দিল্লি থেকে কূটনীতিকদের সরিয়ে নিলো কানাডা

আপডেট: অক্টোবর ৬, ২০২৩
0

নির্ধারিত সময়ের আগেই দিল্লি থেকে কূটনীতিকদের সরিয়ে নিয়েছে কানাডা। শুক্রবার (৬ অক্টোবর) ভারতীয় গণমাধ্যম সিয়াসত ডেইলির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, ভারতে বর্তমানে কানাডার ৬২ জন কূটনীতিক রয়েছেন। সম্প্রতি ভারত থেকে তাদের ৪১ জনকে দেশে ফেরানোর নির্দেশ দিয়েছিল দিল্লি। ১০ অক্টোবরের মধ্যে তাদের প্রত্যাহারের কথা ছিল। কিন্তু নির্ধারিত সময়ের আগেই ভারত থেকে বেশ কয়েকজন কূটনীতিককে সরিয়ে নিয়েছে জাস্টিন ট্রুডো সরকার। তাদেরকে দক্ষিণ-পূর্ব এশিয়ায় সরিয়ে নেয়া হয়েছে।

প্রতিবেদনে সিটিভির উদ্ধৃতিতে বলা হয়েছে, কানাডা তার বেশিরভাগ কূটনৈতিককে কুয়ালালামপুর (মালয়েশিয়া) বা সিঙ্গাপুরে স্থানান্তরিত করেছে। কিন্তু নয়াদিল্লি থেকে তাদের সরিয়ে নেয়ার বিষয়ে কোনো আনুষ্ঠানিক কথা বলা হয়নি।

মঙ্গলবার কানাডার পররাষ্ট্রবিষয়ক মন্ত্রী মেলানি জোলি বলেছেন, আমরা কূটনীতিকদের সরিয়ে নেয়ার বিষয়ে ভারতের সাথে যোগাযোগ করছি। আমরা বিষয়টি খুবই গুরুত্বসহকারে গ্রহণ করেছি। তবে কূটনৈতিক আলোচনা গোপনীয় থাকাই বাঞ্ছনীয়।’

উল্লেখ্য, ভারত কানাডাকে ১০ অক্টোবরের মধ্যে দেশটি থেকে ৪১ জন কূটনীতিককে প্রত্যাহার করতে বলেছে। সময়সীমা মেনে চলতে ব্যর্থ হলে তারা তাদের কূটনৈতিক অনাক্রম্যতা হারাবে বলেও হুঁশিয়ার করেছে। ভারতে ৬০টিরও বেশি কানাডিয়ান কূটনীতিক রয়েছেন। এর আগে খালিস্তানি বিচ্ছিন্নতাবাদী নেতা হরদীপ সিং নিজ্জরের মৃত্যুকে কেন্দ্র করে ভারত-কানাডার মধ্যে বিরোধ সৃষ্টি হয়।

সূত্র : সিয়াসত ডেইলি