ট্রেড ভিত্তিক শ্রমিক আন্দোলন গড়ে তুলতে হবে: নুরুল ইসলাম বুলবুল

আপডেট: অক্টোবর ১৬, ২০২২
0

ঢাকা মহানগরী দক্ষিণের উদ্যোগে ট্রেড ইউনিয়ন কর্মশালা অনুষ্ঠিত

বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশন ঢাকা মহানগরী দক্ষিণের প্রধান উপদেষ্টা নুরুল ইসলাম বুলবুল বলেছেন, শ্রমজীবী মানুষের কাঙ্ক্ষিত মুক্তির জন্য ট্রেড ভিত্তিক আন্দোলন গড়ে তুলতে হবে। স্ব স্ব পেশার শ্রমজীবীদের নিয়ে মজবুত ট্রেড ইউনিয়ন প্রতিষ্ঠা করতে হবে।

তিনি আজ বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশন ঢাকা মহানগরী দক্ষিণের উদ্যোগে ট্রেড ইউনিয়ন কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। মহানগরী সভাপতি আব্দুস সালাম-এর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক হাফিজুর রহমান-এর সঞ্চালনায় এতে বিশেষ অতিথি ছিলেন মহানগরী দক্ষিণের উপদেষ্টা ড.শফিকুল ইসলাম মাসুদ, ফেডারেশনের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক এডভোকেট আতিকুর রহমান। এতে আরও বক্তব্য রাখেন ফেডারেশনের কেন্দ্রীয় পাঠাগার সম্পাদক এস এম শাহজাহান, মহানগরী সহসভাপতি মোস্তাফিজুর রহমান মাসুম, সহসাধারণ সম্পাদক মোশারফ হোসেন চঞ্চল, সোহেল রানা মিঠু, কোষাধ্যক্ষ জয়নাল আবেদীন, দপ্তর সম্পাদক মাহবুবুর রহমান, শ্রমিক নেতা আব্দুল্লাহ আল ফারুক, নজরুল ইসলাম, হাফিজুর রহমান প্রমুখ।

নুরুল ইসলাম বুলবুল বলেন, শ্রমিকের ন্যায্য অধিকার ও মানবিক মর্যাদা প্রতিষ্ঠা করতে হলে ট্রেড ইউনিয়ন গঠনের বিকল্প নেই। আজকের সমাজে শ্রমজীবী মানুষরা নানাভাবে নির্যাতিত নিপীড়িত। তাদের ওপর শোষনের স্টিম রোলার চলছে। এই দুরাবস্থা থেকে শ্রমিকদের মুক্তির জন্য আদর্শিক সংগঠন ও নেতৃত্বের প্রয়োজন। শ্রমিক কল্যাণ ফেডারেশনের আওতাধীন সকল ট্রেড ইউনিয়নকে শ্রমজীবী মানুষের কল্যাণে কাজ করতে হবে। শ্রমিকদের বিপদে-আপদে ট্রেড ইউনিয়ন নেতৃবৃন্দকে এগিয়ে আসতে হবে।

তিনি আরও বলেন, সমাজ থেকে অন্যায়-অবিচার, দুঃশাসন-নিপীড়ন দূর করতে হলে শ্রমজীবী মানুষদের আদর্শিক পতাকাতলে সংগঠিত করতে হবে। শ্রমজীবী মানুষদের সাথে নিয়ে দেশের কাক্সিক্ষত পরিবর্তন সাধন করতে হবে।

ড. শফিকুল ইসলাম মাসুদ বলেন, শ্রমজীবী মানুষরা সমাজের সংখ্যাগরিষ্ঠ। তাদের শ্রম-ঘামে রাষ্ট্র চলে। অথচ সেই মেহনতি মানুষদের সমাজে সবচেয়ে অবহেলার শিকার হতে হয়। এটি জাতির জন্য দুর্ভাগ্য ছাড়া আর কিছুই না। একটি আদর্শিক সমাজ প্রতিষ্ঠার জন্য আমাদেরকে সর্বপ্রথম শ্রমজীবী মানুষদের সামাজিক মর্যাদা ও অধিকার প্রতিষ্ঠা করতে হবে।

এডভোকেট আতিকুর রহমান বলেন, ট্রেড ইউনিয়ন শ্রমিকদের অধিকার আদায়ের প্ল্যাটফরম। ট্রেড ইউনিয়ন গঠনের মাধ্যমে শ্রমজীবী মানুষের দাবি-দাওয়া মালিকপক্ষের নিকট তুলে ধরতে হবে। মালিকদের সাথে দরকষাকষির মাধ্যমে শ্রমিকদের ন্যায্য অধিকার বাস্তবায়ন করতে হবে। এক্ষেত্রে ট্রেড ইউনিয়নের নেতৃবৃন্দকে সততা ও নিষ্ঠার পরিচয় দিতে হবে। কোনভাবে অসৎ পন্থা অবলম্বন করা যাবে না।