নির্বাচনে অনিয়মের খবরে যুক্তরাষ্ট্র এখনো উদ্বিগ্ন

আপডেট: জানুয়ারি ১৯, ২০২৪
0

বিরোধী দলের হাজার হাজার সদস্যকে গ্রেফতার এবং নির্বাচনের দিনের অনিয়মের খবরে যুক্তরাষ্ট্র এখনো উদ্বিগ্ন বলে জানিয়েছে। মার্কিন পররাষ্ট্র দফতরের মুখপাত্র ম্যাথিউ মিলার বৃহস্পতিবার এক প্রেস ব্রিফিংয়ে এই মন্তব্য করেন। তিনি বলেন, অন্যান্য পর্যবেক্ষকের সাথে যুক্তরাষ্ট্র একমত যে নির্বাচন অবাধ ও সুষ্ঠু হয়নি। তিনি সহিংসতার তদন্ত করার জন্য বাংলাদেশ সরকারের প্রতি আহ্বান জানান।

প্রেস ব্রিফিংয়ে বাংলাদেশ নিয়ে মিলারকে প্রশ্ন করা হয়। তাকে জিজ্ঞাসা করা হয়, গণতন্ত্রকে ক্ষতিগ্রস্ত করা এবং বিরোধী দলের হাজার হাজার সদস্যকে গ্রেফতারের সাথে জড়িত বাংলাদেশের জালিয়াতিপূর্ণ নির্বাচনের ব্যাপারে যুক্তরাষ্ট্রের প্রতিক্রিয়া কী।

এর জবাবে মিলার বলেন, হাজার হাজার বিরোধী সদস্যের গ্রেফতার এবং নির্বাচনের দিনে অনিয়মের খবরে আমরা এখনো উদ্বিগ্ন। আমরা অন্য পর্যবেক্ষকদের সাথে একমত যে এসব নির্বাচন অবাধ ও সুষ্ঠু হয়নি। সব দল এতে অংশ না নেয়ায় আমরা দুঃখপ্রকাশ করছি। তাছাড়া নির্বাচনের সময় এবং নির্বাচনের কয়েক মাস আগে থেকে সহিংসতার নিন্দা করছি আমরা।

মিলার আরো বলেন, সহিংসতার খবরের বিশ্বাসযোগ্য ও স্বচ্ছ তদন্ত, হামলাকারীদের বিচারের আওতায় আনার জন্য বাংলাদেশ সরকারকে উৎসাহিত করছি। এবং আমরা রাজনৈতিক সহিংসতা প্রত্যাখ্যান করার জন্য সব দলের প্রতি আহ্বান জানাচ্ছি।