ডিএসই’র ফিক্স সার্টিফিকেশন পেল এনবিএল সিকিউরিটিজ লিমিটেড বিনিয়োগকারীদের জন্য আরও সহজে লেনদেন করার সুযোগ

আপডেট: জুলাই ১১, ২০২৩
0

[ঢাকা, ১১ জুলাই, ২০২৩]

এনবিএল সিকিউরিটিজ লিমিটেড সম্প্রতি ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ফিক্স (ফাইন্যান্সিয়াল ইনফরমেশন এক্সচেঞ্জ) সার্টিফিকেশন অর্জন করেছে। এতে করে নিজস্ব অর্ডার ম্যানেজমেন্ট সিস্টেম (ওএমএস) ব্যবহার করে বিনিয়োগকারীদের জন্য আরও সহজে লেনদেন করার সুযোগ সৃষ্টি করতে পারবে প্রতিষ্ঠানটি।

সার্টিফিকেশন অর্জন করার আগে গত ১১ ও ১৪ জুন বিভিন্ন টেস্ট পরিচালনা করা হয়। এনবিএল সিকিউরিটিজ লিমিটেডকে এই সার্টিফিকেশন প্রদানের আগে ইউজার এক্সেপটেন্স টেস্টিং ও আরও কিছু সামঞ্জস্যপূর্ণ যাচাই-বাছাই করা হয়। এসমস্ত টেস্টিং কার্যক্রম সফলতার সঙ্গে সম্পন্ন করেছে এনবিএল সিকিউরিটিজ। এই পরিপ্রেক্ষিতে গত ০৪ জুলাই এনবিএল সিকিউরিটিজ ডিএসইর ফিক্স সার্টিফিকেট অর্জন করেছে।

ভিন্ন ভিন্ন স্টেকহোল্ডারের সম্মিলিত প্রচেষ্টার কারণে সম্ভাব্য সবচেয়ে কম সময়ের মধ্যে এই সার্টিফিকেট অর্জন করলো এনবিএল সিকিউরিটিজ লিমিটেড। ডিএসই আইটি ও সিস্টেম টিম, এসকে অ্যাডভাইজরি এলএলসি ও টেকেট্রন ভেঞ্চার্স লিমিটেড (টিভিএল) পুরো প্রক্রিয়া চলাকালে সার্বিক সহযোগিতা করেছে এবং ডিএসই টিম সার্টিফিকেশন প্রক্রিয়াকে ত্বরান্বিত করতে সবরকম সহায়তা করেছে।

উল্লেখ্য, নিজস্ব ওএমএস (অর্ডার ম্যানেজমেন্ট সিস্টেম) চালু করার ক্ষেত্রে কোম্পানিগুলোর জন্য ডিএসই ফিক্স সার্টিফিকেট থাকা বাধ্যতামূলক। এর মাধ্যমে ফার্মগুলো রিয়েল-টাইমে সরাসরি ডিএসই ট্রেডিং ইঞ্জিনের সাথে যোগাযোগ স্থাপন করতে পারবে, একই সাথে বিনিয়োগকারীরাও বাসায় বসে সহজে ও স্বাচ্ছন্দ্যদায়কভাবে লেনদেন করতে পারবে। এই সিস্টেম যথাযথভাবে ডিএসইর মার্কেট ডেটা ব্রডকাস্ট পরিচালনা করতে ও যেকোনো ধরনের ব্যত্যয় এড়াতে সহায়ক হবে। এই সার্টিফিকেশনের মধ্য দিয়ে এনবিএল সিকিউরিটিজ লিমিটেডের গ্রাহকরা এখন থেকে যেকোনো জায়গা থেকে লেনদেন করার সুযোগ পাবেন।

সার্টিফিকেশনের বিষয়ে এনবিএল সিকিউরিটিজ লিমিটেডের ম্যানেজিং ডিরেক্টর (এমডি) জোবায়েদ আল মামুন হাসান বলেন, “এই সার্টিফিকেশন অর্জনের ক্ষেত্রে সর্বাত্মকভাবে সহযোগিতা করায় ডিএসই আইটি, সিস্টেম ও ম্যানেজমেন্ট টিমের প্রতি আমাদের আন্তরিক কৃতজ্ঞতা প্রকাশ করছি। আমরা বিশ্বাস করি, বিনিয়োগের অভিজ্ঞতা আরও উন্নত করতে হলে পুঁজিবাজারের প্রযুক্তিগত অগ্রগতি খুব জরুরি। এই সার্টিফিকেশনের মাধ্যমে এনবিএল সিকিউরিটিজ লিমিটেড বিনিয়োগকারীদের জন্য সম্ভাবনার নতুন দিগন্ত উন্মোচন করলো, এতে করে তারা দেশের যেকোনো জায়গা থেকে লেনদেন করার সুযোগ পাবেন।”

সারা দেশের নতুন বিনিয়োগকারীদের অভিজ্ঞতা আরও সমৃদ্ধ করাই এনবিএল সিকিউরিটিজ লিমিটেডের প্রধান লক্ষ্য। পাশাপাশি, পুঁজিবাজারে বিনিয়োগের ক্ষেত্রে আরও বেশি মানুষকে আগ্রহী করে তুলতে প্রতিশ্রুতিবদ্ধ প্রতিষ্ঠানটি।