‘দ্য কাশ্মীর ফাইলস’র পরিচালকের বিরুদ্ধে মামলা

আপডেট: মার্চ ২৭, ২০২২
0

বিতর্কিত মন্তব্যের অভিযোগে ‘দ্য কাশ্মীর ফাইলস’ সিনেমার পরিচালক বিবেক অগ্নিহোত্রীর বিরুদ্ধে মামলা দায়ের হয়েছে। শনিবার (২৬ মার্চ) মুম্বাইয়ের ভারসোভা থানায় মামলাটি করেন রোহিত পাণ্ডে নামে এক যুবক। ভারতীয় সংবাদ সংস্থা এএনআই এ খবর প্রকাশ করেছে।

এক সাক্ষাৎকারে ভোপালের বাসিন্দাদের ‘সমকামী’ বলে মন্তব্য করেন বিবেক। সেই ভিডিও ছড়িয়ে পড়েছে সোশ্যাল মিডিয়ায়। তাতে বিবেক বলেন—‘আমি ভোপাল শহরে বড় হয়েছি ঠিকই, কিন্তু আমি ভোপালি নই। এই শব্দ ভোপালিটার একটা আলাদা অর্থ আছে। তুমি এটা নিয়ে যে কোনো ভোপালের বাসিন্দাকে প্রশ্ন করতে পারো। তুমি যদি কাউকে ভোপালি বলে ডাকো, তার অর্থ সেই মানুষটা একজন সমকামী এবং তার নবাবি চাহিদা রয়েছে।’

প্রকাশিত প্রতিবেদনে জানানো হয়েছে, আইপিসির ১৫৩এ, ১৫৩বি, ২৫৯এ, ২৯৮, ৫০০, ৫০২ ধারায় মামলাটি দায়ের করেছেন রোহিত। তার পক্ষে মামলাটি লড়ছেন আইনজীবী আলি কাশিফ খান দেশমুখ। তার ভাষায়—‘কিছুদিন আগে আমার মক্কেলের নজরে আসে ভিডিওটি। তার কাছে এটি খুব লজ্জাজনক ও বিব্রতকর মনে হয়েছে। কারণ তিনি একজন ভোপালি। বিবেক অগ্নিহোত্রীর এই দাবি সম্পূর্ণ ভুল বলে মনে করেন আমার মক্কেলে। অভিযুক্তের এই মন্তব্য শুধু ভোপাল শহরের বাসিন্দাদের নয়, গোটা মধ্যপ্রদেশের জন্য অসম্মানজনক। ভোপালিদের সমকামী বলে গোটা রাজ্যের সম্মান ক্ষুণ্ন করেছেন এবং তাদের মর্যাদা নষ্ট করেছেন।’

গত ১১ মার্চ ভারতের ৭০০ প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে বিবেক অগ্নিহোত্রী পরিচালিত ‘দ্য কাশ্মীর ফাইলস’ সিনেমা। কিন্তু এদিন জম্মু জেলা আদালতের বিচারপতি সিনেমাটির প্রদর্শনী স্থগিত করেন।

শহীদ স্কোয়াড্রন লিডার রবি খান্নাকে সিনেমাতে ভুলভাবে দেখানো হয়েছে বলে অভিযোগ করেন তার স্ত্রী শালিনী খান্না। যা পরবর্তীতে আদালত পর্যন্ত গড়ায়। তবে সব বাধা পেরিয়ে প্রেক্ষাগৃহে প্রদর্শিত হচ্ছে এটি। শুধু তাই নয়, বক্স অফিস কাঁপানোর পাশাপাশি দর্শকের ভূয়সী প্রশংসা কুড়াচ্ছে সিনেমাটি।