নারায়ণগঞ্জ জেলা বিএনপির সভাপতি সাবেক এমপি গিয়াস উদ্দিন ও সম্পাদক খোকন

আপডেট: জুন ১৭, ২০২৩
0

স্টাফ রিপোর্টার, নারায়ণগঞ্জ : সাবেক সংসদ সদস্য মুহাম্মদ গিয়াস উদ্দিনকে সভাপতি ও গোলাম ফারুক খোকনকে সাধারণ সম্পাদক করে নারায়ণগঞ্জ জেলা বিএনপির নতুন কমিটি ঘোষণা করা হয়েছে। শনিবার (১৭ জুন) সিদ্ধিরগঞ্জের গিয়াসউদ্দিন ইসলামিক মডেল স্কুল অ্যান্ড কলেজ প্রাঙ্গণে জেলা বিএনপির সম্মেলনে এ কমিটি ঘোষণা করেন বিএনপির ঢাকা বিভাগীয় সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট আব্দুস সালাম আজাদ।
এর আগে সম্মেলনকে ঘিরে গত ১২ জুন নির্বাচনী তফসিল ঘোষণা করা হয়। সে তফসিলে বলা হয় ১৩ জুন সভাপতি ও সাধারণ সম্পাদক পদে মনোয়নপত্র সংগ্রহ এবং জমা দেওয়ার শেষ সময়। সেদিন সভাপতি পদে মুহাম্মদ গিয়াসউদ্দিন ব্যতীত অন্য কেউ সভাপতি পদে মনোনয়নপত্র গ্রহণ না করলে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন।
অন্যদিকে সাধারণ সম্পাদক পদে নির্বাচনের জন্য মনোনয়নপত্র কিনেন জেলা বিএনপির বর্তমান সদস্য সচিব গোলাম ফারুক খোকন ও যুগ্ম-আহ্বায়ক মাসুকুল ইসলাম রাজীব। শুক্রবার (১৬ জুন) রাতে জেলা বিএনপির যুগ্ম-আহ্বায়ক মাসুকুল ইসলাম রাজিব বিএনএফ ইস্যুতে বিতর্কিত হয়ে নির্বাচন থেকে সরে দাঁড়ান। এর ফলে সাধারণ সম্পাদক পদেও বিনা প্রতিদ্বন্দ্বিতায় গোলাম ফারুক খোকন নির্বাচিত হন।
এর আগে ২০০৩ সালে জেলা বিএনপির সভাপতি ছিলেন অধ্যাপক রেজাউল করিম ও সাধারণ সম্পাদক ছিলেন এডভোকেট তৈমূর আলম খন্দকার। ওয়ান ইলেভেনের সময় সংস্কারবাদী হিসেবে অধ্যাপক রেজাউল করিমের নাম আলোচনায় থাকায় ২০০৯ সালের ২৫ নভেম্বর শহরের আলী আহমেদ চুনকা পৌর মিলনায়তনে জেলা বিএনপির সর্বশেষ সম্মেলনে তাকে বাদ দেওয়া হয়। সর্বশেষ সম্মেলনে তৈমূর আলম খন্দকারকে সভাপতি ও কাজী মনিরুজ্জামানকে নারায়ণগঞ্জ জেলা বিএনপির সাধারণ সম্পাদক করা হয়।
কিন্তু দীর্ঘ ৭ বছরেও তারা পূর্ণাঙ্গ কমিটি গঠন করতে পারেননি। এর ফলে ২০১৭ সালের ১৩ ফেব্রুয়ারি জেলা বিএনপির সাধারণ সম্পাদক কাজী মনিরুজ্জামানকে সভাপতি ও জেলা যুবদলের সাবেক সভাপতি অধ্যাপক মামুন মাহমুদকে সাধারণ সম্পাদক করে নতুন জেলা কমিটি ঘোষণা করে কেন্দ্রীয় বিএনপি। পূর্ণাঙ্গ কমিটি আলোর মুখ না দেখায় সাড়ে তিন বছর পর জেলা কমিটি ভেঙে দিয়ে ২০২০ সালের ৩১ ডিসেম্বর কেন্দ্র থেকে পুনরায় অ্যাডভোকেট তৈমূর আলম খন্দকারকে আহ্বায়ক ও অধ্যাপক মামুন মাহমুদকে সদস্য সচিব করে নারায়ণগঞ্জ জেলা বিএনপির ৪১ সদস্যবিশিষ্ট আহ্বায়ক কমিটি গঠন করে দেওয়া হয়।
নির্দেশনা ছিল তিন মাসের মধ্যে উপজেলা, ইউনিয়ন পর্যায়ের কমিটি গঠন করতে হবে। কিন্তু নির্ধারিত সময় পার হলেও এ কমিটি সবগুলো ইউনিট কমিটি গঠনের কাজ শেষ করতে পারেনি। এর মধ্যে ২০২২ সালের জানুয়ারিতে নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচনে দলীয় সিদ্ধান্তের বাইরে গিয়ে মেয়র নির্বাচন করায় তৈমূর আলমকে আহ্বায়কের পদ থেকে সরিয়ে দিয়ে ভারপ্রাপ্ত আহ্বায়ক করা হয় মনিরুল ইসলাম রবিকে। দুই বছরের মাথায় একই বছরের ১৫ নভেম্বর মনিরুল ইসলাম রবি ও মামুন মাহমুদের আহ্বায়ক কমিটি ভেঙে দিয়ে কেন্দ্র থেকে নারায়ণগঞ্জ-৪ আসনের সাবেক সংসদ সদস্য মুহাম্মদ গিয়াস উদ্দিনকে আহ্বায়ক ও জেলা যুবদলের আহ্বায়ক গোলাম ফারুক খোকনকে সদস্য সচিব করে ৯ সদস্যবিশিষ্ট নারায়ণগঞ্জ জেলা বিএনপির আহ্বায়ক কমিটি ঘোষণা করা হয়।

এম আর কামাল
নারায়ণগঞ্জ
তারিখ ঃ ১৭-০৬-২০২৩