তামাকমুক্ত বাংলাদেশের প্রত্যয়ে যাত্রা শুরু জগন্নাথ বিশ্ববিদ্যালয় অ্যান্টি-টোব্যাকো ক্লাব’র

আপডেট: মার্চ ২৭, ২০২৪
0

তামাক পণ্য বর্জন করে ২০৪০ সালের মধ্যে মাননীয় প্রধানমন্ত্রী ঘোষিত তামাকমুক্ত বাংলাদেশ গড়ার প্রত্যয়ে যাত্রা শুরু করেছে জগন্নাথ বিশ্ববিদ্যালয় ভিত্তিক তামাক বিরোধী সংগঠন জগন্নাথ বিশ্ববিদ্যালয় অ্যান্টি-টোব্যাকো ক্লাব।

সোমবার (২৫ মার্চ, ২০২৪), জগন্নাথ বিশ্ববিদ্যালয় অ্যান্টি-টোব্যাকো ক্লাবের আয়োজনে তামাক বিরোধী শোভাযাত্রা এবং উদ্বোধনী অনুষ্ঠানের মধ্য দিয়ে ক্লাবের কার্যক্রম শুরু হয়।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সমাজবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক এবং জগন্নাথ বিশ্ববিদ্যালয় অ্যান্টি-টোব্যাকো ক্লাবের উপদেষ্টা ড. মোঃ রফিকুল ইসলাম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. আবুল হোসেন, আইন অনুষদের ডিন অধ্যাপক ড. এস এম মাসুম বিল্লাহ, সমাজবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. সাবিনা শরমীন, জনস্বাস্থ্য বিশেষজ্ঞ ডাঃ নিজাম উদ্দীন আহম্মেদ এবং জনস্বাস্থ্য বিশেষজ্ঞ আতাউর রহমান মাসুদ।

সভাপতির বক্তব্যে ড. রফিকুল ইসলাম বলেন, জগন্নাথ বিশ্ববিদ্যালয় অ্যান্টি-টোব্যাকো ক্লাবের লক্ষ্য হল বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের তামাক ব্যবহার রোধে সক্রিয়ভাবে নিয়োজিত করা, তামাকের ক্ষতিকর দিক বিষয়ে তাদের জ্ঞান বাড়ানো এবং তাদের মধ্যে সচেতনতা বৃদ্ধি করা। ক্লাবের কার্যক্রমের মাধ্যমে তারা তামাক নিয়ন্ত্রণ আইনের শক্তিশালী করতে জনমত গঠন করতে সাহায্য করবে। এসব কার্যক্রমের মধ্য দিয়ে তারা প্রধানমন্ত্রীর তামাকমুক্ত বাংলাদেশ গঠনে শক্তিশালী ভূমিকা রাখবে।

অতিথিরা বলেন, আগামীতে স্মার্ট দেশ গড়তে হলে আমাদের স্মার্ট প্রজন্ম গড়ে তুলতে হবে। তার জন্য ধূমপানমুক্ত সমাজ দরকার। সুস্থ-সবল প্রজন্মের জন্য আমাদের এখনি সচেতন হতে হবে। বাংলাদেশে বিশ্ববিদ্যালয় পর্যায়ে প্রথম তামাক বিরোধী ক্লাব গঠন করা হয়েছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে। এই ক্লাবের অন্যতম কাজ হবে আমাদের শিক্ষার্থী এবং তাদের পরিচিতজনদেরকে তারা তামাক থেকে দূরে রাখতে তারা সক্ষম হবে। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা তামাকের ক্ষতি থেকে রক্ষায় যেভাবে এগিয়ে এসেছে সেভাবে সমাজে সর্বস্তরে আমাদের এই সচেতনতা পৌছাতে হবে। যা তামাকমুক্ত দেশ গঠনে ভূমিকা রাখবে।

অনুষ্ঠানে তামাকের স্বাস্থ্য ও পরিবেশগত ক্ষতি নিয়ে প্রেজেন্টেশন দেন ডাঃ ইফতেখার মুহসিন এবং অতিথিরা শিক্ষার্থীদের সাথে প্রশ্নোত্তর পর্ব অংশগ্রহণ করে।

অনুষ্ঠান শেষে অধ্যাপক ড. সাবিনা শরমীন ক্লাবের নব-নির্বাচিত কমিটির নাম ঘোষণা করেন। ক্লাবের সভাপতি হিসেবে মনোনীত হন মুতাসিম বিল্লাহ এবং সাধারণ সম্পাদক তাসনিয়া হোসেন। অনুষ্ঠানের আগে ক্যাম্পাসে তামাকের বিরুদ্ধে জনসচেতনতা তৈরিতে শোভাযাত্রা করে ক্লাব সদস্য, শিক্ষার্থীরা এবং শিক্ষকবৃন্দ।