‘নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচনের দাবিতে সরকারের বিরুদ্ধে ‘বৃহত্তর’ প্ল্যাটফর্মে আন্দোলন চায় ২০ দলীয় জোট ‘

আপডেট: জুলাই ২৭, ২০২২
0

নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচনের দাবিতে সরকারের বিরুদ্ধে ‘বৃহত্তর’ প্ল্যাটফর্মে আন্দোলনে গড়তে ইসলামী ঐক্য, ন্যাশনাল ডেমোক্রেটিক পার্টি ও ইসলামিক পার্টির সাথে সংলাপ করেছে বিএনপি।

মঙ্গলবার বিকালে গুলশান কার্যালয়ে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ২০ দলীয় জোটের এই তিন শরিকের সাথে আলাদাভাবে সংলাপ করেন।

সংলাপে ইসলামী ঐক্যজোটের সভাপতি অ্যাডভোকেট এমএ রকিব ১০ সদস্য নিয়ে সংলাপে বসেন। অন্যরা হলেন, মহাসচিব আবদুল করীম, ভাইস চেয়ারম্যান শাহ আলম মাস্টার, শামসুল হক, সৈয়দ মোহাম্মদ আহসান, শওকত আমীন, কেন্দ্রীয় নেতা ইলিয়াস আতাহারী, আনোয়ার হোসাইন, কামরুজ্জামান ও ইলিয়াস রেজা।

ন্যাশনাল ডেমোক্রেটিক পার্টি(এনডিপি) ১০ সদস্যের প্রতিনিধি দলের নেতৃত্ব দেন সংগঠনটির চেয়ারম্যান কে এম আবু তাহের। প্রতিনিধি দলের অন্য সদস্যরা হলেন, মহাসচিব আবদুল্লাহ আল হারুন সোহেল, প্রেসিডিয়াম সদস্য আহমেদ বদরুদ্দিন আহমেদ, এম এ মালেক, মিজানুর রহমান পাটোয়ারী, ফারুক মিয়া, কেন্দ্রীয় নেতা মজিবুর রহমান, মোহাম্মদ আবু সাইদ, হাসান মিয়া ও আনন্দ দে।

ইসলামিক পার্টির মহাসচিব আবুল কাশেম ৬ সদস্যের প্রতিনিধি দলের নেতৃত্ব দেন।অন্যরা হলেন, ভাইস চেয়ারম্যান সিদ্দিক আহমেদ নোমান, সিদ্দিক আহমেদ নোমান, আব্দুর রহমান, কেন্দ্রীয় নেতা সাখাওয়াত হোসেন চৌধুরী, আদিলুর রহমান।

তিনটি সংলাপে বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান উপস্থিত ছিলেন।

সংলাপ শেষে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, ‘‘ এই ফ্যাসিবাদী কর্তৃত্ববাদী সরকারের পতনের লক্ষ্যে সমস্ত রাজনৈতিক দলগুলো ঐক্যবদ্ধ করার যে উদ্যোগ নিয়েছি তার অংশ হিসেবে আমরা আজকে তিনটি দলের সঙ্গে আলোচনা করেছি। আমরা এই সরকারের সরিয়ে একটি নিরপেক্ষ সরকারের অধীনে একটি সুষ্ঠু নির্বাচনের দাবিতে বৃহত্তর ঐক্যের মধ্যে দিয়ে আন্দোলন গড়ে তুলতে একমত হয়েছি।”

গত ২৪ মে থেকে বিএনপি সরকার বিরোধী রাজনৈতিক দলগুলোর সাথে সংলাপ শুরু করে। এই পর্যন্ত আজকের তিনটিসহ বিএনপি মহাসচিব জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডি, নাগরিক ঐক্য, বাংলাদেশের বিপ্লবী ওয়ার্কার্স পার্টি, গণসংহতি আন্দোলন, লিবারেল ডেমোক্রেটিক পার্টি(এলডিপি), লেবার পার্টি, ন্যাশনাল আওয়ামী পার্টি(ন্যাপ-ভাসানী, মুসলিম লীগ, জমিয়তে উলামায়ে ইসলাম, সাম্যবাদী দল, ডেমোক্রেটিক লীগ(ডিএল) অর্থাত ১৪টি দলের সাথে সংলাপ করেছেন।