জলবায়ুজনিত সমস্যা চিহ্নিতকরণ ও সমাধান বিষয়ক বিশেষ ওয়েবিনার

আপডেট: আগস্ট ৩০, ২০২১
0

গত ২৯ আগস্ট, ২০২১ তারিখে বিশেষ সিরিজ ওয়েবিনারের ১ম পর্ব “জলবায়ুজনিত সমস্যা চিহ্নিতকরণ ও সমাধান” বিষয়ক বিশেষ ওয়েবিনার অনুষ্ঠিত হয়। দেশের বৃহত্তর ১৯ জেলা থেকে ১৮ থেকে ৩৫ বছর বয়সী বিভিন্ন পেশার তরুণ-তরুণীরা এই ওয়েবিনারে অংশগ্রহণ করেন। জলবায়ু পরিবর্তন নিয়ে তরুণ-তরুণীদের সঙ্গে অংশগ্রহণমূলক আলোচনার ভিত্তিতে সমাধানের জন্য উদ্ভাবনী উপায় অনুসন্ধান এবং প্রয়োজনীয় কর্মসূচিসমূহ চিহ্নিত করার উদ্দেশ্য নিয়েই এই ওয়েবিনারটি আয়োজন করা হয়। প্রভা অরোরা এই ওয়েবিনারটির আয়োজন করে।

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের মাননীয় প্রতিমন্ত্রী ডাঃ মোঃ এনামুর রহমান এমপি প্রধান অতিথি হিসেবে অনুষ্ঠানে যুক্ত হয়ে প্রভা আরোরার বিশেষ উদ্যোগ এই সিরিজ ওয়েবিনারের শুভ সূচনা করেন।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সাবেক সিনিয়র সচিব এবং জলবায়ু, দুর্যোগ ব্যবস্থাপনা ও প্রকল্প ব্যবস্থাপনা বিশেষজ্ঞ জনাব শাহ কামাল নিখুতভাবে পুরো অনুষ্ঠানটি সঞ্চালনা করেন। জনাব শাহ কামাল তাঁর বক্তব্যে বলেন, “তরুণ প্রজন্ম এ বাংলাদেশকে সুন্দর ভাবে দেখতে চান। জাতির পিতার স্বপ্নকে বাস্তবায়ন করতে চান। এবং তার জন্য প্রয়োজন একটি টেকসই বাংলাদেশ। এই টেকসই বাংলাদেশকে যদি আমরা স্থাপন করতে পারি, অর্জন করতে পারি এবং আমাদের ভবিষ্যৎ প্রজন্মের জন্য রাখতে পারি এবং এই ক্লাইমেট চেইঞ্জ এবং ডিজাস্টার থেকে পরিত্রাণের উপায় আমাদের খুজে বের করতে হবে।”

স্বাগত বক্তব্যে প্রভা অরোরার প্রতিষ্ঠাতা ও ব্যবস্থাপনা পরিচালক বিধান চন্দ্র পাল বলেন, পৃথিবীর জলবায়ু এখন পাল্টে যাচ্ছে। জলবায়ু সবসময় পরিবর্তন হবেই, কিন্তু বর্তমানে এই পরিবর্তনটা যেমনভাবে হচ্ছে সেটা সত্যি সত্যিই উদ্বিগ্ন হবার মতোই। কারণ এই পরিবর্তনের ব্যাপকতা অনেক এবং এই পরিবর্তনের জন্য যে মানবজাতি প্রত্যক্ষভাবে দায়ী তার যথেষ্ট নির্ভরযোগ্য প্রমাণ পাওয়া গেছে। জলবায়ুর যে কোনো ধরনের পরিবর্তন সারা বিশ্বের পরিবেশগত ও সামাজিক অবস্থার মধ্যে অস্থিতিশীলতা তৈরি করতে পারে। এর ফলে এসডিজির গোলসসমূহ অর্জন করা, প্রাকৃতিক প্রতিবেশের সংরক্ষণ ও আর্থসামাজিক ব্যবস্থার স্থায়িত্বশীলতা নিশ্চিত করাটা ঝুঁকির মুখে পড়বে। আর সবচাইতে বড় কথা আমরা যারা এখানে উপস্থিত সেই ভবিষ্যত প্রজন্মের ভবিষ্যত বিপন্ন হতে পারে। এখন আমরা কোভিড-১৯কে খুব গুরুত্ব দিয়ে মোকাবেলা করছি। কিন্তু একথা ভুলে গেলে চলবে না যে, মহামারির মূল কারণ প্রকৃতি বিনাশ।

তাই আমি মনে করি, জলবায়ু ইস্যুতে যথেষ্ট গুরুত্ব দিয়ে কাজ করার প্রয়োজনীয়তা এখন অপরিসীম। তিনি বলেন, ওয়েবিনারে আলোচনার মধ্য দিয়ে দেশব্যাপী জলবায়ু পরিবর্তন মোকাবেলায় নানামুখী ব্যতিক্রমী ও প্রয়োজনীয় যুব ও যুবউদ্যোগ- সম্মিলিতভাবে ও এককভাবে গড়ে উঠবে- সেটাই আমাদের আন্তরিক প্রত্যাশা। আর এই সকল উদ্যোগে প্রভা অরোরা সাথে ও পাশে থেকে প্রয়োজনীয় সাহায্য, সহযোগিতা, এমনকি পৃষ্ঠপোষকতা দিতেও প্রস্তুত থাকবে।

প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী বলেন, “প্রভা অরোরা তরুণ-তরুণীদেরকে কেন্দ্রে রেখে জলবায়ু পরিবর্তন বিষয়ে তাদের কার্যক্রম চালিয়ে যাচ্ছে, যা সত্যিই খুবই গুরুত্বপূর্ণ বলে আমি মনে করি। তরুণরা হচ্ছে এ দেশের চালিকা শক্তি। আজকে বাংলাদেশের যে এগিয়ে যাওয়া, দরিদ্র দেশ থেকে নিম্ন মধ্য আয়ের দেশ এবং উন্নয়নশীল দেশের মর্যাদা পাওয়া সম্ভব হয়েছে তরুণদের জন্য।
আমরা ইতোমধ্যে আবহাওয়া ও ঋতুতে চরম পরিবর্তন অনুভব করা শুরু করেছি। যখন বৃষ্টি হবার কথা তখন হয় না, চরম গরমের কারণে আমাদের শরীর ও স্বাস্থ্যের ওপর এর প্রভাব পড়ছে। এছাড়াও জলবায়ু পরিবর্তনের কারণে দেশে তাপমাত্রা বেড়ে যাওয়ায় বিজলী চমকাচ্ছে বেশি, ফলে বজ্রপাতে মানুষের মৃত্যু বাড়ছে, ঘনঘন বন্যা হওয়াসহ অনেক ধরনের প্রভাব আমরা লক্ষ্য করতে শুরু করেছি।

আমি জানতে পেরেছি যে, বিশ্বের সর্ববৃহৎ পরিবেশ শিক্ষা প্রতিষ্ঠান ডেনমার্কের ফাউন্ডেশন ফর এনভায়রনমেন্ট এডুকেশনের সাথে যৌথভাবে প্রভা অরোরা পরিবেশ সুরক্ষার বিভিন্ন কর্মকাণ্ড শুরু করতে যাচ্ছে। ইউনেস্কো এবং ইউএনইপি’র কারিকুলাম ও গাইডলাইনের ওপর ভিত্তি করে তারা বিভিন্ন শিক্ষামূলক কর্মসূচি ও প্রশিক্ষণ কার্যক্রমও গ্রহণ করবে। এছাড়া কোভিড-১৯ মোকাবেলার ক্ষেত্রে রিস্ক কমিউনিকেশন ও কমিউনিটি এনগেইজমেন্ট কমিটিতেও প্রভা অরোরা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে।
আজকে এই ওয়েবিনারের মধ্য দিয়ে প্রভা অরোরার সিরিজ ওয়েবিনার কার্যক্রমের আমি উদ্বোধন ঘোষণা করছি। আশা ও বিশ্বাস করি, সত্যি সত্যিই এর মধ্য দিয়ে অনেক ভালো উদ্যোগ বেরিয়ে আসবে। ফলপ্রসূ চিন্তা, আইডিয়ার সন্ধান আমরা পাব- যেগুলো জলবায়ু পরিবর্তন মোকাবেলায় খুবই ফলপ্রসূ ভূমিকা পালন করতে সহায়ক ভূমিকা পালন করবে।”

প্রভা অরোরার উপদেষ্টা ডা. আফতাব উদ্দিন, প্রভা অরোরার সহকর্মী এবং বিভিন্ন গণমাধ্যমের সাংবাদিকরাও এই ওয়েবিনারে অংশগ্রহণ করেন। ভার্চুয়াল জুম প্ল্যাটফর্মে অনুষ্ঠিত এই ওয়েবিনারটি প্রভা অরোরার ফেসবুক পেইজ থেকে সরাসরি সম্প্রচারিত হয়।