নাগেশ্বরীতে মাধ‍্যমিক শিক্ষকদের বিষয়ভিত্তিক প্রশিক্ষণের টাকা ব্যাংক হিসাব নম্বরে প্রেরণ

আপডেট: জানুয়ারি ৯, ২০২৪
0

কুড়িগ্রাম প্রতিনিধি: 

কুড়িগ্রামের নাগেশ্বরীতে মাধ‍্যমিক শিক্ষকদের বিষয়ভিত্তিক প্রশিক্ষণ ভাতা তাদের নিজস্ব ব‍্যাংক হিসাব নম্বরে প্রেরণ করা হয়েছে। নাগেশ্বরী উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার আব্দুল হাই এর সত‍্যতা নিশ্চিত করেছেন। শিক্ষা অফিসের যুগোপযোগী এ উদ্যোগকে স্বাগত জানিয়েছে শিক্ষকরা। 

জানা যায়, গত ১৮-২৪ ডিসেম্বর ডিসেমিনেশন অব নিউ কারিকুলাম স্কিমের আওতায়  ৮ম ও ৯ম শ্রেণি শিক্ষকদের বিষয়ভিত্তিক ‘‘নতুন শিক্ষাক্রম বিস্তরণ’’ বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। নাগেশ্বরী টেকনিক্যাল স্কুল এন্ড কলেজ, উপজেলা প্রসাশন স্কুল এন্ড কলেজ ও আদর্শ বালিকা বিদ্যালয় ভেন্যুতে এ প্রশিক্ষণ গ্রহণ করেন উপজেলার বিভিন্ন স্কুল ও দাখিল মাদ্রাসার ১ হাজার ৫১৫ জন শিক্ষক। শেষের দুইদিন দৈনিক হাজিরার পাশাপাশি ফেসবুক আইডি ও হোয়াটঅ্যাপ নম্বর এবং গুগল ফর্মে শিক্ষকদের ব্যাংক হিসাব নম্বরসহ সকল তথ্য সংগ্রহ করে উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিস। পাশাপাশি ব্যাংকে যাদের নিজস্ব হিসাব নম্বর নেই তাদের সুবিধার্থে ব্যাংক কর্মকর্তাদের ভেন্যুতে ডেকে সে সমস্যা সমাধান করা হয়। এই প্রশিক্ষণে শিক্ষকদের জনপ্রতি বরাদ্ধ ছিল দৈনিক সম্মানী ৫ শত, যাতায়ত ২ শত, দুপুরের খাবার ৩ শত ও বিকেলের নাস্তা ৮০ টাকা হিসেবে ৭ দিনে সর্বমোট ৭ হাজার ৫৬০ টাকা। এ থেকে সাড়ে ৭ শতাংশ ভ্যাট ও ৩ শতাংশ আয়কর বাবদ ২৭৯ টাকা ৩০ পয়সা কাটা হয়। পরে গত ৫ জানুয়ারী প্রত্যেক শিক্ষকের হিসাব নম্বরে জনপ্রতি ৭ হাজার ২৮০ টাকা ৭০ পয়সা করে প্রেরণ করা হয়। জাতীয় সংসদ নির্বাচনের পরে মঙ্গলবার অনেকেই চেকের মাধ্যমে তা উত্তোলণ করেন। মাধ্যমিক শিক্ষা অফিসের এ উদ্যোগে খুশি শিক্ষকরাও।

মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আব্দুল হাই বলেন, যুগের সঙ্গে তাল মিলিয়ে আমরা শিক্ষকদের আধুনিক করে গড়ে তুলতে চাই। তাই এবারের প্রশিক্ষণে শিক্ষকদের জন্য স্মার্ট ফোন বাধ্যতামুলক করা হয়েছে। নেয়া হয়েছে প্রত্যেকের ফেসবুক এ্যাকাউন্ট ও হোয়াটসঅ্যাপ নম্বর। গুগল ফর্মে নেয়া হয়েছে তাদের এ্যাকাউন্ট নম্বর। পরে এ্যাকাউন্টের মাধ্যমে তাদের প্রশিক্ষণের টাকা দেয়া হয়েছে। 

###