নোবিপ্রবিতে পরিবেশ বিজ্ঞান ও দূর্যোগ ব্যবস্থাপনা বিভাগের উদ্যোগে বৃষ্টির পানি সংরক্ষণ বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

আপডেট: জুন ১৬, ২০২৩
0

আজাদ ভুঁইয়া, স্টাফ রিপোর্টার :

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ( নোবিপ্রবি’র) পরিবেশ বিজ্ঞান ও দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের আয়োজনে দিন ব্যাপী বৃষ্টির পানি সংরক্ষণ এর উপর বিশেষ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

এ আয়োজনের সার্বিক সহযোগিতায় ছিল বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন, ওয়াটার এইড বাংলাদেশ, কোস্টাল এনভায়রনমেন্ট নেটওয়ার্ক (কোয়েন), চৌমুহনী পৌরসভা ও নোয়াখালী পৌরসভা। বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের আইকিউসি সেমিনার রুমে এ ওয়ার্কশপ অনুষ্ঠিত হয়েছে।

নোবিপ্রবি’র পরিবেশ বিজ্ঞান, দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের প্রধান ও সহযোগী অধ্যাপক ড. মোহাম্মদ মহিনুজ্জামান এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, নোবিপ্রবি’র উপাচার্য ( ভারপ্রাপ্ত) ড. মোহাম্মদ আব্দুল বাকী৷ বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ড. নেওয়াজ মোহাম্মদ বাহাদুর, কোষাধ্যক্ষ, নোবিপ্রবি, চৌমুহনী পৌরসভার মেয়র বীর মুক্তিযোদ্ধা আলহাজ্জ মো: খালেদ সাইফুল্লাহ, নোয়াখালী পৌরসভার কাউন্সিলর ফখরুল ইসলাম, ওয়াটার এইড বাংলাদেশ এর টেকনিক্যাল হেড তাহমিদুল ইসলাম, সাংবাদিক আজাদ ভুঁইয়া, সাংবাদিক আকবর হোসেন সোহাগ প্রমুখ।

উক্ত কর্মশালায় অংশগ্রহণ করেন নোয়াখালীর বিভিন্ন এনজিও সদস্য, দুটি পৌরসভার আবাসিক বাসিন্দা সহ পৌরোসভায় কর্মরত প্রকৌশলীগন ।

প্রধান অতিথি জনাব ড. মোহাম্মদ আব্দুল বাকী বলেন, তিনি প্রথমে এই ধরনের আয়োজনকে স্বাগত জানান। কারণ নোয়াখালীর মত উপকূলীয় অঞ্চলের জন্য এ ধরনের আয়োজন বিশেষ করে প্রয়োজন। তিনি তার বক্তব্যে বৃষ্টির পানি সংরক্ষণ এর গুরুত্বারোপ শেষে নোবিপ্রবিতে বৃষ্টির পানি সংরক্ষণ করে কাজে লাগানোর আশ্বাস দেন।

বিশেষ অথিথি দের বক্তব্যে অতিথিরা সবাই বৃষ্টির পানি কি ভাবে সঠিক ভাবে কাজে লাগানো যায় তার উপর আলোচনা করেন এবং আয়োজকদের ধন্যবাদ জ্ঞাপন করেন৷

অনুষ্ঠানের সভাপতি ড.মোহাম্মদ মহিনুজ্জামান তার বক্তব্যে বলেন, পরিবেশ বান্ধব নানা আয়োজন আমরা করে থাকি সব সময়। তারই ধারাবাহিকতায় আমাদের আজকের এ আয়োজন। আমি আশা করি আজকের এ আয়োজনের মধ্য দিয়ে অংশগ্রহণকারী প্রত্যেকে যথাযথ বৈজ্ঞানিক উপায়ে বৃষ্টির পানি সংরক্ষণ এর বিষয় জানতে ও শিখতে পারবে ।