দুই বছর ধরে জ্বলছে ব্রাজিলের অ্যামাজন : পরিবেশবাদীদের আতংক

আপডেট: মার্চ ২৫, ২০২১
0

গত দু’বছর আগে অ্যামাজনটি আগুন লেগেছিলো । বলসেনারা যদ্ধে যাওয়ার সময় জঙ্গলে অগ্নিসংযোগকালে বিধ্বস্ত হয় দু বছর ধরে জ্বলছে আমাজন।
।এয়ার ফোর্সের সি -১৩০ বিমান জ্বলন্ত জঙ্গলে জল এবং শিখা প্রতিরোধকারী ছিল। প্রচেষ্টা, আগস্ট ২০১৯সালে এ, বিশ্বের বৃহত্তম রেইন ফরেস্টে আগুন নেভাতে একটি নতুন এবং অভূতপূর্ব সামরিক স্থাপনা চালু করে। তিনি একে অপারেশন গ্রিন ব্রাজিল বলেছিলেন।

“আমি আইন শৃঙ্খলা রক্ষার নিশ্চয়তা দিতে একটি অপারেশনকে অনুমোদন দিচ্ছি,” অপারেশনটি ঘোষণা করে সুদূর ডান প্রেসিডেন্ট এবং সাবেক প্যারাট্রোপার বলসোনারো বলেছেন। “সশস্ত্র বাহিনী, তারা সহজেই পদক্ষেপ নিয়েছিল,” তিনি পৃথক বক্তৃতায় যোগ করেছেন।

তবে ১৯ মাসের পরেও, সামরিক বাহিনী পশ্চিম ইউরোপের চেয়ে বড় জঙ্গল অ্যামাজনকে রক্ষা করতে ব্যর্থ হয়েছে যা বিজ্ঞানীরা জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে একটি গুরুত্বপূর্ণ বাফার হিসাবে বিবেচনা করে। সরকারী তথ্যে দেখা গেছে যে গত বছর বন উজাড় করা ১২ বছরের উচ্চতম স্থানে পৌঁছেছে। লন্ডনের আকারের সাতগুণ সমাপ্ত অঞ্চলগুলি ধ্বংস করা হয়েছিল।

এবং অপারেশন গ্রিন ব্রাজিল সাদা পতাকা উত্থাপন করেছে।

গত বছরের শেষের দিকে, সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত সেনা জেনারেল এবং বোলসোনারোর বন উজানের জাজার সহ-রাষ্ট্রপতি হ্যামিল্টন মুরিয়াও ঘোষণা করেছিলেন যে এপ্রিল মাসে বর্ষার রক্ষার প্রচেষ্টা ইবামায় ফিরে আসবে, নাগরিক পরিবেশ-সুরক্ষা সংস্থা এই বনভূমির বিরুদ্ধে লড়াইয়ের সাফল্যের ইতিহাস সত্ত্বেও বড় বিপদে ফেলেছিল।

পরিবেশ এজেন্টদের মতে, যারা মোতায়েনের সময় সৈন্যদের সাথে এসেছিল তাদের সবার ব্যর্থতা এবং সবই অবশ্যম্ভাবী ছিল। তাদের যুক্তি, সেনাবাহিনীর ধ্বংসের জন্য দায়ীদের লক্ষ্য এবং তাদের অনুসরণ করার জন্য সরঞ্জাম, মানসিকতা বা কাঠামো নেই। তারা বলেছে যে এর প্রাথমিক লক্ষ্য, জাতীয় প্রতিরক্ষা আইন-প্রয়োগকারী দক্ষতা এবং বনজ জঙ্গলে কীভাবে প্রয়োজনীয় তা জেনে রাখার সাথে কয়েকটি মিল রয়েছে ।