তুরস্ক ও সিরিয়ায় ভয়াবহ ভূমিকম্পে দেড় হাজারের বেশি নিহত : তারেক-মীর্জা ফখরুলের শোক

আপডেট: ফেব্রুয়ারি ৬, ২০২৩
0

তুরস্ক ও সিরিয়ায় ভয়াবহ ভূমিকম্পে নিহত হওয়ার ঘটনায় বিএনপি’র ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ও বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের শোক প্রকাশ করেছেন।
দলটির ভারপ্রাপ্ত দফতর সম্পাদক সৈয়দ এমরান সালেহ প্রিন্স স্বাক্ষরিত প্রেস বিজ্ঞপ্তিতে যে শোক প্রকাশ করা হয়েছে তা হুবহু দেশ জনতা ডটকমের পাঠকদের জন্য তুলে ধরা হলো—-

বিএনপি ভারপ্রাপ্ত চেয়ারম্যান
বিএনপি’র ভারপ্রাপ্ত চেয়ারম্যান আজ এক শোকবার্তায়, আজ ভোরে সিরিয়া ও তুরস্কে ভয়াবহ ভূমিকম্পে শেষ খবর পাওয়া পর্যন্ত ১ হাজার ৫০৪ জনের নিহত হওয়ার সংবাদে গভীর শোক প্রকাশ করেছেন। শোকবার্তায় বিএনপি’র ভারপ্রাপ্ত চেয়ারম্যান ভূমিকম্পে নিহতদের আত্মার মাগফেরাত ও শান্তি কামনা করে বলেন, পর পর দুই বার ভূমিকম্পে এসব দেশে জনগণ অবর্ণনীয় দুঃখ দুর্দশার মধ্যে রয়েছে। হাজার হাজার মানুষ এখনও ধ্বংসস্তপের নিচে চাপা পড়া অবস্থায় রয়েছে। বিরূপ আবহাওয়ায় উদ্ধার কাজ ব্যাহত হচ্ছে বলে জানা গেছে।

শোকবার্তায় তিনি তুরস্ক ও সিরিয়ার সরকারের প্রতি সহানুভূতি প্রকাশ করে বলেন, ভাতৃপ্রতিম দুই দেশের এই চরম বিপদের দিনে বাংলাদেশের জনগণ তাদের পাশে আছে। মহান আল্লাহ রাব্বুল আল-আমীনের দরবারে দোয়া করি তিনি যেন বিপদগ্রস্থ ভাতৃ ও বন্ধুপ্রতিম দুই দেশের সরকারকে উদ্ধার কাজ দ্রুত সফল করার ক্ষেত্রে, বাড়ী-ঘর ছাড়া মানুষকে এই তীব্র শীতের মধ্যে আশ্রয়, খাদ্য সরবরাহ করার এবং সু-চিকিৎসা প্রদান করার তৌফিক দেন। তারেক রহমান জাতিসংঘসহ বিশ^বাসীর প্রতি তুরস্ক ও সিরিয়ায় ভূমিকম্পে উদ্ধার কাজ ও পুনর্বাসন পক্রিয়ায় সহায়তা প্রদান করতে আহবান জানান।
বিএনপি মহাসচিব

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর আজ পৃথক এক শোকবার্তায় তুরস্ক ও সিরিয়ায় শক্তিশালী ভূমিকম্পে হতাহতের ঘটনায় গভীর উদ্বেগ ও শোক প্রকাশ করেছেন। শোকবার্তায় বিএনপি মহাসচিব বলেন, আন্তর্জাতিক গণমাধ্যমে সংবাদ অনুযায়ী হতাহত ও ক্ষয়ক্ষতির যে তথ্য পাওয়া যাচ্ছে, তা রীতিমত ভয়ংকর। ভূমিকম্পে আঘাত হানা শহরগুলো ব্যাপকভাবে ধ্বংস হয়েছে। সেখানে সৃষ্টি হয়েছে ভয়াবহ মানবিক বিপর্যয়। শোকবার্তায় বিএনপি মহাসচিব নিহতদের আত্মার মাগফেরাত ও শান্তি কামনা করে বলেন, আল্লাহ তায়’লা নিশ্চয়ই নিহতদের শহীদি মর্যাদা দান করবেন এবং তাদের পরিবার পরিজনকে এই শোক সহ্য করবার তৌফিক দান করবেন।

তিনি বলেন, তুরস্ক ও সিরিয়ার সরকার এবং জনগণের সাথে বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপি এবং বাংলাদেশের জনগণও এই ভয়াবহ বিপর্যয়ে সমব্যাথী। বিএনপি ও বাংলাদেশের জনগণ আশা প্রকাশ করে, বিরূপ আবহাওয়ার মধ্যেও তুরস্ক, সিরিয়ার সরকার এবং জনগণ অতিদ্রুত এই বিপর্যয় কাটিয়ে উঠতে পারবে, উদ্ধারকাজ সম্পন্ন করে পুনর্বাসন পক্রিয়া শুরু করতে পারবে। জাতিসংঘ ও বিশ^বাসীকে তুরস্ক এবং সিরিয়ার পাশে দাড়াতে হবে। মানবিক বিপর্যয় থেকে বন্ধুপ্রতিম দেশ দুইটির জনগণকে রক্ষা করতে হবে। বিএনপি মহাসচিব ভূমিকম্পে ক্ষতিগ্রস্থ মানুষের প্রতিও গভীর সমবেদনা জানান।