জামুকা কর্তৃক ভূয়া মুক্তিযোদ্ধা গেজেট প্রকাশের প্রতিবাদে নাগেশ্বরীতে বীর মুক্তিযোদ্ধাদের মানববন্ধন ও বিক্ষোভ

আপডেট: জুন ২৮, ২০২২
0

কুড়িগ্রাম প্রতিনিধি:
কুড়িগ্রামের নাগেশ্বরীতে জামুকা কর্তৃক ভুয়া মুক্তিযোদ্ধা তৈরী ও গেজেটভুক্ত করার প্রতিবাদে বীর মুক্তিযোদ্ধারা মানববন্ধন, বিক্ষোভ মিছিল, সংবাদ সম্মেলন ও প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান করেছে। মঙ্গলবার(২৮ জুন) সকাল থেকে দুপুর পর্যন্ত তারা এ কর্মসুচী পালন করেন। এতে উত্তর ধরলার তিন উপজেলা নাগেশ্বরী, ভুরুঙ্গামারী ও ফুলবাড়ী উপজেলার বীর মুক্তিযোদ্ধা ও সন্তান কমান্ডের সদস‍্যরা অংশ নেন।

সকাল ১১ টায় উপজেলা মুক্তিযোদ্ধা অফিসের সামনে ভূরুঙ্গামারী -কুড়িগ্রাম কেবি মহা সড়কে ঘন্টাব্যাপী মানববন্ধন অনুষ্ঠিত হয়। এতে বক্তব্য রাখেন বীর মুক্তিযোদ্ধা মজিবর রহমান বীরবল, ফুলবাড়ী উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার বীর মুক্তিযোদ্ধা মজিবর রহমান, ভুরুঙ্গামারীর বীর মুক্তিযোদ্ধা আলাউদ্দিন মুছল্লী, বীর মুক্তিযোদ্ধা নওশাদ আলী, বীর মুক্তিযোদ্ধা নুর মোহাম্মদ নুরু, বীর মুক্তিযোদ্ধা হযরত আলী, বীর মুক্তিযোদ্ধা মতিয়ার রহমান নান্টু, বীর মুক্তিযোদ্ধা মজিবর রহমান বঙ্গ প্রমুখ। এরপর তারা একটি বিক্ষোভ মিছিল বের করে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে নাগেশ্বরী উপজেলা চেয়ারম্যানের কার্যালয়ের সামনে গিয়ে সংবাদ সম্মেলণ করেন তারা।

এ সময় লিখিত বক্তব্য পাঠ করেন বীর মুক্তিযোদ্ধা মজিবর রহমান বীরবল। তিনি তার বক্তব‍্যে বলেন জামুকা কর্তৃক ‘ক’ তালিকার যাচাই-বাছাইয়ে কিছু অসাধু ব্যাক্তিদের সহযোগিতায় মহান মুক্তিযুদ্ধের সময় যারা বিরোধীতা করেছিলেন তারাসহ অনেকেই যারা মুক্তিযুদ্ধ করেননি এমন ব্যাক্তিদের নাম মুক্তিদ্ধোদের তালিকায় প্রকাশ ও গেজেট প্রকাশিত হয়েছে। আমরা এর প্রতিবাদ ও স্থগিতের দাবী জানাই। এক প্রশ্নের জবাবে তিনিসহ উপস্থিত মুক্তিযোদ্ধারা জানান, প্রকাশিত মুক্তিযোদ্ধাদের নতুন তালিকার যাদের নাম এসেছে তারা যে সবাই ভুয়া তা নয়।

তবে হাতে গোনা কয়েকজন ছাড়া সবাই ভুয়া। নাগেশ্বরী উপজেলার যে তালিকা প্রকাশিত হয়েছে সেখানে এমন ব্যাক্তির নাম আছে যার পরিবার পিচ কমিটির সদস্য ছিলেন। শুধু তাই নয় সেই ব্যাক্তি কুখ্যাত একজন রাজাকারের সাথে ঘনিষ্টভাবে চলাফেরা করতেন।
পরে তারা উপজেলা নির্বাহী কর্মকর্তা নুর আহমেদ মাছুমের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর একটি স্মারকলিপি প্রদান করেন।
###
২৮-০৬-২২