ঘরে COVID-19 এর চিকিত্সার টিপস এবং আপনার জানা উচিত

আপডেট: এপ্রিল ২১, ২০২১
0

সূত্র : টাইমস অব ইন্ডিয়া

১.কীভাবে ঘরে COVID-19 চিকিত্সা করবেন?
বৈশ্বিক মহামারী করোনাভাইরাস মামলায় বাংলাদেশেও সাম্প্রতিক প্রবৃদ্ধির ফলে অনেক হাসপাতাল এবং চিকিত্সা সুবিধা রোগীদের বিছানা এবং প্রয়োজনীয় সংস্থান সরবরাহ করতে লড়াই করছে। এই ধরনের পরিস্থিতিতে, হাসপাতালে গুরুতর করোনভাইরাস রোগীদের চিকিত্সা সক্ষম করার জন্য, আমরা বাড়িতে হালকা COVID-19 সংক্রমণ চিকিত্সা করা শিখতে গুরুত্বপূর্ণ। ঠিক ফ্লু বা সাধারণ সর্দি, সঠিক ব্যবস্থা সহ হালকা COVID ঘরে বসানো সম্ভব। আপনাকে যা করতে হবে তা হ’ল আপনার লক্ষণগুলি নিরীক্ষণ করা এবং ওষুধের সাহায্যে এবং ঘরোয়া প্রতিকারের সাহায্যে এগুলি পরিচালনা করা।

২.COVID-19 এর সর্বাধিক সাধারণ লক্ষণ
করোনভাইরাস বিভিন্ন উপসর্গের বিচিত্র এবং বিভিন্ন বৈচিত্র নিয়ে এসেছে। যদিও তালিকাটি বৃদ্ধি এবং প্রসারণ অব্যাহত রেখেছে, সর্বাধিক সাধারণ লক্ষণগুলি একই থাকে। সুতরাং, হাসপাতালে ছুটে যাওয়ার আগে, COVID-19 এর লক্ষণগুলি সনাক্ত করা এবং তারপরে ভাইরাসটির জন্য নিজেকে পরীক্ষা করা গুরুত্বপূর্ণ। এখানে কয়েকটি সাধারণ COVID লক্ষণ রয়েছে যা আপনার সন্ধান করা উচিত।

– জ্বর

– শুষ্ক কাশি

– গলা ব্যথা

– প্রবাহিত এবং স্টিফ নাক
৩.আপনি অসম্পূর্ণ যদি হন তবে কী করবেন?

যদি আপনি কোনও কভিড পজিটিভ স্বতন্ত্র ব্যক্তির সংস্পর্শে আসেন, তবে এই রোগের সাথে কোনও লক্ষণ নেই, তবে নিজেকে পরীক্ষা করা সবচেয়ে ভাল। আপনার কোনও লক্ষণীয় লক্ষণ নাও থাকতে পারে তবে আপনি এখনও সংক্রমণের বাহক এবং অন্য মানুষের জীবনকে ঝুঁকিতে ফেলতে পারেন। আপনি যদি ইতিবাচক পরীক্ষা করেন তবে নিজেকে অন্যের থেকে আলাদা করুন এবং আপনার প্রতিবেদনটি নেতিবাচক না হওয়া পর্যন্ত কারও সাথে যোগাযোগ করবেন না।
৪.COVID-19 বাড়িতে বসে চিকিত্সা যেভাবে করবেন
হালকা COVID লক্ষণগুলির জন্য চিকিত্সার মনোযোগের প্রয়োজন নেই এবং এটি বাড়িতেই চিকিত্সা করা যেতে পারে। একবার আপনি করোনাভাইরাস সংক্রমণের লক্ষণগুলি লক্ষ্য করলে, আপনার পুনরুদ্ধার না হওয়া এবং লক্ষণগুলি পর্যবেক্ষণ অব্যাহত না হওয়া পর্যন্ত আপনাকে অবশ্যই কমপক্ষে এক সপ্তাহের জন্য নিজেকে বিচ্ছিন্ন করে ফেলতে হবে। গুরুতর বা গুরুতর সংক্রমণের উচ্চ ঝুঁকিতে থাকা ব্যক্তিদের মধ্যে বয়স্ক ব্যক্তি এবং অন্তর্নিহিত স্বাস্থ্য অবস্থার সাথে অন্তর্ভুক্ত।
৫.বেশিরভাগ লোকেরা যারা ভাইরাসের জন্য ইতিবাচক পরীক্ষা করেন তারা হালকা লক্ষণ নিয়ে ভোগেন বা অ্যাসিপটোমেটিক, যা বাড়িতে চিকিত্সা করা যেতে পারে। চিকিত্সার সংক্রমণ দ্বারা উত্সাহিত ব্যথা উপশম করা হয়। আপনার সংক্রমণ চলাকালীন হাইড্রেটেড থাকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। তা ছাড়া, আপনাকে অবশ্যই এই সময়ে ভাল বিশ্রাম নিতে হবে। নির্ধারিত ব্যথা রিলিভারগুলি আপনার লক্ষণগুলি সহজ করতে পারে।

তবে আপনার ডাক্তারের অনুমোদন ব্যতীত কোনও ওষুধে নিযুক্ত হন না। চিকিত্সা পরামর্শ নিন এবং আতঙ্কিত করবেন না।

যদিও রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানো ও ভেষজ বা প্রাকৃতিক প্রতিকারগুলি কওভিড -১৯ নিরাময় করতে পারে কিনা তার কোনও বৈজ্ঞানিক প্রমাণ পাওয়া যায়নি, তবে পুষ্টি সমৃদ্ধ খাবার খাওয়া জরুরী