নোয়াখালীতে জামায়াত-বিএনপির ৫৩৬ জন নেতাকর্মির বিরুদ্ধে মামলা

আপডেট: ডিসেম্বর ২৫, ২০২২
0

আজাদ ভুঁইয়া, স্টাফ রিপোর্টার :

নোয়াখালীতে বিশেষ ক্ষমতা আইনে বিএনপি ও জামায়াতের প্রায় ৫ শত ৩৬ নেতা-কর্মির বিরুদ্ধে মামলা দায়ের করেছে পুলিশ। 

রোববার বিকেল ৪টার দিকে বিষয়টি নিশ্চিত করেন সুধারাম মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো.আনোয়ারুল ইসলাম। এর আগে, গতকাল শনিবার (২৪ ডিসেম্বর) রাতে সুধারাম মডেল থানার উপ-পরিদর্শক (এসসআই) মোজাম্মেল বাদী হয়ে বিশেষ ক্ষমতা আইনে এ মামলা দায়ের করেন। 

ওসি আনোয়ারুল ইসলাম আরও বলেন, গতকাল শনিবার সকাল ৯টার দিকে জেলা শহর মাইজদীতে জামায়াতের গণমিছিল থেকে পুলিশের উপর হামলার ঘটনায় বিশেষ ক্ষমতা আইনে এই মামলা দায়ের করা হয়েছে। মামলায় ৩৬জনের নাম উল্লেখ করে অজ্ঞাত আরও ৪০০ থেকে ৫০০জনকে আসামি করা হয়।  

এদিকে গতকাল শনিবার এক প্রেস বিজ্ঞপ্তিতে জেলা জামায়াতের সেক্রেটারী মাওলানা নিজাম উদ্দিন ফারুক দাবি করেন, গতকাল শনিবার সকাল ৯টার দিকে তত্ত্বাবধায়ক সরকার পুনর্বহাল, রাজবন্দীদের মুক্তিসহ ১০ দফা দাবিতে জেলা শহর মাইজদীতে জামায়াত ইসলামী শান্তিপূর্ণ গণমিছিল করলে বিনা উস্কানিতে পুলিশ তাদের শান্তিপূর্ণ মিছিলে হামলা চালায়। এসময় পুলিশের হামলায় ও গুলিতে অন্তত ৩০ নেতাকর্মি আহত হয়েছে। এসময় পুলিশ ১৯ জন নেতা কর্মীকে গ্রেফতার করেছে।

জেলা জামায়াতের সেক্রেটারী মাওলানা নিজাম উদ্দিন ফারুক আরও বলেন, জেলা জামায়াতের আমীর ইসহাক খন্দকারের নেতৃত্বে শান্তিপূর্ণ গণমিছিল মাইজদী পৌর বাজার পৌছলে পেছনের দিক থেকে পুলিশ হামলা ও এলোপাতাড়ি গুলি চালায় । এ সময় জামায়াতের ৩০ জন নেতকর্মি গুলিবিদ্ধসহ আহত হয়। পরে পুলিশ জেলা জামায়াতের নায়েবে আমীর মাওলানা সাঈয়েদ আহমেদসহ ১৯ জন জামায়াত শিবিরের নেতা কর্মিকে গ্রেফতার করে সুধারাম থানার পুলিশ। আহতদের কে বিভিন্ন হাসপাতাল চিকিৎসা দেয়া হয়। 

সুধারাম থানার (ওসি) আনোয়ারুল ইসলাম বলেন, ১৯জন জামায়াতের নেতা কর্মিকে গ্রেফতার করা হয়েছে। তিনি গুলি চালানোর বিষয়টি নাকচ করে বলেন পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ কয়েক রাউন্ড শর্টগানের ফাঁকা গুলি চালায়। 

এদিকে নোয়াখালী জেলা বিএনপির সাধারণ সম্পাদক এডভোকেট আবদুর রহমান বলেন, গতকাল তারা শান্তিপূর্ণ কর্মসূচি পালন করেছে। তাদের শান্তিপূর্ণ মিছিলটি জেলা জামে মসজিদের সামনে পৌছলে, সেখানে পুরো সড়ক বন্ধ করে পুলিশ ব্যারিকেড দেয়। বিএনপি পুলিশের ব্যারিকেডের পূর্ব পাশে জামে মসজিদের গেইট সংক্ষিপ্ত সমাবেশের মধ্য দিয়ে কর্মসূচি সমাপ্ত করে। পুলিশের সাথে তাদের কোন সংঘর্ষ হয়নি। তবে এই মামলার বিষয়ে তিনি এখনো অবগত নয়।