জকিগঞ্জে ষড়যন্ত্রের স্বীকার শামীমে’র পরিবার অন্ধকারে মানবেতর দিনযাপন

আপডেট: এপ্রিল ১৩, ২০২২
0

জকিগঞ্জ প্রতিনিধি:

জকিগঞ্জে ষড়যন্ত্রের স্বীকার হয়ে শামীম আহমদের পরিবার অন্ধকারে মানবেতর জীবনযাপন করিতেছে। জকিগঞ্জ উপজেলা নির্বাহী অফিসারসহ বিভিন্ন দপ্তরের দারস্থ হয়েও বিদ্যুৎ ভোক্তভোগী শামীম আহমদ ও তাহার পরিবার। অসহায় এই পরিবারকে সহযোগিতার জন্য এগিয়ে আসেনি কেউ। ওই পরিবারের চার পাশের বাড়িঘর সন্ধ্যার পরে বিদ্যুতের আলোয় ঝলমল করলেও চাচাতো ভাইয়ের বাধায় আজও পর্যন্ত বিদ্যুতের আলোর মুখ দেখেননি উপজেলার সুলতানপুর ইউনিয়নের মাঝবন্দ গ্রামের সিএনজি চালক শামীম আহমদের দরিদ্র পরিবার। ফলে ডিজিটাল বাংলাদেশের বিভিন্ন সুযোগ-সুবিধা থেকে বঞ্চিত রয়েছে পরিবারটি।

জানা যায়, শামীম আহমদ দীর্ঘদিন পূর্বে সিলেট পল্লী বিদ্যুৎ-১, জকিগঞ্জ জোনাল অফিস, জকিগঞ্জ, সিলেট বরাবর বিদ্যুৎ সংযোগের জন্য আবেদন করলেও তাহার চাচাতো ইয়াছিন আলী ও তাহার স্ত্রীর বাধার সম্মুখীন হয়ে এখনও বিদ্যুৎ সংযোগ না পেয়ে হতাশায় ভোগতেছে পরিবারের সদস্যরা। শামীম পরিবারে তাহার ০৩ ছেলে ও ০১ মেয়ে পড়া-লেখা করিতেছে। বিদ্যুৎ না থাকায় তাহার ছেলে-মেয়েদের ভালো করে পড়া-লেখা করা সম্ভ হচ্ছেনা। বিদ্যুতের কারণে প্রতিক্ষণই তাহাদির কষ্ট সহ্য করতে হচ্ছে। যার ফলে তাহার ছেলে-মেয়েরা অন্যের বাড়ীতে গিয়া বিদ্যুতের মাধ্যমে পড়া-লেখা চালাইতেছে। বাংলাদেশ প্রধানমন্ত্রীর শতভাগ বিদ্যুতায়িত ঘোষণার পরও এ অঞ্চলটি প্রায় সাত-আট বছর আগে বিদ্যুতায়িত হয়। ওই সময় ঠিকাদারের লোকজনদেরকে শামীম আহমদের ঘরে মিটার সংযোগ দিতে বাধা প্রদান করে তার চাচাতো ভাই ইয়াসিন আলী ও তার স্ত্রী।

ভুক্তভোগীর পরিবারসহ স্থানীয়রা জানায়, শামীম আহমদের পিতার মৃত্যুর পর তাহার ভাইদের নিকট হইতে আলাদা হওয়ার পর গত ৯ মাস আগে একটি নতুন মিটার সংযোগের জন্য সিলেট পল্লী বিদ্যুৎ সমিতি-১ জকিগঞ্জ জোনাল অফিসে আবেদন করে। বিদ্যুৎ অফিসের সকল কার্যক্রম শেষে কর্মরত লাইনম্যান আব্দুল আজিজ মিটার সংযোগের জন্য মিটার নিয়ে শামীম আহমদের বাড়িতে গেলে তাহার চাচাতো ভাই ইয়াসিন আলী’র স্ত্রী মিটার সংযোগে বাধা প্রদান করে বিধায় পল্লী বিদ্যুতের লাইনম্যান মিটার সংযোগ না দিয়ে মিটারটি অফিসে ফেরত নিয়ে যান।

বিষয়টি নিয়ে স্থানীয় পর্যায়ে একাধিকবার বৈঠক হলে ইয়াসিন আলী ও তার স্ত্রীকে মানাতে পারেননি কেউই। জকিগঞ্জ পল্লী বিদ্যুতের লোকজন এলেই তারা এসে বাধা সৃষ্টি করে। পিলার স্থাপন করেও কেন বিদ্যুতের লাইন ও সংযোগ পাচ্ছে না ভোক্তভোগী শামীম আহমরে পরিবার। এ নিয়ে প্রশ্ন তুলেছেন স্থানীয়রা।

অবশেষে গত ২৭ অক্টোবর-২১ খ্রিঃ সহজ-সরল সিএনজি চালক শামীম আহমেদের স্ত্রী বিদ্যুৎ পেতে সহায়তা চেয়ে জকিগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার বরাবর একটি লিখিত আবেদন দাখিল করেন। কিন্তু আজ পর্যন্ত কোন আবেদনের সদুত্তর না পেয়ে পরিবারটির নৈরাশ। শামীম আহমদ বলেন- আমি হয়তো কোনদিন বিদ্যুৎ পাব না, তবে প্রধানমন্ত্রি একটি পরিবারকেও বিদ্যুতের বাইরে রাখতে চাননি। ষড়যন্ত্রের কারণে কোন সহযোগিতা না পেয়ে বিদ্যুৎ বঞ্চিত পরিবার হিসেবে একমাত্র আমি।

এ বিষয়ে ইয়াসিন আলীর পরিবার জানান, বিদ্যুতের খুঁটি আমার জায়গার উপর স্থাপিত রয়েছে এবং আমার ঘরের চালের উপর দিয়ে বেশ কয়েকটি মিটার সংযোগ দেওয়া হয়েছে। আমাদের নিরাপত্তার স্বার্থে আমি আর আমার ঘরের উপর দিয়ে কাউকে বিদ্যুৎ সংযোগ দিতে দেবো না এবং আমি এ বিষয়ে জকিগঞ্জ জোনাল অফিসসহ বিভিন্ন দপ্তরে লিখিত অভিযোগ দেই।

এদিকে জকিগঞ্জ জোনাল অফিস কর্তৃপক্ষ বলছেন, এটা পল্লী বিদ্যুতের সমস্যা না। শামীম আহমদের চাচাতো ভাই ইয়াসিন আলীর পরিবারের সাথে ঝামেলা। বিষয়টি মীমাংসা হলেই আমরা বিদ্যুৎ সংযোগ দিতে পারব। ইয়াসিন আলীর স্ত্রী শামীম আহমদকে তার চালের উপর দিয়ে বিদ্যুৎ সংযোগ না দেওয়ার জন্য একটি লিখিত অভিযোগ দিয়েছে। ওই খুঁটি থেকে ইয়াসিন আলীর বসতঘরের বারান্দার উপর দিয়ে আশপাশ আরো কয়েকটি পরিবারে বিদ্যুৎ সংযোগ রয়েছে বলেও জানিয়েছে পল্লী বিদ্যুৎ কর্তৃপক্ষ।

এ বিষয়ে জকিগঞ্জ উপজেলা নির্বাহী অফিসারকে বারবার ফোন দিলেও তিনি ফোন রিসিভ করেন নি।