চলছে গণপরিবহন; স্বাস্থ্যবিধির বালাই নেই

আপডেট: এপ্রিল ৭, ২০২১
0

নিজস্ব প্রতিবেদক:
গণপরিবহন চলছে। কিন্তু স্বাস্থ্যবিধির কোন বালাই নেই। মাস্ক পর্যন্ত পরছেন না পথচারীরা। তবে গণপরিবহন চলাচল শুরু করায় স্বস্তি ফিরেছে মানুষের মধ্যে।

লকডাউন বহাল থাকলেও সরকারের নির্দেশনা অনুযায়ী আজ ভোর থেকে গণপরিবহন চলাচল শুরু করেছে ঢাকাসহ প্রধান প্রধান শহরে। এতে মানুষের মধ্যে স্বস্তি ফিরেছে। মানুষ এক স্থান থেকে অন্যস্থানে যাতায়াত করতে পারছেন। বাসে অতিরিক্ত ৬০ শতাংশ ভাড়া নেয়া হচ্ছে এবং যাত্রী অর্ধেক বহন করা হচ্ছে।

এক সপ্তাহর জন্য লকডাউন শুরু হলে রাজধানীসহ দেশের প্রধান প্রধান শহরগুলোর বিভিন্ন স্থানে পথচারীরা গণপরিবহন চলার দাবিতে বিক্ষোভ করেন, রাস্তা অবরোধ করেন। মানুষ তাদের ভোগান্তির কথা তুলে ধরেন। গণপরিবহন না থাকায় কিছু প্রাইভেটকার যাত্রী বহন শুরু করে। একই সঙ্গে রিকশা, অটোরিকশা এবং সিএনজি অটোরিকশায় কয়েকগুণ ভাড়া আদায় করা হয় পথচারীদের কাছ থেকে। লকডাউন দিলেও অফিস আদালত খোলা থাকায় গণপরিবহন চলাচলের দাবি তিব্র হয়।

এদিকে, আজ থেকে গণপরিবহন চলাচল শুরু হলেও মানুষের মধ্যে স্বাস্থ্যবিধি মানার কোনই লক্ষণ নেই। মানুষ মাস্ক পর্যন্ত পরছেন না। শারীরিক দুরত্ব বজায় রাখার কোন মানসিকতা নেই। একজন আরেকজনের গায়ের উপর অকারণেই হুমড়ি খেয়ে পড়ছেন। বাসের হেলপাররা যাত্রীর হাত ধরে গায়ে হাত রেখে বাসে টেনে তুলছেন এমন দৃশ্যও নজরে আসে। এমনকি, চালক হেলপার ও সুপারভাইজারের মুখেও কোন মাস্ক নেই; এমন দৃশ্যও দেখা গেছে।