ডুয়েটে ‘স্মার্ট ভিলেজ অ্যান্ড স্মার্ট সিটি: পার্সপেকটিভ ডিজিটাল বাংলাদেশ’ বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

আপডেট: অক্টোবর ৩০, ২০২১
0

গাজীপুর প্রতিনিধিঃ গাজীপুরস্থ ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (ডুয়েট) শনিবার ‘স্মার্ট ভিলেজ অ্যান্ড স্মার্ট সিটি: পার্সপেকটিভ ডিজিটাল বাংলাদেশ’ বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর অধ্যাপক ড. এম. হাবিবুর রহমান।

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য বলেন, স্মার্ট ভিলেজ বা সিটি নির্মাণের ক্ষেত্রে পরিবেশবান্ধব টেকসই উন্নয়ন ও পরিবেশ দূষণ হ্রাস গুরুত্বপূর্ণ উপাদান। সেক্ষেত্রে সেখানে মানুষের চাহিদার বিষয়টিকে প্রাধান্য দিয়ে এই ধরণের ইতিবাচক পরিকল্পনাকে এগিয়ে নিতে হবে। সময়ের সঙ্গে সঙ্গে এই ধরণের পরিকল্পনার প্রযুক্তি ও পরিকল্পনাগত চিন্তার পরিবর্তন ঘটছে, তাই সেদিকটাও বিবেচনা করতে হবে। এনার্জি কনজাম্পশন কমাবে ও এনার্জি এফিসিয়েন্ট হবে- এমন অবকাঠামো নির্মাণের ক্ষেত্রে গ্রীন মেটেরিয়াল নিয়ে আরও গবেষণার বিষয়টি তিনি উল্লেখ করেন। এছাড়াও তিনি বহুমাত্রিক ধারণা ও পরিকল্পনার মধ্যে আরো অধিকতর সমন্বয় প্রয়োজন বলে মনে করেন।

তিনি বলেন, মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী দেশরত্ন শেখ হাসিনা আমাদের প্রথম ডিজিটাল বাংলাদেশের ধারণার উপর ভিত্তি করে স্মার্ট ভিলেজ বা সিটি গড়ার প্রেরণা জুগিয়েছেন। তিনি ‘গ্রাম হবে শহর’ এর মতো মৌলিক ধারণা প্রদান করেছেন।

অনুষ্ঠানে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট)-এর সাবেক অধ্যাপক ড. মোহাম্মদ কায়কোবাদ সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। এতে সেশন মডারেটর হিসেবে স্বাগত বক্তব্য দেন ডুয়েটের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. মো. ওবায়দুর রহমান। এছাড়াও আইআইসিটি’র পরিচালক অধ্যাপক ড. মোহাম্মদ আবুল কাশেম, যুক্তরাজ্যের ইউল্স্টার ইউনিভার্সিটির সেন্টার ফর স্মার্ট ভিলেজ অ্যান্ড স্মার্ট সিটি স্টাডিজের প্রতিষ্ঠাতা পরিচালক প্রফেসর ড. নাজমুল সিদ্দিকী বক্তব্য রাখেন। অনুষ্ঠানে সেশন চেয়ার ছিলেন ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং অনুষদের ডীন অধ্যাপক ড. মোহাম্মদ আবুদর রউফ।

কর্মশালার সেশনগুলোতে কম্বোডিয়ার ক্যামটেক-এর ভাইস প্রেসিডেন্ট অধ্যাপক ড. আলমগীর হোসাইন, অস্ট্রেলিয়ার সিডনীর স্ট্র্যাটেজিক সিটি প্লানার মো. মশিউর রহমান, খামার ই লিমিটেডের দ্বীপ্ত সাহা অংশগ্রহণ করেন। সেশনে চেয়ার ছিলেন যুক্তরাজ্যের ইউল্স্টার ইউনিভার্সিটির সেন্টার ফর স্মার্ট ভিলেজ অ্যান্ড স্মার্ট সিটি স্টাডিজের প্রতিষ্ঠাতা পরিচালক প্রফেসর ড. নাজমুল সিদ্দিকী এবং মডারেটর হিসেবে ছিলেন পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক অর্কিটেক লায়লা আরজুমান্দ বানু। কর্মশালায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষকবৃন্দ অংশগ্রহণ করেন।

ডুয়েটের ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং অনুষদ ও সেন্টার ফর স্মার্ট ভিলেজ অ্যান্ড স্মার্ট সিটি স্টাডিজ যৌথভাবে এ কর্মশালার আয়োজন করে। এ অনুষ্ঠানটি সশরীরে ও ভার্চুয়ালি অনুষ্ঠিত হয়।