জাতিসংঘের বিশেষ দূতকে জানালেন পররাষ্ট্রমন্ত্রী ইয়েমেনের নিরাপত্তা গোটা অঞ্চলের ওপর প্রভাব ফেলে: ইরান

আপডেট: সেপ্টেম্বর ৫, ২০২২
0

ইয়েমেনের নিরাপত্তা গোটা পারস্য উপসাগরীয় অঞ্চলের ওপর প্রভাব ফেলে বলে মন্তব্য করেছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির-আব্দুল্লাহিয়ান। তিনি বলেছেন, ইসলামি প্রজাতন্ত্র ইরান ইয়েমেনে শান্তি, স্থিতিশীলতা ও নিরাপত্তা দেখতে চায়। ইরান সফররত জাতিসংঘের ইয়েমেন বিষয়ক বিশেষ প্রতিনিধি হ্যান্স গ্রুন্ডবার্গের সঙ্গে এক বৈঠকে একথা বলেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী। তিনি বলেন, ইয়েমেনের ভাগ্য নির্ধারণ প্রশ্নে চূড়ান্ত সিদ্ধান্ত দেশটির জনগণকে নেয়ার সুযোগ দিতে হবে।

আব্দুল্লাহিয়ান বলেন, ইয়েমেনে চলমান যুদ্ধবিরতি কেবল তখনই অর্থবহ ও টেকসই হয়ে উঠবে যখন দেশটির ওপর থেকে সৌদি নেতৃত্বাধীন জোটের কঠোর অবরোধ প্রত্যাহার করা হবে।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী বলেন, ইয়েমেনের দুই কোটি নারী, পুরুষ ও শিশু যখন খাদ্য, ওষুধ ও সুপেয় পানির অভাবে সীমাহীন দুর্ভোগে রয়েছে তখন দেশটির ব্যাপার নীরব থাকা যায় না। ইয়েমেনে যুদ্ধবিরতি প্রতিষ্ঠার চুক্তিতে দেশটির ওপর থেকে অবরোধ প্রত্যাহারের সুস্পষ্ট ঘোষণা থাকলেও সৌদি নেতৃত্বাধীন জোট তা মেনে নেয়নি।

ইরানের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সাক্ষাতে জাতিসংঘের বিশেষ প্রতিনিধি ইয়েমেনের বিষয়ে ইতিবাচক অবস্থান গ্রহণ করায় ইরানকে ধন্যবাদ জানান। তিনি ইয়েমেনে চলমান যুদ্ধবিরতি যথাযথভাভাবে কার্যকর করারও আহ্বান জানান। #