নীতি ও সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে গণমাধ্যম ও তরুণদের একটি শক্তিশালী প্রভাব রয়েছে—তথ্যমন্ত্রী

আপডেট: অক্টোবর ৩১, ২০২১
0

নীতি ও সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে গণমাধ্যম ও তরুণদের একটি শক্তিশালী প্রভাব রয়েছে, তাই একশনএইড বাংলাদেশ প্রান্তিক জনগোষ্ঠীর অধিকার নিশ্চিতে গণমাধ্যম ও তরুণদের সাথে নিয়েই এগিয়ে চলেছে। নীতি নির্ধারণের ক্ষেত্রে তরুণদের এজেন্ডাগুলো তুলে ধরার ক্ষেত্রে এবং অবদান রাখার জন্য তরুণ সাংবাদিকরা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। তরুণ সাংবাদিকরা পরিবর্তনের কারিগর।

রোববার (৩১ অক্টোবর, ২০২১) ঢাকায় একশনএইড বাংলাদেশ আয়োজিত সেন্টার অন ইন্টিগ্রেটেড রুরাল ডেভেলপমেন্ট ফর এশিয়া অ্যান্ড দ্য প্যাসিফিক (সিরডাপ) মিলনায়তনে ‘‘একশনএইড ইয়াং জার্নালিস্ট মিডিয়া অ্যাওয়ার্ড ২০২১” অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ।

ড. হাছান মাহমুদ আরও বলেন, “সাংবাদিক, সংবাদ পাঠক এবং মিডিয়া হাউসের মালিকদের অবশ্যই সুনির্দিষ্ট, জোরদার এবং যুৎসই সাংবাদিকতার দিকে মনোনিবেশ করতে হবে এবং টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনের জন্য দায়িত্বশীল সাংবাদিকতা ও টেকসই মিডিয়া শিল্পের দায়িত্ব নিতে হবে।

তৃতীয় নয়ন দিয়ে একজন সাংবাদিক সমাজকে পথ দেখাতে পারে। যারা দায়িত্বে নিয়োজিত অথচ যেকোন সংকটে যথাযথ ব্যবস্থা নেয়না কিন্তু নেওয়া প্রয়োজন সে সকল বিষয় উন্মোচন করে সাংবাদিক ও বেসরকারি প্রতিষ্ঠানগুলো। সমাজে এমন অনেক জনগোষ্ঠী আছে যাদের কথা কেউ ভাবে না, যাদের অধিকারের কথা বলতে পারে না সেখানে সাংবাদিক সাহস যোগাায় , স্বপ্ন দেখায়, অধিকারের কথা বলে।
এই সময় তিনি এবছর ‘‘একশনএইড ইয়াং জার্নালিস্ট মিডিয়া অ্যাওয়ার্ড ২০২১” প্রাপ্ত তরুণ সাংবাদিকদের শুভেচ্ছা জানিয়ে তাদেরকে মানসম্পন্ন রিপোর্টিং এবং অনুসন্ধানী সংবাদিকতার দিকে নজর দেওয়ার কথা বলেন। তাছাড়া সংবাদপত্রে শিশুদের জন্য বিশেষ পাতার আয়োজনের পাশাপাশি রাষ্ট্র, সমাজ, সরকার যেদিকে নজর দেয় না সেসব বিষয়গুলিকে তুলে ধরার জন্য আহবান জানান তিনি।
এ বছর তিনজন তরুণ সাংবাদিক ‘একশনএইড ইয়াং জার্নালিস্ট মিডিয়া অ্যাওয়ার্ড ২০২১’ পেয়েছেন এবং চারজন সাংবাদিক ফেলোশিপ পেয়েছেন। অনুষ্ঠানের সভাপতি সাবেক প্রধান তথ্য কমিশনার ও দৈনিক আজকের পত্রিকা এর সম্পাদক অধ্যাপক ড. মোঃ গোলাম রহমান বিজয়ীদের নাম ঘোষণা করেন।
বাংলাদেশ টেলিভিশন (বিটিভি) এর সাংবাদিক মোঃ ইকবাল হোসেন ‘সামাজিক রুপান্তরে যুব নেতৃত্ব’ বিভাগে; দ্য ঢাকা অ্যাপোলগের ডেপুটি ম্যানেজিং এডিটর মিফতাহুল জান্নাত ‘যুব সংবেদনশীল জবাবদিহিতামূলক জনসেবা’ বিভাগে এবং এটিএন বাংলার জ্যেষ্ঠ প্রতিবেদক মোঃ শরফুল আলমকে ‘যুবদের জন্য অর্থনৈতিক সুযোগ এবং শোভন কাজ’ বিভাগে প্রাসঙ্গিক ও গভীর প্রতিবেদনের জন্য পুরস্কৃত করা হয়।
অন্যদিকে নিউজ ২৪ এর সাংবাদিক বাবু কামরুজ্জামান; ডেইলি স্টারের সাংবাদিক নীলিমা জাহান; দৈনিক যুগান্তরের জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রতিবেদক এম ইউসুফ আলী; আইপিনিউজ বিডি এর প্রধান প্রতিবেদক সতেজ চাকমা যথাক্রমে ফেলোশীপ পেয়েছেন।

‘যুব সংবেদনশীল জবাবদিহিতামূলক জনসেবা’ বিভাগে ‘একশনএইড ইয়াং জার্নালিস্ট মিডিয়া অ্যাওয়ার্ড ২০২১’ প্রাপ্ত দ্য ঢাকা অ্যাপোলগের ডেপুটি ম্যানেজিং এডিটর মিফতাহুল জান্নাত বলেন, ‘‘মানুষ মানুষের অধিকার নিয়ে কথা বলছে, জবাবদিহিতা নিয়ে কথা বলছে, অধিকার নিয়ে ভাবতে শুরু করেছে এটা আমার জন্য খুব খুশির সংবাদ। আমাদের এসব বিষয়ে আরো জোর দেওয়া উচিত। এ পুরস্কার আমাকে আরো দায়িত্বশীল রিপোর্ট সৃষ্টিতে সহায়তা করবে।
দৈনিক প্রথম আলোর যুব কার্যক্রম ও ইভেন্টস বিভাগের প্রধান এ. এ. মুনির হাসান; নিউজ ২৪ চ্যানেলের সিনিয়র বার্তা সম্পাদক বোরহানুল হক সম্রাট; ইউএনডিপির কান্ট্রি ইকোনমিস্ট ডাঃ নাজনীন আহমেদকে নিয়ে গঠিত একটি স্বাধীন জুরি প্যানেল সাংবাদিকদের জমাকৃত প্রতিবেদন যথাযথ পর্যবেক্ষণের মধ্য দিয়ে বিজয়ীদের নির্বাচন করেন।
নিউজ ২৪ চ্যানেলের সিনিয়র বার্তা সম্পাদক বোরহানুল হক সম্রাট বলেন, এ প্রতিযোগিতার মাধ্যমে নগর থেকে শুরু করে প্রান্তিক পর্যায়ের সাংবাদিকতাকেও মূল্যায়ন করেছে একশনএইড বাংলাদেশ। তরুণ সাংবাদিকদের অনেক সীমাবদ্ধতা থাকা সত্বেও তারা অনেক ভালো রিপোর্ট করেছে। তবে বাছাই প্রক্রিয়াটা এত সহজ ছিলো না। এসময় তিনি তরুণ নেতৃত্বের দিকে সাংবাদিকদের চোখ রাখার বিষয়ে আলোকপাত করেন।
অনুষ্ঠানের সভাপতি সাবেক প্রধান তথ্য কমিশনার ও দৈনিক আজকের পত্রিকা এর সম্পাদক অধ্যাপক ড. মোঃ গোলাম রহমান বলেন, ‘‘সব পেশাতেই মুনাফা থাকে তবে সাংবাদিকতা শুধু মুনাফার উপর ভিত্তি করে চলে না। তাকে সমাজে দায়িত্বশীল ও দায়বদ্ধতা নিয়ে কাজ করতে হয়। সাংবাদিকরা হলেন প্রোডাক্টটিভ ফোর্সের অন্যতম একটি অংশ। তারা সমাজ গড়ার কারিগড়। একশনএইড বাংলাদেশ দেশের যুব শ্রেণীকে গুরুত্ব দিয়ে সাংবাদিকতায় উৎসাহিত করছে যেটা খুবই আনন্দের ব্যপার। আমাদের উন্নয়নের অগ্রযাত্রায় যুবক শ্রেণির যে ভূমিকা রয়েছে তা বিশেষ উল্লেখযোগ্য। এসময় তিনি সাংবাদিকতায় সমাজের খারাপদিকগুলোর পাশাপাশি ইতিবাচক বিষয়গুলোও তুলে ধরার আহবান জানান।
একশনএইড বাংলাদেশ এর ইয়াং পিপল টিমের ব্যবস্থাপক নাজমুল আহসান জানান, “একশনএইড বাংলাদেশ শুরু থেকেই সামাজিক ন্যায়বিচারের ও প্রান্তিক জনগোষ্ঠীর অধিকারের পক্ষে কাজ করে আসছে। সামাজিক অগ্রগতির জন্য তরুণদের সাথে নিয়ে বিভিন্ন সম্প্রদায়ের সাথে ব্যাপক সম্পৃক্ততা ও যুব নেতৃত্ব সৃষ্টিতেও কাজ করছে। এই ধারাবাহিকতায় তরুণ সাংবাদিকদের অবদানকে অনুপ্রাণিত ও স্বীকৃতি দিতে একশনএইড ইয়ং জার্নালিস্ট মিডিয়া অ্যাওয়ার্ড উদ্যোগটি গ্রহণ করেছে।’’