তথ্য ফাঁস প্যান্ডোরা পেপার্সে : ব্রিটিশ ভার্জিন দ্বীপপুঞ্জের একটি সংস্থার মালিক ছিলেন শচীন

আপডেট: অক্টোবর ৫, ২০২১
0

বিশ্বের বেশ কয়েকটি উল্লেখযোগ্য সংবাদসংস্থার উদ্যোগে বছরের পর বছর ধরে চলা গোপন তদন্তের নথি সম্প্রতি প্রকাশ্যে এসেছে। ক্রিকেটের মাস্টারব্লাস্টার সচিন তেন্ডুলকরের নাম এল প্যান্ডোরা পেপার্সে। রাজ্যসভার সাংসদ সচিন তাঁর পরিবারের সদস্যদের সঙ্গে ব্রিটিশ ভার্জিন দ্বীপপুঞ্জের (বিভিআই) একটি অফশোর সম্পত্তির মালিক ছিলেন। ২০১৬ সালে ওই সম্পত্তি লিকুইডেট হয়েছিল। প্যান্ডোরা পেপার্সে ফাঁস চাঞ্চল্যকর এই তথ্য।

বিশ্বের বেশ কয়েকটি উল্লেখযোগ্য সংবাদসংস্থার উদ্যোগে বছরের পর বছর ধরে চলা এই গোপন তদন্তের নথি সম্প্রতি প্রকাশ্যে এসেছে। এরইনাম প্যান্ডোরা পেপার্স। তদন্তের নথিতে বিশ্বের তাবড় রাজনীতিবিদ থেকে শুরু করে বিভিন্ন ক্ষেত্রের শীর্ষ স্তানীয় ব্যক্তিত্বের গোপন লেনদেনের খবর এবার প্রকাশ্যে চলে এসেছে। রাজনীতিক, অভিনেতা,

ব্যবসায়ী ও অভিজান বিত্তবান শ্রেণির মানুষ গোপনে কত সম্পদ তৈরি করেছেন, সে বিষয়েই এবার একটি তথ্য সামনে এসেছে প্যান্ডোরা পেপার্সের হাত ধরে।প্যান্ডোরা পেপার্সের তদন্তে জানা গিয়েছে, সচিন তাঁর স্ত্রী অঞ্জলি তেন্ডুলকর ও তাঁর শ্বশুর আনন্দ মেহতা ব্রিটিশ ভার্জিন দ্বীপপুঞ্জের (বিভিআই) একটি অফশোর সম্পত্তির মালিক ছিলেন।

তাঁদের সংস্থার নাম ছিল সাস ইন্টারন্যাশনাল লিমিটেড। পানামিয়ান ল ফার্ম থেকে এই তথ্য মিলেছে। প্যান্ডোরা রেকর্ডে সচিন ও তাঁর স্ত্রী, শ্বশুরের নামের ওই সংস্থা সাসের প্রথম রেফারেন্সটি মেলে ২০০৭ সালে। সংস্থার মালিকদের আর্থিক সুবিধা সহ যাবতীয় নথি মেলে সংস্থাটি হস্তান্তরের সময় ২০১৬ সালের জুলাই মাস থেকে।