দেশব্যাপী কেন্দ্র ঘোষিত কর্মসূচি “শ্রমিক সেবা পক্ষ-২০২১” পালন

আপডেট: ডিসেম্বর ১১, ২০২১
0

শ্রমিকের মৌলিক অধিকার আদায়ের লক্ষে ইসলাম শ্রমনীতির আন্দোলন জোরদার করতে হবে : অধ্যাপক হারুনুর রশিদ খান

বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশনের ভারপ্রাপ্ত কেন্দ্রীয় সভাপতি অধ্যাপক হারুনুর রশিদ খান বলেছেন, আমাদের সমাজে শ্রমজীবী মানুষরা তাদের মৌলিক অধিকার ও নাগরিক সেবা থেকে যুগের পর যুগ বঞ্চিত থেকে যাচ্ছে। এই অবস্থা থেকে উত্তোরণের জন্য শ্রমজীবী মানুষদের ঐক্যবদ্ধ হওয়ার বিকল্প নেই।

তিনি আজ বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশন কর্তৃৃক ঘোষিত ১-১৫ ডিসেম্বর দেশব্যাপী “শ্রমিক সেবা পক্ষ-২০২১” উপলক্ষ্যে ফেডারেশনের ঢাকা মহানগরী উত্তর কর্তৃক আয়োজিত শ্রমিকদের মাঝে পানির ফিল্টার বিতরণ কর্মসূচিতে প্রধান অতিথির বক্তব্যে উপরিউক্ত কথা বলেন। ফেডারেশনের ঢাকা মহানগরী উত্তরের সভাপতি মোঃ মহিব্বুল্লাহর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক এইচ এম আতিকুর রহমানের সঞ্চালনায় এই সময় উপস্থিত ছিলেন মহানগরী সহ-সভাপতি মিজানুল হক, আঃ মান্নান পান্না, আবু হানিফ, লুৎফর রহমান তাজসহ বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ।

অধ্যাপক হারুনুর রশিদ বলেন, মানব জীবন ধারণের জন্য বিশুদ্ধ পানি অপরিহার্য। কিন্তু দুঃখজনক হলেও সত্য শ্রমিকরা বিশুদ্ধ পানি থেকে বঞ্চিত। বিশেষত যে সকল শ্রমিকরা শহরে বসবাস করে তাদের বসত-বাড়ীতে বিশুদ্ধ পানির যোগান নেই। এটি একটি গুরুত্বপূর্ণ নাগরিক সেবা হলেও সরকার কিংবা সিটি কর্পোরেশন অথবা ওয়াসা কর্তৃপক্ষ শ্রমিকের বাড়ীতে বিশুদ্ধ পানি পৌঁছিয়ে দিতে ব্যর্থ হয়েছে। শ্রমিকের পক্ষে উচ্চমূল্য দিয়ে বিশুদ্ধ পানি ক্রয় করে পান করা সম্ভব না। অপর পক্ষে পানি বিশুদ্ধকরণের যন্ত্রের এতো দাম যা শ্রমিকের ক্রয় ক্ষমতার বাইরে।

তিনি বলেন, একটি রাষ্ট্রের সকল নাগরিকের মৌলিক ও নাগরিক সেবা নিশ্চিত করা সরকারের দায়িত্ব। দেশের দুই-তৃতীয়াংশ মানুষ শ্রমিক। তাদের রক্ত ঘামের বদৌলতে দেশের অর্থনীতির চাকা ঘুরে। শ্রমিকের গড়ে দেওয়া অর্থনীতির শক্ত ভিতের ওপর দাঁড়িয়ে সরকার রাষ্ট্র পরিচালনা করে। কিন্তু যারা দেশকে এগিয়ে নিতে নিজেদের জীবন তুচ্ছ করে ফেলছে তাদের প্রতি সরকার উদাসিন। শ্রমিকের সমস্যা লাঘব করে তাদের মৌলিক অধিকার ও নাগরিক সেবা পৌঁছে দিতে আন্তরিক না।

নিম্মোক্ত শাখায় শ্রমিক সেবা পক্ষ-২০২১ পালিত হয়েছে

চট্টগ্রাম মহানগরী
বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশন কেন্দ্র কর্তৃক ঘোষিত “শ্রমিক সেবা পক্ষ-২০২১” উপলক্ষে চট্টগ্রাম মহানগরীর উদ্যোগে শ্রমিকদের মাঝে শীতবস্ত্র বিতরণ করা হয়েছে। নগরীর চান্দগাঁও থানা সভাপতি রহুল আমিনের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক সাইফুল ইসলামের সঞ্চালনায় এতে প্রধান অতিথি ছিলেন ফেডারেশনের মহানগরীর সাধারণ সম্পাদক এস এম লুৎফর রহমান।

গাজীপুর মহানগরী
বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশন কেন্দ্র কর্তৃক ঘোষিত “শ্রমিক সেবা পক্ষ-২০২১” উপলক্ষে গাজীপুর মহানগরীর উদ্যোগে শ্রমিকদের বøাড গ্রæপিং ক্যাম্প অনুষ্ঠিত হয়েছে। এতে প্রধান অতিথি ছিলেন ফেডারেশনের মহানগরীর সহ-সভাপতি ফারদিন হাসান হাসিব।

চট্টগ্রাম জেলা দক্ষিণ
বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশন কেন্দ্র কর্তৃক ঘোষিত “শ্রমিক সেবা পক্ষ-২০২১” উপলক্ষে চট্টগ্রাম জেলা দক্ষিণের উদ্যোগে লবণ শ্রমিকদের সন্তানদের মাঝে শিক্ষা উপকরণ বিতরণ করা হয়েছে। বাঁশখালী দক্ষিণ থানা সভাপতি আ ন ম মহিউদ্দিনের সভাপতিত্বে এতে প্রধান অতিথি ছিলেন ফেডারেশনের চট্টগ্রাম মহানগরীর সাধারণ সম্পাদক এস এম লুৎফর রহমান। বিশেষ অতিথি ছিলেন গন্ডামারা ইউনিয়নের সাবেক চেয়ারম্যান অধ্যক্ষ মাওলানা আরিফ উল্লাহ।

গাজীপুর জেলা
বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশন কেন্দ্র কর্তৃক ঘোষিত “শ্রমিক সেবা পক্ষ-২০২১” উপলক্ষে গাজীপুর জেলার উদ্যোগে শ্রীপুর উপজেলা কৃষি ও রিকশা শ্রমিকদের মাঝে লুঙ্গি ও শীতবস্ত্র উপকরণ বিতরণ করা হয়েছে। ফেডারেশনের জেলা সভাপতি মোঃ মুজাহিদুল ইসলাম ও কোষাধ্যক্ষ নজরুল ইসলাম এই সময় উপস্থিত ছিলেন।

সিলেট মহানগরী
বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশন কেন্দ্র কর্তৃক ঘোষিত “শ্রমিক সেবা পক্ষ-২০২১” উপলক্ষে সিলেট মহানগরীর সিলেট জেলা রিকসা শ্রমিক ইউনিয়নের উদ্যোগে শ্রমিকদের মাঝে খাবার বিতরণ করা হয়েছে। এতে প্রধান অতিথি ছিলেন ফেডারেশনের কেন্দ্রীয় সহ-সাধারণ সম্পাদক মাওলানা সোহেল আহমদ।

ঠাকুরগাঁও জেলা
বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশন কেন্দ্র কর্তৃক ঘোষিত “শ্রমিক সেবা পক্ষ-২০২১” উপলক্ষে ঠাকুরগাঁও জেলার উদ্যোগে এক রিকশা শ্রমিকের চিকিৎসার জন্য নগদ অর্থ প্রদান করেন ফেডারেশনের শহর সভাপতি বজলুর রহমান ও সাধারণ সম্পাদক আব্দুল হালিম।