‘‌রাম রাজ নয়, কিলিং রাজ’‌!‌ কৃষক মৃত্যু নিয়ে যোগী সরকারকে মমতা

আপডেট: অক্টোবর ৫, ২০২১
0

বিক্ষোভ দেখাচ্ছিলেন কৃষকরা। তাঁদের লক্ষ্য করে ছুটে এল গাড়ি। অভিযোগ, গাড়ি চালাচ্ছিলেন কেন্দ্রীয় মন্ত্রীর ছেলে। চাপা পড়ে মারা গেলেন চার কৃষক সহ আট জন। উত্তরপ্রদেশের লখিমপুর খেরির এই ঘটনায় যোগী আদিত্যনাথের সরকারকে একহাত নিলেন মমতা। বললেন, ওই রাজ্যে ‘‌কিলিং রাজ’‌ চলছে।

ভবানীপুরে রেকর্ড ভোটে উপনির্বাচনে জিতেছেন মমতা। ফল ঘোষণার পরের দিন, সোমবার সেখানকার এক শীতলা মন্দির এবং গুরুদ্বারে গেছিলেন মমতা। সেখান থেকে বেরিয়েই উত্তরপ্রদেশের প্রসঙ্গে মুখ খুললেন। এদিন তৃণমূলের চার প্রতিনিধিকে লখিমপুর খেরির ঘটনাস্থলে যেতে বাধায় দেয় উত্তরপ্রদেশ পুলিশ। দলে ছিলেন কাকলি ঘোষ দস্তিদার, দোলা সেন, আবির রঞ্জন বিশ্বাস এবং সুস্মিতা দেব।

সেই নিয়ে মমতার তোপ, মৃতদের পরিবারের সঙ্গে যাতে কেউ কথা বলতে না পারেন, সেজন্য ১৪৪ ধারা জারি করে রাখা হয়েছে। বিজেপি সরকার গণতন্ত্রে বিশ্বাসী নয়। একনায়কতন্ত্রে বিশ্বাসী। তিনি ভোটের পর বাংলায় মানবাধিকার কমিশন পাঠানোর প্রসঙ্গও তুলে ধরলেন।

বললেন, ‘‌বাংলায় শান্তির পরিবেশ থাকলেও, মানবাধিকার কমিশন পাঠিয়ে বাইরে বাংলার বদনাম করছে।
কিন্তু একজন মন্ত্রীর ছেলে কৃষকদের মেরে ফেলল তাও শাস্তি হচ্ছে না। এটা লজ্জা!’‌

এখানেই থামেননি মমতা। বললেন, ‘‌এরা রাম রাজ্যের কথা বলেন। এটা রাম রাজ নয়, কিলিং রাজ। এদের কোনও মানবিকতা নেই। মানবিকতার সর্বনাশ।’‌ ত্রিপুরা, উত্তরপ্রদেশে বিজেপি সরকারের ১৪৪ ধারা ঘোষণার বিরোধিতা করে মুখ্যমন্ত্রী বলেন, ‘‌মানুষের উচিত এই সরকারের বিরুদ্ধে ১৪৪ ধারা জারি করা।’‌