নোয়াখালীতে বিএনপির বিক্ষোভ সমাবেশ পুলিশের বাধা গুলি আহত অর্ধশত, আটক ৩৩

আপডেট: আগস্ট ২৪, ২০২২
0

জ¦ালানি তেলের দাম বৃদ্ধির প্রতিবাদ।

আজাদ ভূঁইয়া, স্টাফ রিপোর্টার ঃ

জ্বালানি তেল সহ নিত্য প্রয়োজনীয় পন্যের দাম বৃদ্ধির প্রতিবাদে কেন্দ্র ঘোষিত কর্মসূচীর অংশ হিসেবে নোয়াখালী সদর উপজেলা ও পৌরসভা বিএনপির উদ্যোগে মঙ্গলবার বিকেলে নোয়াখালী প্রেস ক্লাবের সামনে এ সমাবেশের আয়োজন করে। সমাবেশ ও বিক্ষোভ মিছিলকে ঘিরে উত্তেজনা হয়। পুলিশের বাধা ও গুলিতে অর্ধশত আহত হয়েছে বলে বিএনপির দাবী। এ সময় ৩৩ জনকে আটক করেছে পুলিশ।

সমাবেশে প্রধান অতিথির বক্তব্য রাখেন, কেন্দ্রীয় বিএনপির ভাইস চেয়ারম্যান ও সাবেক সংসদ সদস্য আলহাজ্জ মোঃ শাহজাহান। বিএনপির নির্বাহী কমিটির সদস্য এডভোকে এবিএম জাকারিয়া, বক্তব্য রাখেন জেলা বিএনপির সভাপতি গোলাম হায়দার বিএসসি, সাধারন সম্পাদক এডভোকেট আবদুর রহমান, সাবেক সাধারন সম্পাদক মাহবুব আলমগীর আলো, সদর উপজেলা বিএনপি সভাপতি সলিম উল্যাহ বাহার হিরন চেয়ারম্যান, দপ্তর সম্পাদক ওমর ফারুক টপি, কৃষক দল সভাপতি ফজলে এলাহি পলাশ, জেলা যুবদল সাধারন সম্পাদক নূরুল আমিন খান, জেলা সেচ্চাসেবক দল সভাপতি সাবের আহমদ, সাধারন সম্পাদক মিজানুর রহমান, জেলা ছাত্রদল সভাপতি আজগর উদ্দিন দুখু, সাধারন সম্পাদক আবু হাসান নোমান প্রমূখ। সভায় সভাপতিত্ব করেন, পৌর বিএনপির সভাপতি আবু নাছের, সঞ্চালনা করেন পৌর বিএনপির সাধারন সম্পাদক জাফর উল্যা রাসেল।

বিএনপি দলীয় সূত্রে অভিযোগ করে, তাদের কেন্দ্র ঘোষিত কর্মসূচীতে অংশগ্রহন করার জন্য দলের নেতাকর্মী সমর্থকগন উপজেলা ও পৌরসভার বিভিন্ন ওয়ার্ড থেকে শান্তিপূনভাবে খন্ড খন্ড মিছিল নিয়ে সমাবেশ স্থলে আসতে থাকে। এসময় পুলিশ বিনা উস্কানিতে বিভিন্ন স্থানে তাদের শান্তিপূর্ন মিছিলে বাধা প্রদান হামলা ও গুলি করে। এসময় দলের বেশ কিছু নেতাকর্মী সমর্থককে আটক করে নিয়ে যায়। পরবর্তীতে শান্তিপূর্ন সমাবশে শেষে ফেরার পথেও নেতাকর্মীদের উপর হামলা করে পুলিশ এবং বেশ কয়েকজনকে আটক করে। এসময় পুলিশ বেধড়ক লাঠিচার্জ করে।

এদিকে পৌর বিএনপির সাধারন সম্পাদক জাফর উল্যা রাসেল দাবী করেন, পুলিশের হামলায় তাদের দলের অন্তত অর্ধশত নেতাকর্মী সমর্থক আহত হয়েছে। এ সমাবেশকে ঘিরে পুলিশ অন্তত ৪১ জনকে আটক করেছে। তিনি জেলা বিএনপির বরাত দিয়ে বলেন, জেলা বিএনপি এ ঘটনার তিব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন এবং আটকৃকতদের অনতিবিলম্বে নিঃশর্ত মুক্তির দাবী জানান।

এ দিকে জেলা পুলিশ সুপারের কার্যালয় সূত্রে জানা যায়, কেন্দ্র ঘোষিত বিএনপি নোয়াখালী প্রেস ক্লাবে সদর উপজেলা ও পৌরসভার উদ্যোগে জ্বালানি তেল বৃদ্ধির প্রতিবাদে বিক্ষোভ সমাবেশের আয়োজন করে সদর উপজেলা ও নোয়াখালী পৌরসভা বিএনপি। এ সময় বিএনপির সহযোগী সংগঠন ছাত্রদল, যুবদলের ৫০০ থেকে ৭০০ সমর্থক রশিদ কলোনি থেকে মিছিল নিয়ে টাউন হল মোড় পার হয়ে জেলা আওয়ামীলীগের অফিসের দিক আসতে চাইলে পুলিশ তাদের বাধা দেয়। এ সময় বিএনপির সমর্থকরা পুলিশকে দিকে ইট পাটকেল ছুড়তে থাকে। তাদের ইটের আঘাতে ৮ জন পুলিশ আহত হয়। এ সময় পুলিশ উশৃংখল জনতাকে ছত্রভঙ্গ করতে ৮ রাউন্ড শর্টগানের ফাঁকা গুলি করে তাদের ছত্রভঙ্গ করে দেয়। এ ঘটনায় পুলিশ অভিযান চালিয়ে বিএনপি ও তার অঙ্গসংগঠনের ৩৩ নেতা কর্মিতে আটক করে।

নোয়াখালীর পুলিশ সুপার (এসপি) মো.শহীদুল ইসলাম ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন,আটককৃতদের সম্পর্কে যাচাই বাচাই চলছে। এ ঘটনায় আইনগত বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে।