দখল দূষণে ধ্বংস হচ্ছে গাজীপুরঃ বাধা দেয়ায় দৃষকের উপর হামলা ও হয়রানী বিল রক্ষার দাবিতে মানবন্ধন

আপডেট: আগস্ট ১২, ২০২৩
0

স্টাফ রিপোর্টার, গাজীপুর।। গাজীপুরে দখল ও দূষণে ধ্বংস হয়ে যাচ্ছে নদ-নদী,খাল-বিল ও ফসলী জমি। গভীর গর্ত করে ফসলি জমিতে মাটি কেটে নিয়ে ও বালি দিয়ে বিল ও ফসলি জমি ভরাট করা হচ্ছে। এসব দখল ও ভরাট চলছে শাসক দলের প্রত্যক্ষ ও পরোক্ষ মদদে।
স্থানীয়রা বাধা দিতে গেলে ঘটছে হামলা মামলার ঘটনা। এতে উল্টো হয়রানীর শিকার হচ্ছে কৃষকরা। সমপ্রতি গাজীপুরের ইছালি গ্রামে বিল ‘বেলাই’ ভরাট ও স্থানীয় কৃষকদের ওপর ভূমিদস্যুদের বর্বর হামলার প্রতিবাদে শনিবার বিকেলে মাবনবন্ধন করেছেন স্থানীয় কৃষক-কৃষাণীরা। মানব বন্ধনের একপর্যায়ে তারা পূবাইল-গাজীপুর সড়ক অবরোধ করে অবস্থান নেন। এসময় কৃষকরা বিলের কৃষি জমি ভরাট বন্ধ করে পরিবেশ তথা প্রাকৃতিক ভারসাম্য রক্ষা ও তাদের একমাত্র অবলম্বন কৃষিজমি কেড়ে না নেয়ার দাবি জানান। মানববন্ধনে বিল বেলাইয়ের ইছালি গ্রামসহ আশপাশের কৃষক-কৃষাণীরা অংশ নেন। এসময় তারা ভূমিদস্যুদের মিথ্যা অভিযোগে কৃষকদের হয়রানি বন্ধেরও দাবি জানান।
কৃষকরা জানান, গাজীপুর মহানগরীর পূবাইল থানার ইছালি গ্রামে বিল ‘বেলাই’ বালি ফেলে ভরাটের প্রতিবাদ করায় গত ২৭ জুলাই স্থানীয় কৃষকদের ওপর হামলা চালায় ভূমিদস্যুরা। হামলায় ইছালি গ্রামের কৃষক আজিম উদ্দিন ভুট্টু গুরুতর আহত হন। এ ঘটনায় থানায় মামলা হওয়ার পরও আসামীরা প্রকাশ্যে মোটরসাইকেলের মহড়া দিয়ে এলাকায় আতঙ্ক সৃষ্টি করে। এসময় সন্ত্রাসীরা বিল ভরাটের কাজে বালির পাইপলাইন স্থাপনে কেউ বাধা দিলে হাত-পা ভেঙ্গে গুড়িয়ে দিবে বলেও হুমকি দেয়। মানববন্ধনে কৃষকরা মামলার প্রধান আসামী সাবেক ছাত্রলীগ নেতা জাহাঙ্গীর আলম জিকুর মিথ্যা অভিযোগে জিএমপি সদর থানা পুলিশ কতর্ৃক হয়রানির বর্ণনাও তুলে ধরেন।
কৃষকরা জানান, তাদের এই এলাকায় কোনো বাড়ি ভাড়া চলে না, তাদের অন্য কোনো পেশা বা ব্যবসা বাণিজ্যও নেই। বিলের জমিতে বছরে একটি ফসল হয়, এই ফসল দিয়েই সারা বছর তাদের সংসার চলে। এছাড়া ওই বিলে মাছ শিকার করে আশেপাশের কয়েকটি গ্রামের জেলেরা জীবিকা নির্বাহ করে। কিন্তু সম্প্রতি ভূমিদস্যুদের আগ্রাসন শুরু হওয়ায় তারা এখন আতঙ্কে দিনযাপন করছে।তারা আরো ইতিমধ্যে কয়েকটি কোম্পানী গাজীপুর জেলা প্রশাসনকে ম্যানেজ করে ঐতিহ্যবাহী বেলাই বিলের একফসলি নিচু আবাদি জমি ভরাট শুরু করেছে। টঙ্গী-কালীগঞ্জ সড়কের উত্তর পাশে বেলাই বিলের শিমুলিয়া অংশে কয়েকটি কোম্পানীর ব্যাপক ভূমি আগ্রাসন চলছে। প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে দেদার বিল ভরাট চলছে। কৃষক আনোয়ার হাজী বলেন, সম্প্রতি একটি কোম্পানী ইছালি গ্রামে বিলের মাঝখানে একখন্ড জমি কিনে জয়দেবপুর পূবাইল রাস্তার পশ্চিম পাশের ফসলি জমির মাটি কেটে গভীর গর্ত তৈরা করে ওই সড়কের পূর্ব পাশেের ফসলি জমি ও বিল ভরাট করছে। এছাড়া পাইপ লাইনের সাহায্যে সেখানে বালি ফেলার উদ্যোগ নিয়েছে। বিলের মাঝখানে ওই কোম্পানীর জমিতে বালি ফেলা হলে আশপাশের জমিতে বালি ছড়িয়ে পড়বে। এতে জমির উর্বরতা ঢাকা পড়ে বোরো মৌসুমে ফসলহানি ঘটবে। এছাড়া গভীর গর্ত তৈরি করায় পাশের ফসলি জমি ভেঙ্গে নষ্ট হয়ে যাচ্ছে।
বীর মুািক্তযো্দ্ধা আতাউর রহমান বলেন, ‘আমরা যাতে জমি বিক্রি করতে বাধ্য হই সেজন্যই আমাদের ওপর জোর-জুলুম চালানো হচ্ছে। আমাদের ওপর সন্ত্রাসী লেলিয়ে দেয়া হয়েছে, পুলিশ দিয়েও আমাদেরকে হয়রানি করা হচ্ছে।’
শনিবার বিকেল ৫টায় ইছালি সড়ক অবরোধ করে এ কর্মসূচী চলাকালে সড়কের উভয় পাশে যানবাহনের দীর্ঘ জ্যাম সৃষ্টি হয়। পরে বিকেল ৬টায় গাসিক ৪০ নম্বর ওয়ার্ড কাউন্সিলর সুপ্রিম কোর্টের আইনজীবী নজরুল ইসলাম খান বিকি ও পূবাইল থানার ওসি সফিকুল ইসলামের হস্তক্ষেপে কৃষকরা সড়ক অবরোধ তুলে নিলে সেখানে যান চলাচল স্বাভাবিক হয়। কৃষকরা তাদের প্রাচীনতম ওই ও ফসলী জমি রক্ষার দাবীতে প্রধান মন্ত্রীর হস্তক্ষেপ কামনা করছেন।
###
মোঃ রেজাউল বারী বাবুল
স্টাফ রিপোর্টার, গাজীপুর।
১২-০৮-২০২৩ ইং