দেশব্যাপী কেন্দ্র ঘোষিত কর্মসূচি “শ্রমিক সেবা পক্ষ-২০২১” পালন

আপডেট: ডিসেম্বর ১২, ২০২১
0

শ্রমিকের সন্তানের মানসম্মত শিক্ষা নিশ্চিত করা রাষ্ট্রের দায়িত্ব : অ্যাডভোকেট আতিকুর রহমান

বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশনের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আতিকুর রহমান বলেছেন, বাংলাদেশকে পৃথিবীর বুকে উন্নত রাষ্ট্রে উন্নীত করতে হলে সর্বপ্রথম দেশের ভবিষ্যৎ প্রজন্মকে মানসম্মত শিক্ষা প্রদান করতে হবে। দেশের দুই-তৃতীয়াংশ মানুষ শ্রমজীবী। দুঃখজনক হলেও সত্য এই শ্রমজীবী মানুষদের সন্তানরা আধুনিক ও উন্নত শিক্ষার আলো থেকে বঞ্চিত। তাই বাংলাদেশকে উন্নত রাষ্ট্রে পরিণত করার পূর্বশত হচ্ছে শ্রমজীবী মানুষদের সন্তানদের আধুনিক শিক্ষার বলয়ে নিয়ে আসতে। এক্ষেত্রে শ্রমিকের সন্তানের মানসম্মত শিক্ষা নিশ্চিত করা রাষ্ট্রের দায়িত্ব

তিনি আজ বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশন কর্তৃৃক ঘোষিত ১-১৫ ডিসেম্বর দেশব্যাপী “শ্রমিক সেবা পক্ষ-২০২১” উপলক্ষ্যে ফেডারেশনের কুমিল্লা মহানগরী কর্তৃক আয়োজিত শ্রমিকের সন্তানদের মাঝে শিক্ষা উপকরণ বিতরণসহ শ্রমিকদের মাঝে নানাবিধ উপকরণ বিতরণ কর্মসূচিতে প্রধান অতিথির বক্তব্যে উপরিউক্ত কথা বলেন। ফেডারেশনের কুমিল্লা মহানগরী সভাপতি কাজী নজির আহমদের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক অধ্যাপক রফিকুল ইসলামের সঞ্চালনায় এই সময় উপস্থিত ছিলেন মহানগরী সহ-সাধারণ সম্পাদক ও দর্জি ট্রেড ইউনিয়ন সভাপতি জিল্লুর রহমান, পরিবহন শ্রমিক নেতা মহিউদ্দিন আহমদ, শ্রমিক নেতা এস এম কলিম উল্লাহসহ বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ।

অ্যাডভোকেট আতিকুর রহমান বলেন, আমাদের দেশের শ্রমিকরা দিনরাত হাড় ভাঙা পরিশ্রম করা সত্তে¡ও খুব সামান্য পারিশ্রমিক পেয়ে থাকে। যা দিয়ে বর্তমান বাজারে শ্রমিকের নুন আন্তা পান্তা ফুরিয়ে যাওয়ার অবস্থা। শ্রমিকদের এই সামান্য বেতন দিয়ে সংসার চালানো মুশকিল হয়ে পড়ে। ফলে শ্রমিকরা খুবই নিম্মমানের জীবনযাপন করতে বাধ্য হয়। তারা শহরের ঝুপড়ি ঘরে অস্বাস্থ্যকর পরিবেশে বসবাস করে। দ্রব্যমূল্যের যা দাম তাতে তাঁদেরকে কোন মতে খেয়ে পড়ে বেঁচে থাকতে হয়। শিক্ষা ব্যবস্থা ব্যয় বহুল হওয়ার দরুণ সন্তানদের স্কুলে পাঠাতে পারে না।

তিনি বলেন, একটি নগর রাষ্ট্রের অবকাঠামোর উন্নয়ন হলেই রাষ্ট্র উন্নত হয়ে যায় না। দেশের দুই-তৃতীয়াংশ ভবিষ্যৎ প্রজন্ম যদি এই যুগে এসেও শিক্ষার আলো থেকে বঞ্চিত থেকে যায় তাহলে বলতে রাষ্ট্রের কোন উন্নতি হয়নি। তাই বাংলাদেশকে সত্যিকারের উন্নত রাষ্ট্র করতে হলে শ্রমজীবী মানুষদের সন্তানদের উন্নত ও আধুনিক শিক্ষার বলয়ে নিয়ে আসতে হবে। প্রয়োজনে সরকার শ্রমিকের শিক্ষার জন্য ভুর্তকী দিবে। সরকার যদি এই ব্যবস্থা করতে না পারে তাহলে শ্রমিকের দাবি অনুসারে তাদের প্রাপ্য বেতন ভাতা বুঝিয়ে দিতে হবে।

আতিকুর রহমান বলেন, দেশের শ্রমজীবী মানুষদের রক্ত ঘামের বদৌলতে একশ্রেণির মানুষ দিনের পর দিন সম্পদশালী হয়ে যাচ্ছে। আর শ্রমিকরা হচ্ছে নিঃস্ব। এই অবস্থার পরিত্রাণ ঘটাতে হলে ইসলামী শ্রমনীতি প্রতিষ্ঠা করতে হবে। কেননা ইসলাম শ্রমিক ও মালিকের মধ্যে সম্পদ হতে শুরু করে মুনাফার যৌক্তিক সমাধান নিশ্চিত করেছে। তাই যতদিন না পর্যন্ত আমরা ইসলামী শ্রমনীতি বাস্তবায়ন করতে পারব ততদিন পর্যন্ত শ্রমিকরা সর্বক্ষেত্রে অবহেলিত থেকে যাবে। তাদের ভাগ্যের পরিবর্তন হবে না। আর দেশের দুই-তৃতীয়াংশ মানুষের ভাগ্যের পরিবর্তন সাধিত না হওয়া পর্যন্ত বাংলাদেশ অনুন্নত থেকে যাবে।

নিম্মোক্ত শাখায় শ্রমিক সেবা পক্ষ-২০২১ পালিত হয়েছে

নিম্মোক্ত শাখায় শ্রমিক সেবা পক্ষ-২০২১ পালিত হয়েছে

গাজীপুর মহানগরী
বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশন কেন্দ্র কর্তৃক ঘোষিত “শ্রমিক সেবা পক্ষ-২০২১” উপলক্ষে গাজীপুর মহানগরীর কাশিমপুর পূর্ব থানার উদ্যোগে শ্রমিকদের মাঝে মশারী বিতরণ করা হয়েছে। কাশিমপুর পূর্ব থানা সভাপতি আব্দুল লতিফের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক আবুল বাশারের সঞ্চালনায় এতে প্রধান অতিথি ছিলেন ফেডারেশনের মহানগরীর সহ-সভাপতি ফারদিন হাসান হাসিব। বিশেষ অতিথি মহানগরী সহ-সাধারণ সম্পাদক আব্দুর রহিম।

সিলেট মহানগরী
বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশন কেন্দ্র কর্তৃক ঘোষিত “শ্রমিক সেবা পক্ষ-২০২১” উপলক্ষে সিলেট মহানগরীর শাহপরান থানা রিক্সা শ্রমিক ইউনিয়নের উদ্যোগে শ্রমিকদের মাঝে খাবার বিতরণ করা হয়েছে। ইউনিয়ন সভাপতি ইদ্রিস আলীর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মাহমুদুল হাসানের সঞ্চালনায় এতে প্রধান অতিথি ছিলেন ফেডারেশনের কেন্দ্রীয় সহ-সাধারণ সম্পাদক ও সিরৈট মহানগরী সভাপতি অ্যাডভোকেট জামিল আহমদ রাজু।

মৌলভীবাজার জেলা
বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশন কেন্দ্র কর্তৃক ঘোষিত “শ্রমিক সেবা পক্ষ-২০২১” উপলক্ষে মৌলভীবাজার জেলার উদ্যোগে পরিবহন শ্রমিকদের মাঝে শীতবস্ত্র বিতরণ করা হয়েছে। জেলা সভাপতি আলাউদ্দিন শাহর সভাপতিত্বে এতে প্রধান অতিথি ছিলেন ফেডারেশনের কেন্দ্রীয় সহ-সাধারণ সম্পাদক মাওলানা সোহেল আহমদ। বিশেষ অতিথি ছিলেন ফেডারেশনের সিলেট জেলা দক্ষিণের সভাপতি ফখরুল ইসলাম খান, হবিগঞ্জ জেলা সভাপতি কাজী আব্দুর রউফ বাহার।

ভোলা জেলা
বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশন কেন্দ্র কর্তৃক ঘোষিত “শ্রমিক সেবা পক্ষ-২০২১” উপলক্ষে ভোলা জেলার বোরহানউদ্দিন উপজেলার উদ্যোগে শ্রমিকদের মাঝে শীতবস্ত্র বিতরণ করা হয়েছে।

নোয়াখালী জেলা
বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশন কেন্দ্র কর্তৃক ঘোষিত “শ্রমিক সেবা পক্ষ-২০২১” উপলক্ষে নোয়াখালী জেলার সেনবাগ উপজেলার উদ্যোগে শ্রমিকদের নিয়ে ফ্রি ব্লাড গ্রুপিং এর আয়োজন করা হয়েছে।

গাজীপুর জেলা
বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশন কেন্দ্র কর্তৃক ঘোষিত “শ্রমিক সেবা পক্ষ-২০২১” উপলক্ষে গাজীপুর জেলার শ্রীপুর উপজেলার উদ্যোগে শ্রমিকদের নিয়ে ফ্রি মেডিকেল ক্যাম্পের আয়োজন করা হয়েছে।

চাঁপাইনবাবগঞ্জ জেলা
বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশন কেন্দ্র কর্তৃক ঘোষিত “শ্রমিক সেবা পক্ষ-২০২১” উপলক্ষে চাঁপাইনবাব জেলার পৌর শাখার উদ্যোগে রিকশা ও ভ্যান চালকদের মাঝে খাবার বিতরণ করা হয়েছে।

ঢাকা জেলা উত্তর
বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশন কেন্দ্র কর্তৃক ঘোষিত “শ্রমিক সেবা পক্ষ-২০২১” উপলক্ষে ঢাকা জেলা উত্তরের উদ্যোগে শ্রমিকদের নিয়ে ফ্রি ব্লাড গ্রুপিং এর আয়োজন করা হয়েছে।

ঢাকা জেলা দক্ষিণ
বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশন কেন্দ্র কর্তৃক ঘোষিত “শ্রমিক সেবা পক্ষ-২০২১” উপলক্ষে ঢাকা জেলা দক্ষিণের উদ্যোগে সুবিধা বঞ্চিত এক শ্রমিককে স্থায়ী কর্মসংস্থানের উদ্দেশ্যে আর্থিক সহযোগিতা করা হয়।