ্ধে প্রাণীকল্যাণ আইন, ২০১৯ এর ধারা ৬ (ছয়) এবং দন্ড বিধির ৪২৮ধারার মোতাবেক আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য মামলায় অনুরোধ করা হয়েছে।

রহস্যজনক ভাবে সাফারি পার্কের একের পর এক প্রাণী মৃত্যুর ঘটনায় সুষ্ঠ তদন্তের স্বার্থে অভিযুক্ত ওই ভারপ্রাপ্ত কর্মকর্তা তবিবুর রহমানকে তার দায়িত্ব থেকে সড়িয়ে দেয় কর্তৃপক্ষ।
###
মোঃ রেজাউল বারী বাবুল
,গাজীপুর।
১০.০৩.২০২২ ইং